ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

শিল্প-সাহিত্য

‘কবি সম্মিলন-২০১৮’ অনুষ্ঠিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
‘কবি সম্মিলন-২০১৮’ অনুষ্ঠিত কবি সম্মিলন

ঢাকা: বাংলা কবিতার আসরের সদস্য ও কাব্যচর্চায় অনুরাগী নতুন প্রজন্মের পাশাপাশি বিদগ্ধ কবিদের পারস্পরিক পরিচিতি ও মেলবন্ধনের লক্ষ্যে কবি সম্মিলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে কবি সম্মিলনে প্রধান অতিথি ছিলেন গীতিকবি ও কবি মোহাম্মদ রফিকউজ্জামান।

মুহ. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে সম্মিলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সময় প্রকাশনীর কর্ণধার ফরিদ আহমেদ, অনুপ্রাসের নির্বাহী সভাপতি শেখ শামসুল হক, ছড়াকার আতিক হেলাল, বাংলা-কবিতা ডটকম-এর বিশিষ্ট কবি কবীর হুমায়ূন, কবি অনিরুদ্ধ বুলবুল, কবি গোলাম রহমান এবং বাংলা-কবিতা ডটকম-এর প্রতিষ্ঠাতা পরিচালক আশফাকুর রহমান পল্লব।



প্রধান অতিথির বক্তব্যে কবি মোহাম্মদ রফিকউজ্জামান বলেন, শব্দের সুমধুর সমষ্টিতে যখন শব্দের মর্ম তার আভিধানিক অর্থকে ছাড়িয়ে যায় তখনই কেবল কবিতা জন্ম নেয়। নবীন কবিদের উদ্দেশে তিনি ছন্দ সম্পর্কে সম্যক জ্ঞান অর্জনের পরই কেবল তা ভাঙ্গার পরামর্শ দিয়েছেন।

বাংলা-কবিতা ডটকম-এর প্রতিষ্ঠাতা আশফাকুর রহমান কবিতার এই সমৃদ্ধ ওয়েব সাইটের সংক্ষিপ্ত ইতিহাস ও ফিচারসমূহ তুলে ধরেন। অনলাইনে বাংলা কবিতা ও কবিদের আর্কাইভ তৈরির মাধ্যমে বাংলা সাহিত্যের এই ধারাকে অনলাইনে সংরক্ষণ ও সম্প্রসারণের প্রত্যয় ব্যক্ত করে এই কর্মযজ্ঞে নবীন কবিদের পাশাপাশি খ্যাতিমান কবিদের সম্পৃক্ততার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠান পরিচালনায় করেন বাংলা-কবিতা ডটকম-এর সদস্য কবি পি কে বিক্রম ও কবি নাজমা আক্তার। দেড় শতাধিক নবীন ও প্রবীণকবির উপস্থিতিতে নির্ধারিত কবিগণ তাদের স্বরচিত কবিতা পাঠ করেন। অনুষ্ঠানের আয়োজন করেন বাংলা-কবিতা ডটকম (www.bangla-kobita.com), সহযোগিতায় ছিলো হোস্টিং কোম্পানি আলফা নেট (alpha.net.bd)।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৮
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa