php glass

মুক্তিযুদ্ধ নিয়ে লেখা বই ভারতে কাটতির শীর্ষ দশে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ওপর লেখা ‘বাংলাদেশ লিবারেশন ওয়ার’ রয়েছে ভারতে নন-ফিকশন বইয়ের কাটতির শীর্ষ দশে। বইটি লিখেছেন নিউ ইয়র্ক থেকে প্রকাশিত অর্থনীতিবিষয়ক পত্রিকা ‘দ্য ক্যাপিটাল এক্সপ্রেস’-এর প্রকাশক ও সম্পাদক বি জেড খসরু।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ওপর লেখা ‘বাংলাদেশ লিবারেশন ওয়ার’ রয়েছে ভারতে নন-ফিকশন বইয়ের কাটতির শীর্ষ দশে। বইটি লিখেছেন নিউ ইয়র্ক থেকে প্রকাশিত অর্থনীতিবিষয়ক পত্রিকা ‘দ্য ক্যাপিটাল এক্সপ্রেস’-এর প্রকাশক ও সম্পাদক বি জেড খসরু। ভারত থেকে বইটি প্রকাশ করেছে রুপা অ্যান্ড কোম্পানি। হিন্দুস্থান টাইমস পরিচালিত গত সপ্তাহের এক জরিপের ফলাফলে এ তথ্য উঠে এসেছে।

রামচন্দ্র গুহর লেখা ‘মেকারস অব ইন্ডিয়া’ বইটি রয়েছে তালিকার শীর্ষে। আর ‘বাংলাদেশ লিবারেশন ওয়ার’ বইটি রয়েছে তালিকার নবম স্থানে।

হিন্দুস্থান টাইমস পরিচালিত জরিপে দেখা যায় বব উডওয়ার্ড-এর লেখা ‘ওবামা’স ওয়ারস: দি ইনসাইড স্টোরি’ বইটির অবস্থান তালিকার দ্বিতীয় স্থানে।

বি জেড খসরুর বইটির পুরো নাম ‘মিথস অ্যান্ড ফ্যাক্টস: বাংলাদেশ লিবারেশন ওয়ার- হাউ ইন্ডিয়া, ইউএস, চায়না অ্যান্ড দি ইউএসএসআর শেপড দ্য আউটকাম’। এটি বাজারে এসেছে গত ১ নভেম্বর। বিশদ গবেষণার মাধ্যমে লেখক তুলে ধরেছেন বাংলাদেশে মুক্তিযুদ্ধের প্রয়োজনীয়তা, যুদ্ধের কারণ, কীভাবে এর বিস্তার ঘটে এবং এর পেছনে বিশ্বশক্তির সম্পৃক্ততা।

বইটির শুরুতে লেখক তুলে ধরেছেন, বাঙালি জাতির ওপর প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের নির্মম ও নগ্ন হামলার আগে তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রতি মার্কিন প্রশাসনের দৃষ্টিভঙ্গি। লেখক বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ঘটনাগুলো পর্যায়ক্রমিকভাবে তুলে ধরেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংক্রান্ত মার্কিন দলিলের ওপর ভিত্তি করে লেখা বইটিতে লেখক প্রচুর তথ্য সন্নিবেশিত করেছেন। তিনি যুদ্ধের আগে ও পরে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে কথা বলেছেন এবং সেগুলো বইটিতে অন্তর্ভুক্ত করেছেন। তিনি দেশের স্বাধীনতা যুদ্ধ সংক্রান্ত প্রচলিত বিভিন্ন গল্প থেকে বাস্তবতাকে পৃথক করেছেন।

বইটিতে বিশেষ করে লেখা আছে, কী কারণে মুজিব-ইয়াহিয়া আলোচনা ব্যর্থ হয়, কেন নির্বাসিত আওয়ামী লীগ নেতারা ভারতে বসে মার্কিন কূটনীতিকদের সঙ্গে গোপনে দেন-দরবার করেছিলেন, এবং কেন আমেরিকার গোপন দূতিয়ালী ব্যর্থ হয়েছিল।

বইটিতে আরো আছে কীভাবে তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি কাশ্মীরের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ আনার জন্যে পশ্চিম পাকিস্তানকে অকেজো করার ঘোষিত যুদ্ধনীতি থেকে সরে এসেছিলেন।

খসরু এই বইটিতে দেখিয়েছেন কীভাবে চীন ও তৎকালীন সোভিয়েত ইউনিয়ন বঙ্গোপসাগরে মার্কিন রাষ্ট্রপতি রিচার্ড নিক্সনের সপ্তম নৌবহর পাঠানোর সিদ্ধান্তের বিরুদ্ধে তাদের কৌশল প্রয়োগ করেছিল।

পরিশেষে, লেখক জেনারেল এ কে নিয়াজির ঢাকায় আত্মসমর্পণ সংক্রান্ত রহস্যের উদঘাটন করেছেন। নিয়াজী আত্মসমর্পণের মাত্র দুই দিন আগে আমরণ যুদ্ধ করার ঘোষণা দিয়েছিল।

ভারতীয় মুদ্রায় বইটির দাম ৫৯৫ রুপি।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮০৪, নভেম্বর ২৮, ২০১০

মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের
প্রণব মুখার্জি-খান আতার জন্ম
খালেদার মুক্তির জন্য স্বেচ্ছায় কারাভোগে রাজি ফেনী বিএনপি
‘মাথাপিছু আয় ৬০০০ ডলারের আগেই সবার কাছে গাড়ি থাকবে’


দলের জন্য সবটুকু অভিজ্ঞতা ঢেলে দেবেন গিবস
কর দিতে হয়রানি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: অর্থমন্ত্রী
মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন সিএমপির