বাংলা একাডেমীর রোকেয়া দিবস উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রোকেয়া দিবস উপলক্ষে বাংলা একাডেমী বৃহস্পতিবার বিকেলে একাডেমীর সেমিনার কক্ষে একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ‘নারীর ক্ষমতায়ন : রোকেয়ার স্বপ্ন’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন সাংবাদিক বেবী মওদুদ।

ঢাকা: রোকেয়া দিবস উপলক্ষে বাংলা একাডেমী বৃহস্পতিবার বিকেলে একাডেমীর সেমিনার কক্ষে একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ‘নারীর ক্ষমতায়ন : রোকেয়ার স্বপ্ন’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন সাংবাদিক বেবী মওদুদ। স্বাগত বক্তব্য দেন একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করেন অধ্যাপক রফিকুল ইসলাম।

স্বাগত বক্তব্যে শামসুজ্জামান খান বলেন, ধর্মান্ধতা ও কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করে নতুন এক যুগের সূচনা করেছেন বেগম রোকেয়া। তাঁর সংগ্রাম শুধু নারীর জন্য ছিল না বরং গোটা বাঙালি মুসলমান সমাজে আধুনিকতার শিখা প্রজ্জ্বলন করেছেন। রোকেয়ার অসামান্য চিন্তা বাংলা-ভারতের সীমা ছাড়িয়ে এখন পাশ্চাত্যেও প্রভাব বিস্তার করছে।

একক বক্তা বেবী মওদুদ বলেন, বেগম রোকেয়া ছিলেন সময়ের চেয়ে অগ্রসর মানুষ। শতবছর পূর্বে নারীবিষয়ক তাঁর যে প্রগতিশীল চিন্তার প্রকাশ আমরা দেখি তার মূলকেন্দ্রে ছিল নারীর ক্ষমতায়নের স্বপ্ন। উনিশ ও বিশ শতকে বাঙালি হিন্দু ও মুসলিম উভয় সমাজে নারীবিদ্বেষী যে অচলায়তন ছিল বেগম রোকেয়া তার মূলে কুঠারাঘাত করেন।

তিনি বলেন, অবরোধ প্রথার যূপকাষ্ঠে বলি হওয়া বাঙালি মুসলিম নারীকে তিনি মুক্তির দর্শন দান করেন। রোকেয়া অনুভব করেছিলেন ক্ষমতায়ন ব্যতীত নারী-স্বাধীনতার স্বপ্ন দূরাশা মাত্র।

সভাপতির ভাষণে অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, বেগম রোকেয়া ছিলেন এক বিপ্লবী নারী। প্রায় ঘুমন্ত সমাজকে জাগিয়ে তোলার মাধ্যমে রোকেয়া মূলত সমাজবিপ্লবীর ভূমিকাই পালন করেছেন।

বাংলা একাডেমীর উপ-পরিচালক মুর্শিদুদ্দিন আহম্মদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১১

রূপগঞ্জে চার প্রতিষ্ঠানে অবৈধ গাস সংযোগ বিচ্ছিন্ন
অবৈধ বালু উত্তোলন: ড্রেজার মেশিন ধ্বংস-জরিমানা
পুলিশের ভুলে একদিন জেল খাটলেন নিরাপরাধ মিজান
মধুপুরে থাই রাষ্ট্রদূতের কৃষি খামার পরিদর্শন
কুষ্টিয়ায় যুবককে কুপিয়ে-পায়ের রগ কেটে হত্যা


ভৈরবে মাদকদ্রব্য অফিসে আগুনের ঘটনায় মামলা 
৯৯৯ ফোন করে বখাটের হাত থেকে রক্ষা পেলো স্কুলছাত্রী
নায়করাজের ৭৯তম জন্মদিন বৃহস্পতিবার
চার কারণে ভোটের নিরাপত্তায় চিন্তার ভাঁজ
রাজাপুরে উপজেলা বিএনপির সভাপতিসহ আটক ২