মোজাফফর হোসেনের অপ্রকাশিত গ্রন্থ প্রকাশিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দর্শনের অধ্যাপক মোজাফফর হোসেনের (১৯৩৬-২০১০) প্রথম মৃত্যুবার্ষিকীতে প্রকাশিত হয়েছে অপ্রকাশিত গ্রন্থ। গত ৭ ডিসেম্বর ছায়ানট সংস্কৃতি ভবনে আয়োজিত এক স্মরণ অনুষ্ঠানে বাংলাদেশ লিটারারি রিসোর্স সেন্টারের (বিএলআরসি) উদ্যোগে প্রকাশিত এ গ্রন্থের উন্মোচন করেন প্রয়াত লেখকের স্ত্রী অধ্যাপক রোকেয়া বেগম।

ঢাকা: দর্শনের অধ্যাপক মোজাফফর হোসেনের (১৯৩৬-২০১০) প্রথম মৃত্যুবার্ষিকীতে প্রকাশিত হয়েছে অপ্রকাশিত গ্রন্থ। গত ৭ ডিসেম্বর ছায়ানট সংস্কৃতি ভবনে আয়োজিত এক স্মরণ অনুষ্ঠানে বাংলাদেশ লিটারারি রিসোর্স সেন্টারের (বিএলআরসি) উদ্যোগে প্রকাশিত এ গ্রন্থের উন্মোচন করেন প্রয়াত লেখকের স্ত্রী অধ্যাপক রোকেয়া বেগম।

বিএলআরসির নির্বাহী পরিচালক সুব্রত কুমার দাস সম্পাদিত এ গ্রন্থে পত্র-পত্রিকায় প্রকাশিত বা অপ্রকাশিত মোজাফফর হোসেনের গ্রন্থভুক্ত নয় এমন সকল রচনাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্মরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দর্শনের অধ্যাপক ড. আমিনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ ড. শহিদুল ইসলাম এবং চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

আরো উপস্থিত ছিলেন, অধ্যাপক নুরুল আনোয়ার, বিশিষ্ট সাংবাদিক মোজাম্মেল হোসেন, সমরেন্দ্র সরকার, প্রাবন্ধিক আহমাদ মাযহার প্রমুখ। এ স্মরণ অনুষ্ঠানে প্রয়াত অধ্যাপকের জীবন ও কর্মেও ওপর আলোকপাত করে একটি স্মৃতিচারণ সংকলন প্রকাশ করা হয়।

অগ্রন্থিত মোজাফফর হোসেন গ্রন্থের প্রকাশ প্রসঙ্গে ড. আমিনুল ইসলাম বলেন, এটি একটি মাইলফলক। দেশে বহু গণমাণ্য লেখকের মৃত্যুর এক বছরের মধ্যেই এতো বড়ো কলেবরের গ্রন্থ প্রকাশ সম্ভব হয় না।

মোজাফফর হোসেন ১৯৩৬ সালে ফরিদপুর জেলার ভাঙ্গা থানার সারসাকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে এম.এ. পাস করেন।

তার প্রকাশিত বইয়ের মধ্যে প্রবন্ধগ্রন্থ : গ্রিক দর্শনের রূপরেখা (২০০৭), আরো কয়েকজন সক্রেটিস (২০০৮), অনুবাদ গ্রন্থ : জর্জ টমসনের মার্কসবাদ ও কবিতা (১৯৮৬), আলফ্রেড গিয়োমের ইসলাম (১৯৯৭), টমাস হার্ডির দ্য মেয়র অব ক্যাস্টারব্রিজ (২০০৩), সুব্রত কুমার দাসের সাথে কধুর Kazi Nazrul Islam: Speeches ও Porobaas, এবং আত্মস্মৃতিমূলক গ্রন্থ পাতা উল্টাই (২০১০) অন্যতম।

তিনি বাংলাদেশ লিটারারি রিসোর্স সেন্টার-বিএলআরসি’র আমৃত্যু সভাপতি ছিলেন। ২০১০ সালের ৭ ডিসেম্বর অধ্যাপক মোজাফফর হোসেন মারা যান।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১১

রেলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তাকে বদলি
পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ারকারে আগুন
ঢাকা-সিলেট ট্রেন চলাচল স্বাভাবিক
৯ ঘণ্টা পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু
ত্রিপুরা-আসামে এখনই সিএএ চালু না করার নির্দেশ আদালতের


শেষ রক্ষা হলো না অ্যাতলেটিকো মাদ্রিদের
কমছে সবজির দাম
স্বস্তিতে সবজি, চড়া মাছ-মসলা-চালের বাজার
শীতেও মিলছে ইলিশ, ফিরেছে ২০ বছর আগের হারানো মৌসুম
ছোটপর্দায় আজকের খেলা