php glass

পোপের বই : অনেক জিজ্ঞাসা, অনেক উত্তর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পোপ ষোড়শ বেনেডিক্ট সম্প্রতি একটি দীর্ঘ সাক্ষাৎকার দেন জার্মান ক্যাথলিক সাংবাদিক পিটার সিভালড-কে। তাদের প্রশ্ন-উত্তরগুলো সাজিয়ে বই আকারে বাজারে ছাড়ার প্রস্তুতি নেওয়া হয়েছিল বেশ কিছুদিন ধরেই।

পোপ ষোড়শ বেনেডিক্ট সম্প্রতি একটি দীর্ঘ সাক্ষাৎকার দেন জার্মান ক্যাথলিক সাংবাদিক পিটার সিভালড-কে। তাদের প্রশ্ন-উত্তরগুলো সাজিয়ে বই আকারে বাজারে ছাড়ার প্রস্তুতি নেওয়া হয়েছিল বেশ কিছুদিন ধরেই। বইটির ইংরেজি শিরোনাম ‘লাইট অব দ্য ওয়ার্ল্ড: দ্য পোপ, দ্য চার্চ, অ্যান্ড দ্য সাইন অব দ্য টাইমস’। পৃথিবীর বিভিন্ন ভাষায় অনূদিত বইটি প্রকাশিত হবে ২৩ নভেম্বর।

বইটি প্রকাশিত হওয়ার আগেই সৃষ্টি করেছে অনেক কৌতূহল। বিতর্কও সৃষ্টি হয়েছে বেশ। আসলে কী আছে বইটিতে, কী বলেছেন পোপ- এ নিয়ে আলোচনার ঢেউ ছাপিয়ে গেছে ক্যাথলিক দুনিয়া। পোপ নিয়ে ভুল-বুঝাবুঝির অবকাশ যাতে তৈরি না হয় তাই সচেতন ভ্যাটিকান কর্তৃপক্ষ। অনেকেই বলছেন, পোপের অনেক কথাই ‘যুগান্তকারী’; তবে ভ্যাটিকান বলেছে, পোপের কথাগুলোকে ‘বৈপ্লবিক’ ভাবার কোনও কারণ নেই।

বইটি প্রকাশের আগে এসব আলোচনা উঠেছে, কারণ নিয়ম উপেক্ষা করে গত শনিবার একটি ইতালীয় দৈনিক বইটির কিছু অংশ আগেভাগেই ছাপিয়ে দিয়েছে। ২০০৫ সালের ১৯ এপ্রিল জার্মান নাগরিক ইয়োসেফ আলোইসিয়স রাৎসিঙ্গার পোপ নির্বাচিত হয়ে নাম নেন ষোড়শ বেনেডিক্ট। বয়সের দিক থেকে ইতিহাসের অন্যতম প্রবীণ পোপ তিনি।

বিভিন্ন সময় বিভিন্ন রাজনৈতিক ও ধর্মীয় বিষয়ে মন্তব্য করতে গিয়ে সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল তাকে। এবারো তিনি সমালোচনার ঊর্ধ্বে নন। ২১৯-পৃষ্ঠার এই বইটিতে তিনি এবার কথা বলেছেন কনডমের ব্যবহার, রোমান ক্যাথলিক গির্জাগুলোতে যৌন হয়রানি, নারী ধর্মযাজক, সমকামিতা, বোরকা প্রসঙ্গ এবং প্রোটেস্টান্টদের সঙ্গে আলোচনাসহ বিভিন্ন বিষয়ে।

এসব বিষয়ের ভিতর যৌনকর্মে কনডম ব্যবহার প্রসঙ্গে পোপ বলেন, ‘যদিও গির্জা কনডম ব্যবহারকে সমর্থন করে না, তবে এইচআইভি/এইডস সংক্রামণ প্রতিরোধে এর ব্যবহার প্রসঙ্গটি ভিন্ন।’ আফ্রিকার গির্জাগুলো পোপের এই মন্তব্য স্বাগত জানিয়েছে। কিন্তু প্রতিবাদ আসতে শুরু করেছে আমেরিকাসহ বিভিন্ন দেশের গির্জা থেকে।

গির্জাগুলোতে যৌন হয়রানিকে ভয়ানক হিসেবে দেখছেন পোপ বেনেডিক্ট। তার মতে, অগ্নি-উদগীরণের আগে যেমন ধুলা-ধোঁয়ায় চারপাশ ছেয়ে যায়, তেমনি গির্জায় যৌন হয়রানি পুরো যাজক সমাজকে অন্ধকারাচ্ছন্ন করে ফেলেছে।

নারী যাজক নিয়োগ প্রসঙ্গে পোপের মন্তব্য, ‘মেয়েদের শৃঙ্খলিত করার কোনও নৈতিক অধিকার গির্জার নেই। গির্জার নিয়ম-কানুনগুলো ঈশ্বর প্রদত্ত। তিনিই গির্জাগুলোকে পরিচালনা করেন।’ সমকামিতা বিষয়ে তিনি বলেন, ‘বিষয়টি গির্জা গ্রহণ করে না, তবে এটি যদি কারো জন্মগত হয়ে থাকে অথবা শৈশবে গড়ে উঠে তাহলে তার জন্যে একটি জটিল পরীক্ষাই বটে।’

বোরকার ব্যবহার প্রসঙ্গে বেনেডিক্ট বলেন, ‘এটাকে ঢালাওভাবে নিষিদ্ধ করার মতো কিছু দেখি না। ...কেউ যদি স্বেচ্ছায় বোরকা পড়তে চান তাহলে তাকে বাধা দেওয়ার কিছু নাই।’

পোপ মনে করেন বিভিন্ন বিষয়ে প্রোটেস্টান্টদের সঙ্গে ক্যাথলিকদের মতবিরোধ দিনকে দিন বেড়েই চলছে। বিশেষ করে সমকামিতা, নারী-পুরুষের সমান অধিকার ইত্যাদি গুরুত্বপূর্ণ নৈতিক বিষয়ে প্রোটেস্টান্টদের দৃষ্টিভঙ্গি এই দুটি গোষ্ঠীকে কাছে টানার পরিবর্তে দূরেই ঠেলে দিচ্ছে। এমনকি তাদের সঙ্গে আলোচনার বিষয়টিকেও জটিল করে তুলছে।

আমাজনডটকম বইটি বাজারে ছাড়ছে ১৩.১৭ ডলারে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮০৫, নভেম্বর ২২, ২০১০

ksrm
৫০ বছরে যুক্তরাষ্ট্র-কানাডায় ২৯০ কোটি পাখি বিলুপ্ত
কলাবাগান ক্রীড়াচক্র ঘিরে র‌্যাবের অবস্থান
ঢাবির ক ইউনিটের প্রশ্নে ভুল, ব্যবধান গড়বে লিখিত পরীক্ষা
২২ বছরের পুরনো মামলায় ফেঁসেছেন সানি দেওল ও কারিশমা
শার্শায় ৫৯০ বোতল ফেনসিডিলসহ আটক ১


আইপিএলের দিকে আফ্রিদির অভিযোগের তীর
লাইসেন্স থাকলেও অস্ত্রের অবৈধ ব্যবহার করছিলেন শামীম!
গা ঢাকা দিয়েছে জুয়ার আসর পরিচালনায় জড়িতরা
দুই লাখ পিস ইয়াবাসহ ৮ রোহিঙ্গা আটক
সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছেন শেখ হাসিনা