php glass

শিমুল মুস্তাফার আবৃত্তিতে কামরুল হাসান মঞ্জুকে স্মরণ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খ্যাতিমান আবৃত্তিকার শিমুল মুস্তাফা।

walton

ঢাকা: বাচিকশিল্পে নিবেদিত প্রাণ ছিলেন কামরুল হাসান মঞ্জু। আবৃত্তিকে শিল্পের রূপ দিতে তার ছিল প্রাণান্তকর প্রচেষ্টা। গুণী এই বাচিকশিল্পীকে উৎসর্গ করে তার স্মরণে অনুষ্ঠিত হলো খ্যাতিমান আবৃত্তিকার শিমুল মুস্তাফার একক আবৃত্তির আসর।

মঙ্গলবার (৮ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘যন্ত্রণার মেঘ, বৃষ্টি, ঝড়’ শিরোনামের এই আবৃত্তির আসর। অনুষ্ঠানটির আয়োজন করে বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি।

এসময় কবিতার দীপ্ত উচ্চারণে ও কণ্ঠের মাধুর্যতায় প্রিয় সুহৃদ, সহকর্মী ও সহযোদ্ধা কামরুল হাসান মঞ্জুকে স্মরণ করেন শিমুল মুস্তাফা। প্রতিটি পরিবেশনাতে নিজের সহকর্মী বাচিকশিল্পী মঞ্জুর প্রতি নিজের ভালোলাগা আর ভালোবাসারই বহিঃপ্রকাশ ঘটালেন দেশবরেণ্য এই আবৃত্তিকার।

বিভিন্ন ছন্দ, তাল, রস আর লয়ে আয়োজনকে অনবদ্য করে তোলেন বরেণ্য এই বাচিকশিল্পী। পিনপতন নীরবতায় পুরো পরিবেশনা তন্ময় হয়ে উপভোগ করেন আবৃত্তি অনুরাগীরা।

রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশসহ প্রথিতযশা কবিদের কবিতা দিয়ে সাজানো হয় আবৃত্তির এই আসর। এছাড়া মনে থাকবে, হঠাৎ দেখা, জন্মদিন, শারদীয়া, জাতের নামে বজ্জাতি, মাটির নিচে কাঠকয়লা, লবণসহ আড়াইঘণ্টার এই আয়োজনে তিনি মুক্তিযুদ্ধ, প্রেম ও দ্রোহের প্রায় ২৫টি কবিতা আবৃত্তি করেন।

এর আগে গত ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় দেশের প্রখ্যাত এই আবৃত্তিশিল্পী কামরুল হাসান মঞ্জু হার্ট অ্যাটাক করলে তাকে হাসপাতালে নেওয়ার পর তিনি মারা যান।

বাংলাদেশ সময়: ০৫৪০ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৯
এইচএমএস/এসএ

মনিটরিং দল আসছে টের পেয়ে ২৬০ টাকা কেজির পেঁয়াজ ২০০
প্রতিবন্ধী যুবককে মারধরের অভিযোগ, এসআই-নায়েক প্রত্যাহার
পর্দা নামলো ফোকফেস্টের পঞ্চম আসরের
সিলেটে প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় বসছে ২ লাখ শিক্ষার্থী
সিরিয়াল কিলার কালা মনির এবার পুলিশের খাঁচায়


টেস্টে আমি যা ভেবেছিলাম এর চেয়ে খারাপ হয়েছে: পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
মাঠ ছাপিয়ে দর্শক উচ্ছ্বাস চন্দনা মজুমদার আর জুনুনে
টেস্ট দল নিয়ে আলাদাভাবে ভাবছে বিসিবি
মওলানা ভাসানীর প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মওলানা ভাসানীর প্রয়াণ