মুক্তিযুদ্ধের গল্প সংকলন ‘জনগল্প ৭১’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘জনগল্প ৭১’

walton

ঢাকা: দীর্ঘদিন ধরে একাত্তরের মুক্তিযুদ্ধে সাধারণ মানুষেরা যে যুদ্ধকালীন প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জন করেছেন, তাদের অভিজ্ঞতা অনুসন্ধান ও লিপিবদ্ধ করে চলেছে শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সংগঠন যুক্ত। সংগঠনটি ধারাবাহিক প্রকাশনার মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার পরিকল্পনা গ্রহণ করেছে। ধারাবাহিক এই প্রয়াসের শিরোনাম ‘জনগল্প ৭১’।

php glass

প্রকাশক ও গ্রন্থটির সম্পাদনাকারী নিশাত জাহান রানা বলেন, মুক্তিযুদ্ধকালে যাদের বয়স অন্ততপক্ষে পাঁচ বছরের উর্ধ্বে ছিল তাদের অভিজ্ঞতা দেশব্যাপী অনুসন্ধান ও লিপিবদ্ধ করা ও মুক্তিযুদ্ধ-পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়াই জনগল্প ৭১-এর লক্ষ্য। আমাদের স্বাধীনতার ইতিহাস বোঝার ক্ষেত্রে এই প্রয়াস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং যুদ্ধবিরোধী চেতনা তৈরিতে সহায়তা করবে বলে আশা করি।

দেশব্যাপী চলমান এই কর্মকাণ্ডের মাধ্যমে ব্যক্তির যুদ্ধকালীন অভিজ্ঞতা সংগ্রহের পর ২৬টি বাস্তবগল্পের সমন্বয়ে ‘জনগল্প ৭১’র প্রখম খণ্ড প্রকাশিত হয়েছে। সংগৃহীত অভিজ্ঞতাগুলো পরবর্তীতে ধারাবাহিকভাবে প্রকাশ করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন এর সম্পাদক নিশাত জাহান রানা।

মুক্তিযুদ্ধের স্মৃতিসংগ্রহের চলমান এই গবেষণা ও তথ্যায়ন উদ্যোগের প্রখম খণ্ডটির প্রকাশ ও কার্যক্রম সবার সামনে আনার লক্ষ্যে আগামী ২৭ মার্চ বিকাল ৫টায় জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৬৪২ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
আরআর

পরিবারের মধ্যমনি ছিলো ‘নুসরাত’
 প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ নুসরাতের বাবা
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
রমজানে পণ্যমূল্য সহনীয় রাখার নির্দেশ বাণিজ্যমন্ত্রীর
গোবিন্দগঞ্জে বাল্যবিয়ের দায়ে কাজীর কারাদণ্ড


বিএনপির নির্বাচিতদের শপথ নেওয়ার আহবান ডেপুটি স্পিকারের
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় উন্নয়নকর্মী নিহত
সোহেল হত্যা মামলার আসামি জাবেদ ‘বন্দুকযুদ্ধে’ নিহত
ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার