বইয়ের মানের প্রশ্নে কোনো আপস নয়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলার জন্য একটি নির্দিষ্ট জায়গা পেলে মেলার সার্বিক উন্নয়নের আরও অগ্রগতি হতো। একইসঙ্গে বইয়ের মান এবং মেলার নীতিমালার ব্যাপারে কোনো ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী।

php glass

বৃহস্পতিবার (০৭ ফেব্রুয়ারি) বিকেলে গ্রন্থমেলা নিয়ে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

বাংলা একাডেমির মুনির চৌধুরী সভাকক্ষের এ আয়োজনে আরও উপস্থিত ছিলেন মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ, পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী প্রমুখ।

এসময় হাবিবুল্লাহ সিরাজী বলেন, মেলার জন্য একটি নির্দিষ্ট স্থান পেলে শুধু বইমেলা নয়, সেখানে অন্যান্য মেলাও আয়োজন করা যেতে পারে। এক্ষেত্রে চেতনার জন্য স্থান কোনো বিষয় নয়।

তিনি বলেন, আমরা ভালো বই চাই। গুণগত বই চাই। পরবর্তী প্রজন্ম যেনো চেতনার দিকে এগিয়ে যায়, তার জন্য আমাদের আরও আন্তরিক হতে হবে। আমাদের মেলার মূল উদ্দেশ্য ভালো বই। তার জন্য আমরা ভালো প্রকাশক চাই। ভালো লেখক চাই। এক্ষেত্রে আমরা মেলায় বই বা নীতিমালা সম্পর্কে কোনো আপস করবো না।

আরও পড়ুন>> শুধু বই নয়, আড্ডায়ও জমছে মেলা

মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলেন, মেলা শুরু এবং বিক্রির দিক থেকে এবার আমরা ইতিবাচক প্রবণতা লক্ষ্য করছি। তবে আয়োজক হিসেবে আমাদের বেশকিছু সীমাবদ্ধতা থাকলেও আমরা সেগুলো চিহ্নিত করে দূর করতে চাই।

মানসম্মত বই প্রকাশের দিক থেকেও এবারের সংখ্যা বেশি বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার প্রথম ছয়দিনে বাংলা একাডেমির বই বিক্রি হয়েছে ২৫ লাখ ৩১ হাজার ১৭ টাকার। তবে গত বছর প্রথম ছয় দিনে বিক্রি ছিল ১৮ লাখ ১৪ হাজার ৮৬১ টাকার।

মেলায় এবার প্রথম ছয়দিনে বই এসেছে ৬৭১টি। এর মধ্যে গল্প ১০৭টি, উপন্যাস ১২২টি, প্রবন্ধ ৪৫টি, কবিতা ১৬১টি, গবেষণা ১২টি, ছড়া ২৩টি, শিশুতোষ ১৬টি, জীবনী ১৯টি, রচনাবলী ৪টি, মুক্তিযুদ্ধ ২৭টি, নাটক ৮টি, বিজ্ঞান ১৩টি, ভ্রমণ ১৫টি, ইতিহাস ১৩টি, রাজনীতি ৫টি, স্বাস্থ্য বিষয়ক ৫টি, রম্য/ধাঁধা ৬টি, ধর্মীয় ১টি, অনুবাদ ৩টি, সায়েন্স ফিকশন ১১টি এবং অন্যান্য ৫৫টি।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এইচএমএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: বইমেলা
রাজশাহীতে সরকারি ওষুধ পাচারের সময় আটক ১
সাবেক এমপি হান্নানসহ ৮ জনের বিচার শুরুর আদেশ
সোফিয়া গার্ডেন্স
ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

সোফিয়া গার্ডেন্স

পটুয়াখালীতে নদীর তীরে ৪৭ একর জমি উদ্ধার
হয়রানি নয়, ৭ দিনে এনআইডি সেবা দিতে নির্দেশ


হারিয়ে যাওয়া অর্থ ফেরত পেলেন প্রবাসী মৌসুমী
বুড়িগঙ্গার তীরে অবৈধ স্থাপনা গুড়িয়ে দিলো বিআইডব্লিউটিএ
আশুলিয়ায় অটোরিকশার ধাক্কায় নারী নিহত
ভিন্ন স্বাদের চিকেন কাবাব (ভিডিও)
পুঁজিবাজারের উন্নয়নে বিএসইসিকে অভিনন্দন ডিএসই’র