ঐহিক সম্মাননা পাচ্ছেন কাজল শাহনেওয়াজ

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাজল শাহনেওয়াজ

walton

বাংলা কবিতা ও গদ্যের ব্যতিক্রমী কণ্ঠস্বর কাজল শাহনেওয়াজ পাচ্ছেন পশ্চিমবঙ্গের ‘ঐহিক মৈত্রী সাহিত্য সম্মাননা ২০১৯’।

php glass

আগামী ৭ ফেব্রুয়ারি সন্ধ্যা সাতটায় কলকাতা আন্তর্জাতিক বইমেলার মিডিয়া সেন্টারে কবির হাতে এ সম্মাননা তুলে দেবে ভারতের পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা ‘ঐহিক’।

কবি ও কথাশিল্পী কাজল শাহনেওয়াজকে সম্মাননা দেওয়া প্রসঙ্গে ফেসবুক পোস্টে ‘ঐহিক’ সম্পাদক তমাল রায় লিখেছেন—

“মানুষটি [কাজল শাহনেওয়াজ] কবিতা বা গল্প যাই লিখুন না কেন নিজের টার্মসেই লেখেন। নিজের রাস্তা নিজেই বানান। পথ চলতে নুড়ি পাথর বা বাম্পার টাম্পার থাকে, সেসব তিনি জেনেই এসেছেন, তাই পাত্তা দেন না! অন্তর্ঘাতী নাকি প্রতিরোধী, কনসাশনেসের চূড়ায় দাঁড়িয়ে তিনি সৃষ্ট করেন কিভাবে রচনা করেন খোদা মালুম! কাজল শাহনেওয়াজের বিরুদ্ধেই কী তবে কা শা? কে জানে! বাঁচেনও ঠিক তেমন, ইচ্ছাযাপন যাকে বলে আর কী! সাহিত্য সভা টভার তেমন পরোয়া করেন না। বক্তিমে দিতে পছন্দ করেন না।”

ঔপনিবেশিক হ্যাং ওভারে যারা এখনও সাহিত্য চর্চা করেন,মানুষটা আর তার লেখালিখি এক সোজাসুজি থাপ্পড় তাদের গালে। হুঁ কলকাতার বাবু সাহিত্যের লোকরাও শুনবেন কিন্তু! আর যারা শহীদুল জহিরের ভক্ত, মানে ব্যতিক্রমী সাহিত্যের অনুসন্ধানকারী, তাদের আগামী কিছুদিন কিন্তু অনায়াস এই মানুষটির সাহিত্য পড়ে দিব্যি কেটে যেতে পারে, হলফ করেই বললাম! কারণ এই ব্যক্তি ও তাঁর রচিত সাহিত্য এক অদ্ভুত কাল্টিভেশনের বিষয় হয়ে উঠতে পারেই, কেন এতদিন হয়নি, সেটাই আশ্চর্যের! অবশ্য আমরা বাঙালী তো! এক বছর আগে হলেও তাঁকে আমরা বোঝাতে পারতাম না! নেহাত সালটা ২০১৯। আর আমি ভিনদেশী, আর হাতে পেয়ে যান ঐহিকের ‘পাগল’ সংখ্যা, তাই উদ্ধার হই এই যাত্রায়!

তিনি কাজল শাহনেওয়াজ। কবি ও কথাশিল্পী। জন্ম বিক্রমপুরের লৌহজং থানার দিঘলী গ্রামে ১৯৬১ সালে ১ লা জুন। (যা এখন পদ্মাগর্ভে বিলীন),বন্ধুরা ভেবে দেখুন বিষয়টা একবার!

আশির দশকের শুরুতেই তার এই ঘোরগ্রস্ত লেখালিখির শুরু। তো যেটা বলতে গিয়ে থেমে গেছিলাম, এই বিরল স্রষ্টার হাতেই তুলে দেওয়া হবে ঐহিক মৈত্রী সাহিত্য সম্মান, ২০১৯। তাঁকে সম্মানিত করে সম্মানিত হবে ঐহিক।”

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৯
এমজেএফ

ট্রেনের টিকিট কেনায় ভোগান্তি কমেছে
সুবীর নন্দীর সুর তাকে শ্রোতাদের মধ্যে বাঁচিয়ে রাখবে
সিলেটে সৎ মাকে কুপিয়ে জখম
উজিরপুরে ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার
টানা ১৯ দিনের ছুটিতে হাবিপ্রবি


ভারতে ভোট গণনায় কড়া নিরাপত্তা ব্যবস্থা
অস্ত্রসহ গ্রেফতার ছিনতাইকারী
মানুষের মৃত্যুর প্রহর গুনেন তারা
অসহ্য গরমের পর স্বস্তির বৃষ্টি চট্টগ্রামে
পাইকারিতে আড়াই টাকার লেবু খুচরা পর্যায়ে ১০ টাকা