php glass

তিন দিনব্যাপী শচীন দেববর্মণ সঙ্গীত উৎসবের উদ্বোধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সঙ্গীত পরিবেশন আগত শিল্পীরা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: উপ-মহাদেশের কালজয়ী সঙ্গীতশিল্পী শচীন দেববর্মণের গান নিয়ে তিন দিনব্যাপী '৫ম শচীন দেববর্মণ সঙ্গীত উৎসব' এর উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে ভারত-বাংলাদেশ প্রখ্যাত সঙ্গীত ও নৃত্যশিল্পীদের অংশগ্রহণে সঙ্গীত উৎসবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল আবদুল মুহিত।

বহ্নিশিখা আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি শিল্পী ফকির আলমগীর ও বেসরকারি খাতের আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ার।

অর্থমন্ত্রী বলেন, শচীন দেববর্মণ কুমিল্লা জন্মগ্রহণ করলেও তার চারণক্ষেত্র ছিল ভারতজুড়ে। আমি তার গান শুনেছি, উপভোগ করেছি। আমি তাকে গুরুজনের মতো শ্রদ্ধা করি। তার সঙ্গে আলাপের সুযোগ হয়েছে।

ফকির আলমগীর বলেন, তার গানে ওঠে আসত মেঠো সুর, মানুষের আনন্দ, হাসি কান্না, বাংলার প্র্রকৃতি। চল্লিশের দশকে তিনি চলচ্চিত্রে জনপ্রিয় সঙ্গীত উপহার দিয়ে উপমহাদেশকে সমৃদ্ধ করেছেন। তিনি কুমিল্লাকে ভুলে যান নি। বারবার এসেছেন, খবর নিয়েছেন।

গোলাম কুদ্দুছ বলেন, আমরা বিদেশি সংস্কৃতির অন্ধ অনুকরণের কথা বলি, শিকড়ের অনুসন্ধানের কথা বলি। এজন্য এসডি বর্মেণের গান শোনা আমাদের প্রয়োজন। এ গান লড়াই সংগ্রামের কথা বলে।

উদ্বোধন শেষে বহ্নিশিখা সম্মিলিতভাবে পরিবেশন করে তুমি আর নেই সে তুমি.., নিটল পায়ের রিনিক ঝিনিক। একক সঙ্গীত পরিবেশন করে চন্দনা মজুমদার, তানসেন রহমান, সন্দীপন।

সঙ্গীত উৎসব ২৫ নভেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন সন্ধ্যা ৬ টা থেকে শুরু হবে।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
এসকেবি/ওএইচ/

ksrm
বেনাপোল বন্দরে ওয়ান ব্যাংকের এটিএম ও ব্যাংকিং বুথ চালু
নিয়মরক্ষার ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখার আহ্বান
অ্যাগ্রো অ্যাওয়ার্ড পেলেন সিভাসু উপাচার্য
শিফট পদ্ধতিতেই জাবি ভর্তি পরীক্ষা শুরু রোববার


জি কে শামীমকে আদালতে নেওয়া হচ্ছে
জলবায়ু ক্ষতিপূরণের দা‌বিতে রাজপথে শিক্ষার্থীরা
জবির ‘ইউনিট ১’ এর ভর্তিপরীক্ষা সম্পন্ন
‘মেড ইন চায়না’ ট্রেলার: রাজকুমার ও মৌনীর বিনোদনের রসায়ন
প্রোফাইল পিকচার দেখেই বোঝা যায় ব্যক্তিত্ব!