আইজিসিসির ‘বাউল ও পিঠা উৎসব’ শুরু শুক্রবার 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইজিসিসির ‘বাউল ও পিঠা উৎসব’

walton

ঢাকা: ভারতীয় হাইকমিশনের আয়োজনে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে দু’দিনব্যাপী ‘বাউল ও পিঠা উৎসব-২০১৯’।

php glass

উৎসবটি (৮ ও ৯ ফেব্রুয়ারি) ধানমন্ডির ২ নম্বর সড়কের ২৪ নম্বর ভবনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

উৎসবে বাউল সংগীত পরিবেশনের পাশাপাশি বিভিন্ন পিঠার স্টলও থাকবে। যেখানে দর্শনার্থীরা পাবেন ভারত ও বাংলাদেশের সুস্বাদু বিভিন্ন ধরনের পিঠা।

অনুষ্ঠানে শুক্রবার বাংলাদেশি বাউল শিল্পী জামাল দেওয়ান, সালাউদ্দিন ও ইয়ার হোসেন সরকার এবং শনিবার লতিফ সরকার, নয়ন দেওয়ান ও দিপু দেওয়ান বাউল সংগীত পরিবেশন করবেন।

বিখ্যাত বাউল শিল্পী জামাল দেওয়ান শুধু বাংলাদেশেই নয়, জাপান, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশেই পারফর্ম করেছেন। পাশাপাশি তিনি বিটিভি, ইটিভি, শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমির নিয়মিত ভিজিটিং আর্টিস্ট। তিনি বাউল আনোয়ার দেওয়ানের অধীনে প্রশিক্ষণ নিয়েছিলেন।

বাউল শিল্পী সালাউদ্দিন বিটিভি, শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমির নিয়মিত ভিজিটিং আর্টিস্ট। তিনি বাউল আলাউদ্দিনের অধীনে প্রশিক্ষণ নিয়েছিলেন।

বাউল শিল্পী ইয়ার হোসেন সরকার বিটিভি ও বাংলা একাডেমির নিয়মিত ভিজিটিং আর্টিস্ট। তিনি বাউল শাহ আলম সরকারের অধীনে প্রশিক্ষণ নিয়েছিলেন।

বিখ্যাত আরেক বাউল শিল্পী লতিফ সরকারও পারফর্ম করেছেন আমেরিকা, জাপান, চীনের মতো দেশে। তিনি বাউল আবুল সরকারের অধীনে প্রশিক্ষণ নিয়েছিলেন।

দেশের বিখ্যাত অন্য আরেক বাউল শিল্পী নয়ন দেওয়ান পারফর্ম করেছেন তাইওয়ান ও ভারতে। তিনিও শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমির নিয়মিত ভিজিটিং আর্টিস্ট। তিনি বাউল রাজ্জাক দেওয়ানের অধীনে প্রশিক্ষণ নিয়েছিলেন।

বাউল শিল্পী দীপু দেওয়ানও বিটিভি, শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমির নিয়মিত ভিজিটিং আর্টিস্ট। তিনি বাউল রাজ্জাক দেওয়ানের অধীনে প্রশিক্ষণ নিয়েছিলেন।

উৎসবটি সকলের জন্যই উন্মুক্ত এবং এতে নেই কোনো প্রবেশ মূল্য।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এসএ/এএ

ঈদে মোরগ লড়াই নিয়ে টেলিফিল্ম ‘দোস্ত দুশমন’
বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম সেঞ্চুরিগুলো
পাকিস্তানে নামাজের সময় মসজিদে বিস্ফোরণ, হতাহতের খবর
জীবনে ব্যর্থতা, একটাও কবিতা লিখতে পারিনি: মুহিত
লাখো মুসল্লির ঈদের নামাজে প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ


সরকার কি খালেদা জিয়াকে হত্যা করতে চায়: ফখরুল
সেইলর-দৃষ্টি চিটাগাং ওপেন ডিবেট চ্যাম্পিয়নশিপ উদ্বোধন
পদত্যাগ করছেন টেরিজা মে
সাতক্ষীরায় আটক প্রশ্নপত্র ফাঁস চক্রের ২১ জনের কারাদণ্ড
মহরতের পর সিনেমা থেকে বাদ পড়লেন অধরা খান