php glass

চারণশিল্পী ছিলেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী অজিত রায়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হলো শিল্পী অজিত রায়ের ৮০তম জন্মদিন উপলক্ষে ‘তুমি আমার অহংকার’ শীর্ষক শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠান।

বৃহস্পতিবার (৫ জুলাই) রাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় গুণি এ শিল্পীর শ্রদ্ধাঞ্জলীর আয়োজন করে অভ্যুদয় সংগীত অঙ্গন। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

মন্ত্রী এসময় স্মৃতিচারণ করে বলেন, আমার গানকে বোঝা ও আবিষ্কার করা শিল্পী অজিত রায়ের কাছ থেকে শেখা। গানের প্রতি, বিশেষ করে রবীন্দ্র সংগীতের প্রতি আমার যে ভালো লাগা, তা এ গুণি শিল্পীর কাছ থেকেই তৈরি হয়েছিল। তিনি রবীন্দ্র সংগীত, হেমন্তের গান ও গণসংগীত খুব ভালো গাইতেন।

তিনি বলেন, আমি অজিত রায়কে চারণশিল্পী হিসেবে অভিহিত করব। কেননা তিনি আদমজী জুটমিল ও খুলনার খালিশপুরসহ দেশের বিভিন্ন স্থানে শ্রমিকদের সামনে গান গাইতেন।

আয়োজনে মন্ত্রী জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি প্রকল্প গ্রহণ হবে যার মাধ্যমে দেশের বরেণ্য শিল্পীদের তালিকা তৈরিপূর্বক তাদের নামে পর্যায়ক্রমে স্মারক গ্রন্থ প্রকাশের ব্যবস্থা করা হবে। তাছাড়া শিল্পকলা একাডেমির মাধ্যমে নিয়মিত বরেণ্য শিল্পীদের জন্মোৎসব পালনের পরিকল্পনাও রয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও বিশিষ্ট সাংবাদিক কামাল লোহানী।

তারা বলেন, সমাজে আজ সন্ত্রাস ও জঙ্গিবাদের উত্থান হচ্ছে। এ সময়ে অজিত রায়ের মতো শিল্পীদের খুবই প্রয়োজন। বিভিন্নভাবে অজিত রায় সমাজ ও সংগীত অঙ্গনকে আলোকিত করেছেন। তার কণ্ঠ ছিল কলুষবিহীন সুরের পিয়াসী।

অজিত রায় ছিলেন একাধারে বরেণ্য সঙ্গীতশিল্পী, সুরকার ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক। প্রথীতযশা কন্ঠ শিল্পী ও সঙ্গীতজ্ঞ হিসেবে বাংলাদেশের সাংস্কৃতিক ভুবনে অত্যন্ত পরিচিত ব্যক্তিত্ব ছিলেন তিনি। একাধারে গায়ক, গীতিকার, সুরকার এবং সঙ্গীত পরিচালক হিসেবে চার দশক কালেরও অধিক সময় ধরে তার দৃপ্ত পদচারণায় মুখরিত ছিল বাংলার সাংস্কৃতিক পরিমণ্ডল।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৮
এইচএমএস/এসআরএস

ksrm
আটেকর পর টিনুর বাসায় র‍্যাবের অভিযান, অস্ত্র-গুলি উদ্ধার
দশজন নিয়ে অ্যাস্টোন ভিলাকে হারালো আর্সেনাল
বরিশালে জুয়ার আসর থেকে আটক ৮
রেকর্ড গড়ার ম্যাচে চেলসিকে হারালো লিভারপুল
ফতুল্লায় বৃদ্ধার মরদেহ উদ্ধার


নানিয়ারচরে ইউপিডিএফ’র কালেক্টর আটক
চাঁপাইনবাবগঞ্জে নকল পরিচয়পত্র তৈরির দায়ে একজনের দণ্ড
ঈশ্বরদীতে ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক বহিষ্কার
শিক্ষার্থীদের ওপর হামলার একদিন পর ভিসির নিন্দা
৫০ হাজার পিস ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক