সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার পেলেন ৪ গুণী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অতিথিদের হাত থেকে সাউথইস্ট বিশ্ববিদ্যালয় আজীবন সম্মাননা গ্রহণ করছেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। ছবি: শাকিল আহমেদ

walton

ঢাকা: স্ব স্ব ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে চার গুণী পেয়েছেন ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার- ২০১৮’ ও ‘আজীবন ‌সম্মাননা’।

php glass

আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ও বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। আর সৃজনশীল সাহিত্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং মননশীল সাহিত্যে প্রাবন্ধিক আবুল মোমেন পেয়েছেন পুরস্কার।

শনিবার (৯ মার্চ) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে তাদের হাতে এ পুরস্কার ও সম্মাননা তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। জুরি বোর্ডের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান ও লোকগবেষক ড. শামসুজ্জামান খান।

সৃজনশীল ও মননশীল সাহিত্যে পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক লেখককে ১ লাখ টাকা, সম্মাননা স্মারক, উত্তরীয় ও সনদপত্র প্রদান করা হয়েছে। অন্যদিকে আজীবন সম্মাননা পদকপ্রাপ্ত প্রত্যেককে আজীবন সম্মাননা পদক, উত্তরীয় ও সনদপত্র প্রদান করা হয়।

অনুষ্ঠানে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএনএম মেশকাত উদ্দীনের সভাপতিত্বে অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. রেজাউল করিম। স্বাগত বক্তৃতা করেন ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার-২০১৮’ এর আয়োজক কমিটির আহবায়ক অধ্যাপক ড. এম এ হাকিম।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার ২০১৮ প্রাপ্ত লেখক-সাহিত্যিকবৃন্দ সবাই জাতীয়ভাবে প্রথিতযশা ও স্বনামধন্য ব্যক্তিত্ব। 

আর পড়াশোনা, সাহিত্য ও সংস্কৃতিচর্চাসহ সব বিবেচনায় সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের প্রশংসা করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, দেশে শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় থাকলেও মাত্র তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগ রয়েছে। ভাষা ও সাহিত্যের প্রতি অনুরাগ এবং হৃদয়ে ধারণ করে সাউথইস্ট বিশ্ববিদ্যালয় বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ চালু করেছে এবং দ্বিতীয়বারের মতো সাহিত্য পুরস্কার। এক্ষেত্রে এটি হতে পারে অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য দৃষ্টান্তস্বরূপ।

ড. আনিসুজ্জামান বলেন, জুরি বোর্ডের একজন হিসেবে আমি যুক্ত ছিলাম। যারা সম্মাননায় ভূষিত হয়েছেন তাদের অভিনন্দন। বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে সাউথইস্ট যে সাহিত্য পুরস্কার প্রদান করছে, তাদের এই উদ্যোগটি প্রশংসনীয়।

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, দেশের কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ই পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় নয়। সেখানে বাংলা সাহিত্যের পঠন পাঠন সেভাবে হয় না। সাউথইস্ট বিশ্ববিদ্যালয় তাদের শুরু থেকেই বাংলার প্রতি গুরুত্ব দিয়ে আসছে।

আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের প্রতি আমাদের আরও বেশি গুরুত্ব দিতে হবে। বিশ্বসাহিত্য পাঠের পাশাপাশি নিজ সাহিত্যের পাঠও খুব জরুরি।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৯
এইচএমএস/এইচএ/

পরিবারের মধ্যমনি ছিলো ‘নুসরাত’
 প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ নুসরাতের বাবা
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
রমজানে পণ্যমূল্য সহনীয় রাখার নির্দেশ বাণিজ্যমন্ত্রীর
গোবিন্দগঞ্জে বাল্যবিয়ের দায়ে কাজীর কারাদণ্ড


বিএনপির নির্বাচিতদের শপথ নেওয়ার আহবান ডেপুটি স্পিকারের
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় উন্নয়নকর্মী নিহত
সোহেল হত্যা মামলার আসামি জাবেদ ‘বন্দুকযুদ্ধে’ নিহত
ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার