php glass

সাহিত্যে নোবেল ঘোষণা বৃহস্পতিবার 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি- প্রতীকী 

walton

সারাবিশ্বের সবেচেয়ে সম্মানজনক পুরস্কার নোবেল। এ পুরস্কার মানেই মেধা, খ্যাতি আর চমকের ঝলকানি। এ বছর তাতে আরও নতুন চমক যোগ করতে চলেছে সুইডিশ একাডেমি। এবারই প্রথম সাহিত্যে গেলবারেরটাসহ দুই বছরের নোবেল একসঙ্গে ঘোষণা করা হবে। বিতর্কের কারণে গত বছর এ বিভাগে পুরস্কার স্থগিত রাখা হয়। 

মঙ্গলবার (৮ অক্টোবর) রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির বরাত দিয়ে খবরে বলা হয়, আগামী বৃহস্পতিবার (১০ অক্টোবর) স্থানীয় সময় দুপুর ১টায় (বাংলাদেশ সময় বিকেল ৫টা) সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এবারই প্রথম এ বিভাগে নোবেল ঘোষণার আগে নির্ধারিত দিনক্ষণের ব্যাপারে জানানো হলো। 

গত বছর সাহিত্য বিষয়ক নোবেল কমিটির সঙ্গে সংশ্লিষ্ট আলকচিত্রী জ্যঁ ক্লদ আর্নোর বিরুদ্ধে যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ ও স্বচ্ছতার প্রশ্ন ওঠে। সে সময় হয়রানির শিকার নারীদের বরাত দিয়ে খবরও প্রকাশ করে সুইডিশ সংবাদমাধ্যম। আর্নো সুইডিশ অ্যাকাডেমির সদস্য কবি ক্যাটরিনা ফ্রস্টেনশনের স্বামী। যৌন হয়রানি ছাড়াও সে সময় তার ব্যাপারে সম্ভাব্য নোবেল বিজয়ীদের নাম ফাঁস করারও অভিযোগ ওঠে। সব মিলিয়ে সেবার এ বিভাগে নোবেল স্থগিত করা হয়। 

সরাসরি নোবেল ফাউন্ডেশনের ওপর অভিযোগের ভিত্তিতে ২০১৮ সালেই প্রথমবারের সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা বাতিল করা হয়। এর আগে দ্বিতীয় ও প্রথম বিশ্বযুদ্ধের সময়ও এ বিভাগে পুরস্কার দেওয়া হয়নি। তবে সেগুলো বাতিলের পেছনে কারণ ছিল তখনকার রক্তক্ষয়ী যুদ্ধ ও সংঘাত।

আগামীতে যাতে নোবেল কমিটি এ ধরনের সমালোচনার মুখে না পড়ে সে ব্যাপারে কর্তৃপক্ষ বিশেষ সাবধানতা অবলম্বন করছে উল্লেখ করে এক বিবৃতিতে নোবেল ফাউন্ডেশনের কার্যনির্বাহী পরিচালক লারস হেইকেনস্টেন জানান, জনগণের আস্থা পুনঃপ্রতিষ্ঠা ও কমিটিতে স্বচ্ছতার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ তার সংস্থা। এরপর থেকে নোবেল কমিটিতে যুক্ত হওয়া সব সদস্যের যাপিত জীবনও পর্যালোচনা করা হবে বলে জানান তিনি। 

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, ৮ অক্টোবর, ২০১৯
কেএসডি/এইচজে 

সার্ক প্রতিষ্ঠা, জন লেননের প্রয়াণ
স্ত্রীকে খুন করে সন্দ্বীপে পলাতক, গ্রেফতার স্বামী
টানা ৩৩ ম্যাচ অপরাজিত ‘অল রেডস’
রাজধানীতে গ্যাসপাইপ লিকেজের আগুনে ৪ শ্রমিক দগ্ধ
আসুন ভোট-ভাতের অধিকার প্রতিষ্ঠা করি: গণফোরাম


ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন
বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড পেলো ‘বসুন্ধরা টিস্যু’
নওশাবার মামলা: আপিলে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি রোববার
ইরানি নৌবাহিনীর নতুন ড্রোন উন্মোচন
এনটিভির ভিডিও এডিটর আতিক হত্যায় হাইকোর্টের রায় রোববার