php glass

শিল্পকলায় শাহ আব্দুল করিম ও রাধা রমণের সুর

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গান পরিবেশন করছেন শিল্পীরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: শেকড়ের সুরের সঙ্গে দেহতত্ত্বের মিশ্রণ ঘটিয়ে এদেশের লোকসঙ্গীতকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বাউল সম্রাট শাহ আব্দুল করিম ও লোককবি রাধা রমণ। এ দুই সঙ্গীতজ্ঞের সুর এদেশের অগণিত সুরপিয়াসীদের হৃদয়ের গহীনে আজও দারুণভাবে নাড়া দেয়।

রক, পপ আর ব্যান্ডের উন্মাদনায় হারিয়ে যাওয়ার পথে আবহমান বাংলার লোকগান।

রাজধানীর বাসিন্দাদের মাটির সুরে সিক্ত করতেই শাহ আব্দুল করিম ও রাধা রমণের গান নিয়ে ‘তুমি চিনিয়া মানুষের সঙ্গ লইও’ শিরোনামের সঙ্গীতাসরের আয়োজন করে রাধা রমণ সংস্কৃতি চর্চা কেন্দ্র।

শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ সুরের আসরে সঙ্গীত পরিবেশন করেন চন্দনা মজুমদার, বিশ্বজিৎ রায়, আবুবকর সিদ্দিক, অনিমা মুক্তি গোমেজ, খায়রুল ইসলাম ও কানিজ খন্দকার নিতু।

অনুষ্ঠানের শুরুতেই ‘সুরধুনীর কিনারায় সোনার নূপুর’ ও ‘ইতা কিতা করে গো বন্ধে,’ গান দু’টি সম্মেলক কণ্ঠে পরিবেশন করেন রাধা রমণ সংস্কৃতিচর্চা কেন্দ্রের শিল্পীরা।

এরপর একক কণ্ঠে খায়রুল ইসলাম গেয়ে শোনান রাধা রমণের ‌‘জলে যাইও না গো রাই ও আমারে আসিবার কথা কইয়া’ কানিজ খন্দকার নিতু গেয়ে শোনান শাহ আব্দুল করিমের গান ‘আমার বন্ধুরে কই পাবো সখী গো ও কথা রাখো কাছে থাকো,’  আবুবকর সিদ্দিক গেয়ে শোনান ‘তুমি বিনে আকুল পরান, বন্ধে মায়া লাগাইছে পিরীতি শিখাইছে, গান গাই আমার মনরে বুঝাই ও বসন্ত বাতাসে সই গো,’ লাভলী দেব পরিবেশন করেন রাধা রমণের ‘তুই বড়ো কঠিনরে বন্ধু, শ্যাম কালিয়া সোনা বন্ধুরে, জলের ঘাটে দেইখা আইলাম ও জলে গিয়াছিলাম সই,’ বিশ্বজিৎ রায় গেয়ে শোনান রাধা রমণের ‘আমি ডাকি কাঙালিনী, তুমি চিনিয়া মানুষের সঙ্গ লইও, গৌর নামের চলছে গাড়ি ও হরি গুণাগুণ কৃষ্ণ গুণাগুণ’ এবং চন্দনা মজুমদার গেয়ে শোনান শাহ আব্দুল করিমের গান ‘এখন ভাবিলে, বসন্ত বাতাসে সই গো, আমি তোমার কলের গাড়ি ও দরদিয়ারে’।

রাধা রমণ ও শাহ আব্দুল করিমের লোক ও দেহতত্ত্বের অমিয় বাণীর সুরের মূর্চ্ছনায় সমগ্র মিলনায়তনজুড়ে যেন মূর্ত হয় মরমী এ দুই সুরের কারিগর।

প্রতিটি পরিবেশনার পর সুরপিয়াসীদের মুহুর্মুহু করতালি সুরের এ আয়োজনে শৈল্পিক করে তোলে।

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৯
এইচএমএস/আরবি/

ডেপুটি অ্যাটর্নি জেনারেল হলেন আবুল হাশেম
ভালুকায় অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার
অবনী মাহবুবের কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত
শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হলেন সাংবাদিক অজয় বড়ুয়া
২৪০০ কোটি টাকার জিপিএইচে ৮৮৫০ জনের কর্মসংস্থান হবে


পদ্মাসেতুতে রোডওয়ে গার্ডার বসানো শুরু
ছেলেধরা সন্দেহে গণপিটুনি, এক ব্যক্তির মৃত্যু
শিক্ষামন্ত্রীর স্বামীর সুস্থতা কামনায় দোয়া
ভারতে তসলিমার ভিসার মেয়াদ বাড়লো
স্থানীয় নির্বাচন: ৩৩৫ আসনে বিনা ভোটে নির্বাচিত ৬৪