কবি ইকবাল হাসানকে জন্মদিনের শুভেচ্ছা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সত্তর দশকের কবি ও গল্পকার ইকবাল হাসান। ৪ ডিসেম্বর রোববার তার জন্মদিন। তিনি বরিশালের এক বিদেশি মিশনারি হাসপাতালে ১৯৫২ সালে জন্মগ্রহণ করেন।

সত্তর দশকের কবি ও গল্পকার ইকবাল হাসান। ৪ ডিসেম্বর রোববার তার জন্মদিন। তিনি বরিশালের এক বিদেশি মিশনারি হাসপাতালে ১৯৫২ সালে জন্মগ্রহণ করেন।

সত্তর দশকের এ জনপ্রিয় কবি দেশে পেশাগত জীবন শুরু করেছিলেন সাংবাদিকতা দিয়ে। পরে পেশা বদল করে চলে যান দেশের বাইরে। বর্তমানে বসবাস করছে কানাডার টরেন্টোতে। এর আগে বসবাস করেছেন জার্মানি ও মার্কিন যুক্তরাষ্ট্রে।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে-- অসামান্য ব্যবধান [কবিতা ১৯৮৬], মানুষের খাদ্য তালিকায় [কবিতা ১৯৮৬], কপাটবিহীন ঘর [গল্প ১৯৯৪], জ্যোৎস্নার চিত্রকলা [কবিতা ১৯৯৫], দূর কোনো নক্ষত্রের দিকে [কবিতা ২০০০], মৃত ইঁদুর  ও মানুষের গল্প [গল্প ২০০০], দূরের মানুষ কাছের মানুষ [ব্যক্তিগত নিবন্ধ/এলবাম ২০০০], আশ্চর্যকুহক [উপন্যাস ২০০২], শহীদ কাদরী কবি ও কবিতা [সম্পাদনা ২০০৩], জলরঙে মৃত্যুদৃশ্য [কবিতা ২০০৩], ছায়ামুখ [উপন্যাস ২০০৪], কার্তিকের শেষ জ্যোৎস্নায় [গল্প ২০০৪], দীর্ঘশ্বাসের পান্ডুলিপি [নিবন্ধ ২০০৪], প্রেমের কবিতা [কবিতা ২০০৪], ইকবাল হাসানের  বারোটি গল্প [গল্প  ২০০৫], নির্বাচিত ১০০ কবিতা  [কবিতা ২০০৯], যুগলবন্দি [কবিতা ও সৈয়দ ইকবালের চিত্রকর্ম ২০১০], আকাশপরী [কবিতা ২০১০],

চোখ ভেসে যায় জলে [প্রবন্ধ/নিবন্ধ ২০১০], সুখলালের স্বপ্ন ও তৃতীয় চরিত্র [গল্প ২০১০]।

কবিকে বাংলানিউজের পক্ষ  থেকে জন্মদিনের শুভেচ্ছা।

বাংলাদেশ সময় ১৮৫৭, ডিসেম্বর ৩, ২০১১

‘ই-পাসপোর্ট ডিজিটাল জগতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’
সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
ঝালকাঠিতে ২ ‘মাদক ব্যবসায়ী’ আটক
কাউন্সিলর প্রার্থী সারোয়ারের প্রার্থিতা বাতিল চান তাবিথ
৬ মাসের মধ্যে শেষ হবে বিজিএমইএ ভবন ভাঙার কাজ


ধানের দামের অজুহাতে ফের বাড়ালো চালের দাম
সিআরবি জোড়াখুন মামলার প্রধান আসামি গ্রেফতার
দৃষ্টিশক্তি ভালো রাখতে যা করবেন 
ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফের লুকোচুরি
কর বাড়ানো নয়, সমন্বয় করা হবে: তাপস