চিলির কবি নিকানোর পাররা পেলেন সারভান্তেস পুরস্কার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চিলির কবি নিকোনোর পাররা পেলেন স্প্যানিশ ভাষার সর্বোচ্চ সম্মানজনক  ‘সারভান্তেস`  সাহিত্য পুরস্কার ২০১১ । সারভান্তেস পুরস্কারকে বলা হয় স্প্যানিশ ভাষা-সাহিত্যের নোবেল পুরস্কার।

চিলির কবি নিকোনোর পাররা পেলেন স্প্যানিশ ভাষার সর্বোচ্চ সম্মানজনক  ‘সারভান্তেস`  সাহিত্য পুরস্কার ২০১১ । এ পুরস্কারকে বলা হয় স্প্যানিশ ভাষা ও সাহিত্যের নোবেল পুরস্কার। পুরস্কারের অর্থমূল্য ১ লাখ ২৫ হাজার ইউরো।

একজন সাহিত্যিকের সারা জীবনের সৃষ্টিকর্মের জন্য এ পুরস্কার দেওয়া হয। এর আগে এ পুরস্কার পেয়েছেন আর্জেন্টিনার হোর্হে লুইস বোর্হেস, পেরুর মারিয়ো ভার্গাস য়োসা, মেক্সিকোর অক্তাভিও পাস বা কার্লোস ফুয়েন্তেসের মত সাহিত্যিকরা।

১ ডিসেম্বর ঘোষণা করা হয় ৯৭ বছর বয়সী এ কবির নাম। নিকোনোর পাররার জন্ম ১৯১৪৫

সালের ৫ সেপ্টেম্বর । পাররাকে বলা হয় ‘প্রতিকবিতার’ জনক (ফাদার অব অ্যান্টি পোয়েট্টি)। দুইবার চিলির জাতীয় পুরস্কার পাওয়া এ কবির কবিতা পৃথিবীর বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। তার লেখা কবিতা এক সময় আমেরিকার অ্যালেন গিন্সবার্গসহ পঞ্চাশ দশকের অন্যসব বিট কবিকেও অনুপ্রাণিত করেছিল।

২০১২ সালের ২৩ এপ্রিল  ‘দন কিহোতে’খ্যাত সতেরো শতকের বিখ্যাত ঔপন্যাসিক মিগেল দ্য সারভান্তেসের মৃত্যুবার্ষিকীতে তার জন্মস্থান আলকালা দ্য হানরাস শহরে পাররার হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেওয়া হবে । 

 

বাংলাদেশ সময় ১২১৮, ডিসেম্বর ০৩, ২০১১

ভোটগ্রহণের পরিবেশ নিশ্চিত করুন: ইসিকে তাবিথ
সেই নারীর খোঁজে হাসপাতালে স্বামী
প্রচারণার জোয়ার ভোটের বাক্সেও দেখতে চান মেনন
আমার কোনো গ্রুপ নেই, চবি ছাত্রলীগ নিয়ে নওফেল
দারুণ দুর্দশায় মাইলি সাইরাস


মোদী ঢাকায় আসছেন ১৭ মার্চ
ঢাকার ভোট পর্যবেক্ষণে থাকছেন ৬৭ বিদেশি পর্যবেক্ষক
করোনাভাইরাস আতঙ্ক প্রভাব ফেলেছে চীনের ক্রীড়াঙ্গনেও
জেরুজালেম বিক্রির জন্য নয়: আব্বাস
স্ত্রী-কন্যাসহ ভোটের প্রচারণায় আতিক