সাহিত্য পুরস্কার চালু করল ব্র্যাক ব্যাংক-সমকাল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: জুবায়ের রাকেশ

walton

সৃষ্টিশীল সাহিত্য বিকাশে এক সাথে কাজ করবে বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক ও দৈনিক সমকাল। দেশের গুণী সাহিত্যিকদের কাজের মূল্যায়ণ এবং আরো বেশি উৎসাহ দিতে চালু করল ব্র্যাক ব্যাংক- সমকাল সাহিত্য পুরস্কার।

ঢাকা: সৃষ্টিশীল সাহিত্য বিকাশে এক সাথে কাজ করবে বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক ও দৈনিক সমকাল। দেশের গুণী সাহিত্যিকদের কাজের মূল্যায়ণ এবং আরো বেশি উৎসাহ দিতে চালু করল ব্র্যাক ব্যাংক- সমকাল সাহিত্য পুরস্কার। কবিতা ও কথা সাহিত্য; প্রবন্ধ, আত্মজীবনী ও ভ্রমণসাহিত্য এবং তরুণ সাহিত্যিক এই তিন শাখায় প্রতি বছর পুরস্কার দেওয়া হবে।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার-২০১১ দেওয়ার ঘোষণা দেন সমকাল সম্পাদক বিশিষ্ট সাংবাদিক গোলাম সারওয়ার এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান।

সাংবাদিক গোলাম সারওয়ার বলেন, ‘জাতীয় সংস্কৃতির ক্ষেত্রে সাহিত্যের ভূমিকা অনেক। কিন্তু দেশে সেভাবে সাহিত্য পত্রিকা নেই। দায়িত্বশীল গণমাধ্যম হিসেবে সমকাল ও দায়িত্বশীল প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক দেশের মানুষের মনন বিকাশে ভূমিকা রাখতে আগ্রহী। এ কারনেই সাহিত্য পুরস্কার দেওয়ার উদ্যোগ নিয়েছি আমরা। আমাদের বিশ্বাস দেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক বিকাশে এই নিরপেক্ষ পুরস্কার বিশেষ অবদান রাখবে।

ব্র্যাক ব্যাংককে সঙ্গে নিয়ে এই উদ্যোগকে ভবিষ্যতে একটি সাহিত্য আন্দোলনের জাতীয় প্রচেষ্টায় নিয়ে যাবার ঘোষণা দেন দেশ বরণ্যে এই সাংবাদিক।

তিনি বলেন, ‘এবছর থেকে প্রতি বছর তিনটি শাখায় এই পুরস্কার দেওয়া হবে। প্রথম দুই শাখার জন্য বিজয়ীরা পাবেন এক লাখ টাকা এবং তরুণ সাহিত্যিক পাবেন ৫০ হাজার টাকা। মহান ভাষার মাস ফ্রেব্রুয়ারিতে যেকোন সময়ে বড় আয়োজনের মাধ্যমে এই পুরস্কার তুলে দেওয়া হবে।’

গোলাম সারওয়ার বলেন, ‘এই আয়োজনে বিচারক হিসেবে থাকবেন দেশ বরেণ্য, গুণী এবং বিতর্কিত নন এমন কবি সাহিতিক্যরা।’

সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘দেশের কনিষ্ঠতম ব্যাংক হলেও ব্র্যাক ব্যাংক সব সময় দেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও সাহিত্য বিকাশের উদ্যোগে এগিয়ে এসেছে। এই সাহিত্য পুরস্কার নিশ্চয়ই দেশের লেখক, সাহিত্যিকদের অনুপ্রাণিত করবে। দেশের তরুণ উদীয়মান এবং প্রতিভাবান লেখকদের কাজের একটি ভিত্তি তৈরি হবে।’

‘ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার দেশের সাহিত্য ক্ষেত্রে সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে স্বীকৃতি পাবে’ বলে মন্তব্য করেন তিনি।

এদিকে আয়োজকরা জানান, ২০১১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত কবি ও লেখকরদের মৌলিক সাহিত্য কর্ম গ্রহণ করা হবে। ১৮ থেকে ৪০ বছর বয়সী লেখকদের প্রথম গ্রন্থটি তরুণ সাহিত্য পুরস্কারের জন্য বিবেচিত হবে। আর যারা প্রতিযোগিতায় অংশ নিতে চান, তাদের আগামী ৭ জানুয়ারির মধ্যে গ্রন্থের ছয়কপি সমকাল কার্যালয়ে পাঠাতে হবে।

সংবাদ সম্মেলনে দৈনিক সমকালের নির্বাহী পরিচালক এস এম শাহাব উদ্দিন, ব্র্যাক ব্যাংকের করপোরেট বিভাগের প্রধান জীশান কিংশুক হক সহ অন্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১১

রূপগঞ্জে চার প্রতিষ্ঠানে অবৈধ গাস সংযোগ বিচ্ছিন্ন
অবৈধ বালু উত্তোলন: ড্রেজার মেশিন ধ্বংস-জরিমানা
পুলিশের ভুলে একদিন জেল খাটলেন নিরাপরাধ মিজান
মধুপুরে থাই রাষ্ট্রদূতের কৃষি খামার পরিদর্শন
কুষ্টিয়ায় যুবককে কুপিয়ে-পায়ের রগ কেটে হত্যা


ভৈরবে মাদকদ্রব্য অফিসে আগুনের ঘটনায় মামলা 
৯৯৯ ফোন করে বখাটের হাত থেকে রক্ষা পেলো স্কুলছাত্রী
নায়করাজের ৭৯তম জন্মদিন বৃহস্পতিবার
চার কারণে ভোটের নিরাপত্তায় চিন্তার ভাঁজ
রাজাপুরে উপজেলা বিএনপির সভাপতিসহ আটক ২