php glass

২১৭ বছর পর শেক্সপিয়রের নাটক মঞ্চস্থ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শেক্সপিয়র তার সমসাময়িক নাট্যকার জন ফেচারের সাথে মিলে রচনা করেছিলেন "Double Falsehood" নাটক। শেক্সপিয়রের জীবদ্দশায় এলিজাবেথিয় যুগে এভাবেও অনেক নাটক রচিত হত। নাটকটি প্রথম মঞ্চস্থ করে লন্ডনের রয়্যাল থিয়েটার ১৭২৭ সালে। ১৫০ বছর পর নাটকটি লিখিত রূপ পায়।

শেক্সপিয়র তার সমসাময়িক নাট্যকার জন ফ্লেচারের সাথে মিলে রচনা করেছিলেন "Double Falsehood" নাটক। শেক্সপিয়রের জীবদ্দশায় এলিজাবেথিয় যুগে এভাবেও অনেক নাটক রচিত হত। নাটকটি প্রথম মঞ্চস্থ করে লন্ডনের রয়্যাল থিয়েটার ১৭২৭ সালে। ১৫০ বছর পর নাটকটি লিখিত রূপ পায়।

শেক্সপিয়রের "Double Falsehood" নাটক শেষবারের মত মঞ্চস্থ হয় কভেন্ট গার্ডেনে ১৭৯৩ সালে। এরপর দীর্ঘ ২১৭ বছর নাটকটি মঞ্চস্থ হয় নি। খুব শিঘ্রই এটি মঞ্চস্থ করতে যাচ্ছে লন্ডনের মকিটাগ্রিট থিয়েটার কোম্পানি।

নাটকটি মঞ্চায়ন প্রসঙ্গে নাট্যনির্দেশক পিল উইলমোট ‘স্কাই নিউজ’কে বলেন ‘নাটকটির মধ্যে যুদ্ধ, প্রতিযোগিতা, প্রেম, বন্ধুত্ব, ধর্ষণ, প্রতিহিংসাপরায়ণতার মত বিষয়গুলি খুব সুক্ষ্মভাবে ফুটে উঠেছে। নাটকটির গতিময় গল্প দর্শকদের উপভোগ্যই মনে হবে।’

এই নাটকের অভিনেতা সিমন কাউ বলেন ‘এটি চমৎকার একটি প্রোডাকশন কিন্তু কোনোমতেই এটিকে ‘কিংলিয়র’ বা ‘ম্যাকবেথে’র মত বলা যাবে না। তিনি আরও বলেন, এটি খুব ভালো, শিল্পনৈপুন্য আর মননশীলতা দিয়ে লিখিত হলেও এটিকে কোনোভাবেই মানবসাহিত্যের মাস্টারপিস বলা যাবে না।

গবেষকদের ধারণা "Double Falsehood" স্পেনিশ সাহিত্যিক সারভান্তেসের ‘দন কিহোতে’ অবলম্বনে রচিত। এটি বিরহ ও হাস্যরসাত্মক নাটক।

সূত্র : দ্য গার্ডিয়ান

বাংলাদেশ সময়  ১৫৩০, জানুয়ারি ১৪, ২০১১

হানাদারদের রুখতে বোমা ফেলা হয় হার্ডিঞ্জ ব্রিজে
চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত
১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস


সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক
রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট
বগুড়ার ধুনট হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর
বিয়ে করেছেন চলচ্চিত্র অভিনেত্রী মিতু