সত্তর বছর পর

জ্যাক কেরুয়াকের প্রথম উপন্যাস প্রকাশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রায় সত্তর বছর পর প্রকাশ হলো আমেরিকার পঞ্চাশ দশকের বিট জেনারেশনের দিকপাল কবি জ্যাক কেরুয়াকের হারানো প্রথম উপন্যাস "The Sea Is My Brother"। বইটি প্রকাশ করেছে বিশ্বের অন্যতম প্রকাশনা সংস্থা ‘পেঙ্গুইন’।

প্রায় সত্তর বছর পর প্রকাশ হলো আমেরিকার পঞ্চাশ দশকের বিট জেনারেশনের দিকপাল কবি জ্যাক কেরুয়াকের হারানো প্রথম উপন্যাস "The Sea Is My Brother"। বইটি ২৪ নভেম্বর প্রকাশ করেছে বিশ্বের অন্যতম প্রকাশনা সংস্থা ‘পেঙ্গুইন’।

বিবিসি সূত্রে জানা যায়, উপন্যাসটির লিখিত কপি পাওয়া যায় তার স্ত্রীর ভাইয়ের কাছ থেকে। ১৫৮ পৃষ্ঠার "The Sea Is My Brother" উপন্যাসটি কেরুয়াক লিখেছিলেন আজ থেকে প্রায় সত্তর বছর আগে ১৯৪২ সালে।ওই সময় তার বয়স ছিল মাত্র বিশ।

http://www.banglanews24.com/images/PhotoGallery/2011November/jack-kerouacs-book-120111128200651.pngজ্যাক কেরুয়াকের জন্ম ১৯২২ সালের ২২ মার্চ। তাকে বিট জেনারেশনের প্রবক্তাও বলা যায়। এমনকি `বিট` নামটিও তার দেয়া। সারা বিশ্বে কেরুয়াকের খ্যাতি ছড়িয়ে পড়ে মূলত ১৯৫৭ সালে তার বিখ্যাত উপন্যাস "On The Road" প্রকাশের পর।

"On The Road"  বলা যায় অনেকটা কেরুয়াকের আত্মজীবনী এবং তার রাস্তার বন্ধু নীল ক্যাসিডির আমেরিকান ভ্রমণকাহিনী। এমনকি এখানে বিট সদস্যরাও কাহিনীর বিভিন্ন স্হানে উঠে এসেছে।এছাড়াও ড্রাগ্‌স, যুদ্ধ, সমকালীন অস্হিরতা ইত্যাদি প্রসঙ্গও স্থান পেয়েছে এ উপন্যাসে। বইটিকে `বীট` জেনারেশনের মুখপত্র বললেও অত্যুক্তি হবে না।  

প্রচলিত সমাজ ব্যাবস্থার বিরুদ্ধে ‘বিট’ আন্দোলনকে বেগবান করার ক্ষেত্রে জ্যাক কেরুয়াক ছাড়া আরও যারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তাদের মধ্যে এক প্রধান পুরুষ অ্যালেন গিন্সবার্গ। বিট জেনারেশ পঞ্চাশ দশকের আমেরিকায় প্রচলিত সমাজ ব্যবস্থার বিপক্ষে--- পূর্বাঞ্চলীয় ধর্মবিশ্বাস, অবাধ যৌনাচার ও মাদক গ্রহণকে ব্যক্তিঅধিকার হিসেবে মনে করত।

মাত্রাতিরিক্ত মদ্যপানের কারণে ১৯৬৯ সালের ২১ অক্টোবর মাত্র ৪৮ বছর বয়সে জ্যাক কেরুয়াক মারা যান।

 

বাংলাদেশ সময় ১৯০০, নভেম্বর ২৮, ২০১১

রোহিঙ্গারা এখনও পাচ্ছেন বাংলাদেশি পাসপোর্ট!
গণসংযোগে সুপরিকল্পিত হামলার ঘটনা ঘটিয়েছে বিএনপি: আমু
ঈদে মুক্তি পাবে ফেরদৌস-পূর্ণিমার ‘গাঙচিল’
ম্যানসিটিকে গোল উৎসবে ভাসালেন জেসুস
ত্রিশালে মাছের খামার থেকে কলেজছাত্রের মরদেহ উদ্ধার


ইভিএমসহ ভোটের পরিস্থিতি চার রাষ্ট্রদূতকে জানালো ইসি 
চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে গোলটেবিল বৈঠক
নারায়ণগঞ্জকে হারালো ময়মনসিংহ
গোল করেও ইন্টারকে জেতাতে পারলেন না আর্জেন্টিনার মার্তিনেজ 
মুজিববর্ষ উপলক্ষে শত লাখ বৃক্ষচারা রোপন করা হবে