php glass

প্রকাশিত হলো কবি নূর হোসেন আল কাদেরী’র ‘ধূপ ধোঁয়াশা’

নিজস্ব প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: প্রকাশিত হলো কবি নূর হোসেন আল কাদেরী’র প্রথম কবিতার বই ‘ধূপ ধোঁয়াশা’। বইটিতে ৩০টি কবিতার সাথে স্থান পেয়েছে শিল্পী লুৎফুন্নেসা নীপা ও নুঝাত তাবাসসুম বিন্তির ২৯টি চিত্রকর্মও, যা বইয়ের কবিতাগুলোকে করে তুলেছে আরও প্রাণবন্ত।

রাজধানীর গুলশানের একটি রেস্টুরেন্টে অনাড়ম্বর এক আয়োজনের মাধ্যমে বুধবার (২৪ এপ্রিল) বইটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট কবি ও চিত্রশিল্পী নির্মলেন্দু গুণ। এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাঙ্গালা গবেষণার প্রকাশক আনোয়ারা শিরিন, কবি আফজালুল বাসার, কবি নূর হোসেন আল কাদেরী, চিত্রশিল্পী নুঝাত তাবাসসুম বিন্তি ও হালদা ভ্যালী ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামীম খান ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

কবি নির্মলেন্দু গুণ ‘ধূপ ধোঁয়াশা’ বইটি সম্পর্কে বলেন, এ বইটি অত্যন্ত নান্দনিক একটি প্রকাশনা। কবিতার পাশাপাশি চিত্রকর্মগুলোর আলাদা স্বকীয়তা রয়েছে। কবিতা ও চিত্রকর্মগুলোর এত সুন্দর মিশ্রণে কবিতার বই আসলেই এখন দুর্লভ। আমাদের দেশের মতো কেউ কবিতা এতো ভালোবাসে না। ঢাকাসহ সারাদেশে প্রতিদিনই কবিতা উৎসব ও বইমেলা হচ্ছে। এখন সময় এসেছে এই দাবী তোলার যে, কবিতার দেশ মানেই বাংলাদেশ।

এসময় তিনি সাহিত্য চর্চায় আধুনিকতার গুরুত্ব তুলে ধরেন এবং আধুনিক প্রযুক্তি ও বিজ্ঞানের উৎকর্ষের সাথে সাথে সাহিত্য চর্চাও এগিয়ে যাবে বলে অভিমত প্রকাশ করেন।

আয়োজনে কবি নূর হোসেন আল কাদেরী জানান, মূলত ফেইসবুক ভিত্তিক সাহিত্য চর্চা এবং অন্যান্য কবিদের সাথে বিভিন্ন সংকলনে তার কবিতা ছাপা হলেও ‘ধূপ ধোঁয়াশা’ তার প্রথম একক কাব্যগ্রন্থ।

বাঙ্গালা গবেষণা এবং হালদা ভ্যালী মিলিতভাবে প্রকাশ করেছে 'ধূপ ধোঁয়াশা' কাব্যগ্রন্থটি। এ প্রসঙ্গে হালদা ভ্যালীর ব্যবস্থাপনা পরিচালক শামীম খান বলেন, রুচিশীল, প্রকৃত ও জীবন-অভিজ্ঞতালব্ধ সুসাহিত্য সৃষ্টির ধারাটির বিকাশই আমাদের কাম্য। সাহিত্যপ্রেমী মানুষদের আত্মা বা চিত্তের বিকাশ সাধনের জন্য আমাদের এই প্রয়াস আশা করি সকলের ভালো লাগবে। আর এ বছরের মত প্রতি বছরেই নতুন কোন কবি, সাহিত্যিক অথবা লেখকের বই প্রকাশে সার্বিকভাবে সহযোগিতা করবে হালদা ভ্যালী।

'ধূপ ধোঁয়াশা' বইটির মূল্য ধরা হয়েছে এক হাজার টাকা। দারাজ, বাগডুম অথবা হালদা ভ্যালীর ফেইসবুক পেইজ বা ওয়েবসাইট থেকে সরাসরি কেনা যাবে বইটি।

বাংলাদেশ সময়: ২৩২৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
এইচএমএস/

ফেনী ক্যাডেটে জিপিএ-৫ পেয়ে শতভাগ পাস
যশোর বোর্ডে জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা
নারী নির্যাতন মামলার আসামি কারাগারে
মানসিক উন্নতির জন্য বাড়ির পথে আলাউদ্দীন আলী
সেপটিক ট্যাংক পরিষ্কার করতে নেমে ২ শ্রমিকের মৃত্যু


ইংল্যান্ড থেকে সাইকেলে হজযাত্রায় ৮ ব্রিটিশ মুসলিম
যশোর বোর্ডের ১৮ কলেজে শতভাগ পাস
শ্রীমঙ্গলে ডিম ফুটে বের হলো ‘শিশু অজগর’
বায়ু দূষ‌ণ: গাজীপু‌রে ২ স্টিল কারখানা‌কে জ‌রিমানা 
ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে অভিযোগ গঠন