php glass

শিল্পকলা একাডেমিতে পাক্ষিক 'বিশ্বসাহিত্য পরিক্রমা' 

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

'বিশ্বসাহিত্য পরিক্রমা’ অনুষ্ঠানে অতিথি ও শ্রোতারা

walton

ঢাকা: বিশ্বসাহিত্যের আলোকিত ও ইতিবাচক দিকগুলো আমাদের সাহিত্যে গৃহীত বা আত্তিকরণ হলে বাংলা সাহিত্য আরো সমৃদ্ধ হবে বলে মনে করেন ভাষা সংগ্রামী ও বিশিষ্ট রবীন্দ্র গবেষক আহমদ রফিক।

সোমবার (১৪ আগস্ট) শিল্পকলা একাডেমির বিশ্বসাহিত্য পরিক্রমা অনুষ্ঠানের প্রথম পর্বের উদ্বোধনী আয়োজনে তিনি একথা বলেন। বিশ্ব-সাহিত্যের অনন্য ও আলোকিত অংশ এবং এর সৌন্দর্যকে শিল্পসমঝদার ও সাহিত্যপ্রেমীদের সামনে উপস্থাপনের লক্ষ্যে শিল্পকলা একাডেমি আয়োজন করেছে পাক্ষিক বিশ্বসাহিত্য পরিক্রমা সভার।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ আয়োজন বিশ্বসাহিত্যের সঙ্গে বাংলা সাহিত্যের মিথষ্ক্রিয়া সৃষ্টিতে ভূমিকা রাখবে, এমনটি প্রত্যাশা করছি।

বিশ্বসাহিত্য পরিক্রমা প্রথমপর্বে অনুষ্ঠিত হয় 'আরবি সাহিত্যের অতীত ও বর্তমান চর্চা এবং বাংলাদেশে আরবি সাহিত্যের অবস্থান' বিষয়ক আলোচনা। এ বিষয়ে আয়োজনে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক। 

তিনি বলেন, আরবি সাহিত্যের ইতিহাস- ঐতিহ্য অত্যন্ত সমৃদ্ধ। বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ সাহিত্যিক এ ভাষায় সাহিত্যচর্চা করেছেন। এরমধ্যে রয়েছেন ইমরুল কায়েস, কাহলিল জিব্রান ও নাজিব মাহফুজের মতো বরেণ্য সাহিত্যিক।

আয়োজনে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি বলেন, আমাদের সাহিত্য ও সংস্কৃতিচর্চায় সম্পৃক্ত সভ্যজনদের সঙ্গে বিশ্বসাহিত্যের পরিচয় ও মেলবন্ধন সৃষ্টি করা এবং শিল্পের মানুষের বিশেষ উৎকর্ষ সাধনই এ আয়োজনের লক্ষ্য। আমরা ধারাবাহিকভাবে বিশ্বের গুরুত্বপূর্ণ ভাষা ও সাহিত্য নিয়ে সভার আয়োজন করবো। বছর শেষে বিশ্বসাহিত্যের একটি সম্মেলন করারও পরিকল্পনা রয়েছে।

পাক্ষিক এ সাহিত্য আয়োজনে আরো উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দিন, প্রশিক্ষণ বিভাগের পরিচালক শওকত ফারুক, প্রযোজনা বিভাগের পরিচালক ড. কাজী আসাদুজ্জামান এবং গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. জসিম উদ্দিন। 

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮
এইচএমএস/এএ

ksrm
এক চড়ের জেদে তিন খুন!
সুনামগঞ্জে ধোপাজান নদীতে ৪ টি ড্রেজার পুড়িয়েছে প্রশাসন
বনানীতে ওয়ান ম্যান ভবনের তৃতীয় তলায় অগ্নিকাণ্ড
সাংবাদিক বহিষ্কারে আর্টিকেল নাইনটিনের নিন্দা
খুমেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত নারীর মৃত্যু


ছন্দবিশারদ প্রবোধচন্দ্র সেনের প্রয়াণ
রমনায় সাবেক যুগ্ম সচিব এর মরদেহ উদ্ধার
শাহজালালে ৬০ লাখ টাকার স্বর্ণ আটক
আবেদীন টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে রাজউকের কমিটি
সে সাংবাদিক না, কেনো ছবি তুললো: মিন্নির বাবা