ছোটকাগজ ‘প্লাটফর্ম’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কবিতার আবেগ আর উন্মাদনাকে সঙ্গে নিয়ে পথ চলা ছোটকাগজ ‘প্লাটফর্ম’। সম্প্রতি প্রকাশিত হয়েছে এর ৪র্থ সংখ্যা।

কবিতার আবেগ আর উন্মাদনাকে সঙ্গে নিয়ে পথ চলা ছোটকাগজ ‘প্লাটফর্ম’। সম্প্রতি প্রকাশিত হয়েছে এর ৪র্থ সংখ্যা। সংখ্যাটি হাতে নিলেই বোঝা যায় নিজস্ব দায়বদ্ধতা থেকে অভিষ্ট লক্ষ্যে পৌঁছার জন্যই অভিনব উদ্যোগ ও পরিকল্পিত ব্যবস্থাপনায় সামনের দিকে এগোচ্ছে ছোটকাগজটি।

বর্তমান সংখ্যায় কবিতা বিষয়ক গদ্য গুরুত্বের সাথে স্থান পেলেও শিল্প ও সংস্কৃতির অন্যান্য বিষয় যোগ করার জন্য এটি হয়ে উঠেছে সত্যিকার অর্থে শিল্প-সাহিত্যের ছোটকাগজ।

বর্তমান সংখ্যায় গদ্য লিখেছেন--- যতীন সরকার, অরুণাভ সরকার, অসীম সাহা, জাকির তালুকদার, শিমুল মাহমুদ, মাহমুদ কামাল, রাহেল রাজিব, সুগত পার্থ, কুমার দীপ, মহসীন হাবিব ও শাহরিয়ার সোহেল।

যতীন সরকারের ‘বাঙালি সমাজ লোক ধর্মের প্রভাব’ শিরোনামের প্রবন্ধটিতে রয়েছে অনেক চিন্তার খোরাক। লেখক যুক্তির মাধ্যমে বুঝাতে চেয়েছেন ইংরেজি ‘রিলিজিয়ন’ শব্দের অর্থ হিসেবে ‘ধর্ম’ ব্যবহৃত হলেও দুটি মোটেই এক নয়। সম্পূর্ণ আলাদা লোকধর্ম ও শাস্ত্রীয় ধর্ম। তার সুন্দর উপস্থাপনার মাধ্যমে তিনি বলেছেন, “বাংলার লোক সমাজের মানুষ কোন না কোন শাস্ত্রীক ধর্মে পরিচিত হলেও সে ধর্মের বিশুদ্ধতার গণ্ডিতে তাকে আটকে রাখতে পারে না। সুযোগ পেলেই তারা শাস্ত্রীয় ধর্মের খোলসে লোক ধর্মের শাস পুরে নিতে চায়। যার প্রমাণ হিসেবে সত্যপীরের সত্য নারায়নে রূপান্তর হওয়ার ব্যাপারটি সারা বাংলায় পরিচিত।

সংখ্যাটিতে রয়েছে শিমুল মাহমুদের--  কবিতা বষিয়ক ‘পোস্টমর্ডানিজম, উত্তর আধুনিকাতা, উত্তর ঔপনিবেশী চেতনা এবং আমাদের কবিতা’ শিরোনামের গদ্যসহ অনেক গুরুত্বপূর্ণ গদ্য। রয়েছে শিল্পী আমিনুল ইসলাম ও মকবুল ফিদা হোসেনকে নিয়ে স্মরণগদ্য, লিখেছেন সৈয়দ লুৎফুল হক।

রাফিক হারিরি অনুবাদ করেছেন মার্কিন সাহিত্যিক জেনিফার ইগেন’র সাক্ষাৎকার।

হরিপদ দত্তের ‘জাতিস্মরের জন্ম-জনমান্তর’ বইয়ের সমালোচনা করেছেন শুচি সৈদয়। দিলীপ দাস লিখেছেন এহসানুল ইয়াছিন এর কাব্যগ্রন্থ ‘রাধিকা নগরীর দিকে হেঁটে যাচ্ছি’ ও শরাফত হোসেনের ‘ঘাসফুল তোমার সাথে’ নিয়ে। এবং রবিউল আলম নবী’র কাব্যগ্রন্থ ‘প্রেরিত পুরুষের আর্তনাদ’ নিয়ে আলোচনা লিখেছেন সিরাজুল ইসলাম জীবন।

‘প্লাটফর্ম’-এর বর্তমান সংখ্যায় ১৩ জন কবির কবিতা ছাপা হয়েছে। কবিরা হলেন সুজন হাজারী, শিবলী মোকতাদির, ইসলাম রফিক, এহসানুল ইয়াছিন, এহসান হাবীব, হেলল উদ্দিন, কাফি কামাল, রনক ইকরাম, শরাফত হোসেন, চন্দ্রনকৃষ্ণ পাল, মঈন মুরসালিন, শাহনাজ পারভীন স্নিগ্ধা ও মাকসুদা আন্নাহাল।

সীমিত সংখ্যক কবিদের ভালো কবিতা নির্বাচনের জন্য সম্পাদক হেলাল উদ্দিনকে ধন্যবাদ। সেই সাথে কবিদের কনসেপ্ট বোঝার জন্য একাধিক কবিতা ছাপার অনুরোধ রাখবো।
 
নূর কামরুন নাহার এর ‘ওম’ গল্পটি পাঠকদের আশা করি ভালো লাগবে। সংখ্যাটিতে সামান্য যে মুদ্রন ত্রুটি রয়েছে, তা কাটিয়ে ‘প্লাটফর্ম’ হয়ে উঠুক শিল্প-সাহিত্যের উৎকৃষ্ট প্লাটফর্ম।

ছোটকাগজ ‘প্লাটফর্ম’ সম্পাদনা করেছেন হেলাল উদ্দিন, প্রচ্ছদ করেছেন রাজিব রায়। সংখ্যাটি প্রকাশিত হয়েছে জুলাই- ২০১১, মূল্য : ত্রিশ টাকা।

বাংলাদেশ সময় : ১৬৫০, নভেম্বর ১৪, ২০১১

চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি


চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন
অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী