php glass

‘আমার চোখে বাংলাদেশ’ আলোকচিত্র প্রদর্শনী ও পুরস্কার বিতরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নদীর  জলে নৌকা বোঝাই করে পাথর নিয়ে যাচ্ছে মাঝি, সবুজ ধানের ক্ষেত, নীল আকাশ, সাগরের উত্তাল ঢেউ, বাঙালির নানা ঐতিহ্য, এর সাথে আদিবাসীদের নানা অনুষ্ঠানানের ছবি নিয়ে জাতীয় চিত্রশালায় চলছে আলোকচিত্র প্রদর্শনী।

নদীর  জলে নৌকা বোঝাই করে পাথর নিয়ে যাচ্ছে মাঝি, সবুজ ধানের ক্ষেত, নীল আকাশ, সাগরের উত্তাল ঢেউ, বাঙালির নানা ঐতিহ্য, এর সাথে আদিবাসীদের নানা অনুষ্ঠানানের ছবি নিয়ে জাতীয় চিত্রশালায় চলছে আলোকচিত্র প্রদর্শনী। একটি গ্যালারিতে তুলে আনা হয়েছে পুরো বাংলাদেশকে। ‘আমার চোখে বাংলাদেশ’ শিরোনামের এ প্রদর্শনীটি যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ ফটোগ্রাফি সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী।

২৬৬ জন আলোকচিত্রীর ১৭১০টি ছবি নিয়ে এ প্রদর্শনী চলবে ২০ ডিসেম্বর সোমবার পর্যন্ত, প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রদর্শনীর ছবি সংগ্রহ করা হয় একটি প্রতিযোগিতার মাধ্যমে। ‘ইউসিবি-বিপিএব নবম জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা’ শিরোনামে ছবি আহ্বান করলে অনেক  ছবি জমা পড়ে। তার থেকে বাছাই করে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।
 
এ আয়োজনের শ্রেষ্ঠ প্রতিযোগীদের মধ্যে ১৩ ডিসেম্বর সোমবার বিকেলে বাংলাদেশ শিল্পকলার জাতীয় সঙ্গীত এবং নৃত্যকলা মিলনায়তনে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আবুল কালাম আজাদ, ড. আ আ ম স আরেফীর সিদ্দিক এবং  কামাল লোহানী।

অনুষ্ঠানে রাশেদ হাসানকে বিপিএস গ্রান্ড পুরস্কার, এম এ বেগ ট্রফি এবং নগদ ৭০ হাজার টাকা, কাজী গোলাম কুদ্দুস হেলালকে বিপিএস গোল্ড মেডেল ও নগদ ৫০ হাজার টাকা, জাহিদ হাসানকে বিপিএস সিলভার মেডেল ও নগদ ৩০ হাজার টাকা, জি আর সোহেলকে ব্রোঞ্জ মেডেল ও ২০ হাজারা টাকা প্রদান করা হয়। এ ছাড়া আরো ১৪ জনকে পুরস্কৃত করা হয়।

বাংলাদেশ সময় ২২০০, ডিসেম্বর ১৩, ২০১০

ক্রেতাদের বাজেট অনুযায়ী পোশাক তৈরি করছে ‘সারা’
মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের
প্রণব মুখার্জি-খান আতার জন্ম
খালেদার মুক্তির জন্য স্বেচ্ছায় কারাভোগে রাজি ফেনী বিএনপি


‘মাথাপিছু আয় ৬০০০ ডলারের আগেই সবার কাছে গাড়ি থাকবে’
দলের জন্য সবটুকু অভিজ্ঞতা ঢেলে দেবেন গিবস
কর দিতে হয়রানি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: অর্থমন্ত্রী
মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস