সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ঘোষণা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আজ ঘোষণা করা হয়েছে বাংলা একাডেমী পরিচালিত সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০১১ জয়ীর নাম। পুরস্কারটি লাভ করেছেন বিশিষ্ট গবেষক ও লেখক অধ্যাপক ড. খোন্দকার সিরাজুল হক।

আজ ১৩ নভেম্বর ঘোষণা করা হয়েছে বাংলা একাডেমী পরিচালিত সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০১১ জয়ীর নাম। পুরস্কারটি লাভ করেছেন বিশিষ্ট গবেষক ও লেখক অধ্যাপক ড. খোন্দকার সিরাজুল হক। বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

 

আনুষ্ঠানিকভাবে খুব শিগগিরই তাঁকে এই পুরস্কার প্রদান করা হবে। পুরস্কারের অর্থমূল্য পঁচিশ হাজার টাকা। পুরস্কার তহবিলের অর্থ প্রদান করেছেন প্রয়াত সাহিত্যিক সাদত আলি আখন্দের কন্যা মিসেস তাহমিনা হোসেন।

 

ড. খোন্দকার সিরাজুল হকের জন্ম ১৯৪১ সালের পহেলা মার্চ রাজশাহীতে। তিনি রাজশাহী কলেজ থেকে বাংলায় স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি. ডিগ্রি লাভ করেন।

 

কর্মজীবনে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ছিলেন। ড. হক গবেষণাকাজে ব্যাপৃত রয়েছেন দীর্ঘদিন ধরে। বিশ শতকের বাঙালি মুসলমানকে প্রাগ্রসর করার ক্ষেত্রে মুসলিম সাহিত্য-সমাজ এবং ‘শিখা’ পত্রিকার অবদান বিশ্লেষণ ও সমাজের সামগ্রিক কল্যাণই তাঁর গবেষণার মূল বিষয়।

 

তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে-- মুসলিম সাহিত্যসমাজ : সমাজচিন্তা ও সাহিত্যকর্ম (প্রবন্ধ-গবেষণা); মোহাম্মদ এয়াকুব আলী চৌধুরী, কাজী আবদুল ওদুদ, ডাক্তার লুৎফর রহমান (জীবনী) এবং সম্পাদিত গ্রন্থ- দীনবন্ধু মিত্রের নীল দর্পণ, কাজী আবদুল ওদুদ রচনাবলী।

 

বাংলাদেশ সময়  ১৯২০ ঘন্টা, নভেম্বর ১৩, ২০১১

দুই মেয়র প্রার্থীসহ কোকোর কবর জিয়ারত করলেন ফখরুল
তীব্র শীত পঞ্চগড়ে, বাড়ছে শিশু-বৃদ্ধ রোগী
পাল্টে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই 
রেলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তাকে বদলি
পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ারকারে আগুন


ঢাকা-সিলেট ট্রেন চলাচল স্বাভাবিক
৯ ঘণ্টা পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু
ত্রিপুরা-আসামে এখনই সিএএ চালু না করার নির্দেশ আদালতের
শেষ রক্ষা হলো না অ্যাতলেটিকো মাদ্রিদের
কমছে সবজির দাম