শুরু হতে যাচ্ছে সোমনাথ হোরের ছাপচিত্র প্রদর্শনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ধানমন্ডি বেঙ্গল গ্যালারিতে শুরু হতে যাচ্ছে  ভারতের প্রখ্যাত শিল্পী সোমনাথ  হোর-এর ‘ক্ষত’ শিরোনামে দশ দিনব্যাপী একক ছাপচিত্র প্রদর্শনী। ২৫ নভম্বের ধানমন্ডি বেঙ্গল শিল্পালয়ে সাড়ে ৫টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন বরেণ্য শিল্পী মুর্তজা বশীর।

ধানমন্ডি বেঙ্গল গ্যালারিতে শুরু হতে যাচ্ছে  ভারতের প্রখ্যাত শিল্পী সোমনাথ  হোর-এর ‘ক্ষত’ শিরোনামে দশ দিনব্যাপী একক ছাপচিত্র প্রদর্শনী।

২৫ নভম্বের ধানমন্ডি বেঙ্গল শিল্পালয়ে সাড়ে ৫টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন বরেণ্য শিল্পী মুর্তজা বশীর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনার মি. সঞ্জয় ভট্টাচার্য।

এ উপলক্ষে ২৪ নভম্বের ধানমন্ডি বেঙ্গল শিল্পালয়ে এক সাংবাদকি সম্মলেন অনুষ্ঠতি হয়। সাংবাদিক সম্মেলনে ভারতের বিশিষ্ট শিল্প-সমালোচক প্রণবরঞ্জন রায়, শিল্পী সোমনাথ হোরের কন্যা ও প্রদর্শনীর কিউরেটর চন্দনা হোর, ইন্দিরা গান্ধী সংস্কৃতি কেন্দ্র, ঢাকার পরিচালক মি. অংকন ব্যানার্জী, কলকাতার আকার প্রকার গ্যালারির পরিচালক রীনা লাথ এবং বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্ এর পরিচালক সুবীর চৌধুরী বক্তব্য রাখেন। লিখিত বক্তব্য উপস্থাপন করেন বেঙ্গল ফাউন্ডেশনের ব্যবস্থাপক সারোয়ার জাহান।

শিল্পী সোমনাথ হোর ১৯২১ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৭ সালে কলকাতার গভ. কলেজ অব্ আর্ট এন্ড ক্রাফটস থেকে চারুকলায় ডিপ্লোমা ডিগ্রী লাভ করেন।

এ পর্যন্ত তাঁর অনেক একক প্রদর্শনী অয়োজিত হয়েছে এবং বহু দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহন করেছেন। তিনি ১৯৮৪ সালে ‘গগন-অবনী পুরস্কার’, ২০০৪ সালে ‘ললিতকলা রত্ন পুরস্কার’ এবং ২০০৮ সালে ভারত সরকারের ‘পদ্মশ্রী পুরস্কার’ লাভ করেন।২০০৬ সালে তিনি মৃত্যুবরণ করেন।

প্রদর্শনীতে মোট চিত্রকর্মের সংখ্যা ৭৬ টি। প্রদর্শনী চলবে প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত  ৮ টা পর্যন্ত। শেষ হবে ৪ ডিসেম্বর ২০১১।

বাংলাদেশ সময় ১৭১০, নভেম্বর ২৪, ২০১১

চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি


চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন
অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী