ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মের সার্ধশতবর্ষ

বাংলাদেশ-ভারতের যৌথ অনুষ্ঠানসূচি চূড়ান্ত

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১০
বাংলাদেশ-ভারতের যৌথ অনুষ্ঠানসূচি চূড়ান্ত

২০১১ সালে বাংলাদেশ ও ভারত যৌথভাবে উদযাপন করবে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মের সার্ধশতবর্ষ। দুই দেশের শীর্ষপর্যায়ের বৈঠকে অনুষ্ঠানসূচি চূড়ান্ত করতে ১৯ ডিসেম্বর ভারতের ৯ সদস্যের প্রতিনিধি দল ঢাকায় আসে।

ভারতের সংস্কৃতি সচিব জহর সরকারের নেতৃত্বে প্রতিনিধি দলের মধ্যে ছিলেন কবি শঙ্খ ঘোষ, ভারতী রায়, স্বস্তিকা মুখোপাধ্যায়, সুতপা তালুকদার, কিশোর মুখোপাধ্যায়, টুকটুক কুমার প্রমুখ। ভারতের প্রতিনিধিরা বাংলাদেশের তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদসহ একাধিক মন্ত্রী, সংস্কৃতি সচিব ও পররাষ্ট্র সচিব, বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে অনুষ্ঠানসূচি চূড়ান্ত করেন।

যৌথ সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশে ২৯ এপ্রিল ২০১১  ‘আজকের বিশ্বে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রাসঙ্গিকতা’ শিরোনামে একটি আন্তর্জাতিক আলোচনাচক্র হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য এ আলোচনা চক্রের জন্য রবীন্দ্রদর্শনের সাতটি বিষয় নির্বাচন করা হয়েছে। বিষয়গুলো হলো : রবীন্দ্রভাবনায় নারী স্বাধীনতা, নারীর অধিকার, সামাজিক বৈষম্য, শিক্ষা, গ্রামীণ কাঠামোর পুনরুজ্জীবন, সমবায় ভাবনা, পরিবেশন ও বন এবং বিশ্বভ্রাতৃত্ব।

আয়োজন করা হবে কবির আঁকা চিত্রকর্ম নিয়ে প্রদর্শনীর।   রবীন্দ্রনাথের আঁকা ছবিগুলো ভারত থেকে আনা হবে। এছাড়া রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত শাহজাদপুর, শিলাইদহ ও কুঠিবাড়িকে রবিতীর্থ অথবা পর্যটনকেন্দ্র করার ব্যবস্থা নেওয়া হয়েছে। এসব কেন্দ্রে যোগাযোগ ব্যবস্থা বৃদ্ধি, থাকা-খাওয়ার কাঠামোর উন্নতির কাজও হাতে নেওয়া হচ্ছে।

৭ মে ২০১১ দিল্লির বিজ্ঞান ভবনে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করবে ভারত। চলবে ১০ মে পর্যন্ত। এদিকে ৮ থেকে ১০ মে পর্যন্ত অনুষ্ঠান হবে ঢাকায়। দুই দেশের অনুষ্ঠানের মধ্যে একদিনের এ ব্যবধান রাখার কারণ, দুই দেশের আয়োজনেই দু দেশেরই রাষ্ট্রপতি কিংবা প্রধানমন্ত্রী যেন অতিথি হিসেবে থাকতে পারেন।

বাংলাদেশ সময় ১৭৫০, ডিসেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa