php glass

বরেণ্য শিল্পী আমিনুল ইসলামের জন্মদিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

৭ নভেম্বর বরেণ্য শিল্পী আমিনুল ইসলামের ৮০তম জন্মদিন। শিল্পী আমিনুল ইসলাম বাংলাদেশের প্রথম প্রজন্মের শীর্ষ শিল্পী ও আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম প্রধান পুরুষ। তাঁর শিল্পসাধনা, সামাজিক অঙ্গীকার ও আধুনিকতাবোধ আমাদের শিল্পভুবনকে সমৃদ্ধ করেছে।

৭ নভেম্বর বরেণ্য শিল্পী আমিনুল ইসলামের অশীতিতম জন্মদিন। শিল্পী আমিনুল ইসলাম বাংলাদেশের প্রথম প্রজন্মের শীর্ষ শিল্পী ও আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম প্রধান পুরুষ। তাঁর শিল্পসাধনা, সামাজিক অঙ্গীকার ও আধুনিকতাবোধ আমাদের শিল্পভুবনকে সমৃদ্ধ করেছে।

আমিনুল ইসলামের জন্মদিন উপলক্ষ্যে বেঙ্গল ফাউন্ডেশন এবং তার বন্ধুবান্ধব ও শুভানুধ্যায়ীদের পক্ষ থেকে ৭ নভেম্বর রোববার বেলা ১১ টায় শিল্পীর গুলশানস্থ বাসভবনে এক ঘরোয়া অনুষ্ঠানে মিলিত হয়ে শিল্পী আমিনুল ইসলামকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পী কাইয়ুম চৌধুরী, সৈয়দ জাহাঙ্গীর, হাশেম খান, আবু তাহের, বীরেন সোম, রেজাউল করিম, নাসিম আহমেদ নাদভী, মাহবুবুর রহমান, সুবীর চৌধুরী এবং বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের প্রমুখ।

শিল্পী আমিনুল ইসলাম ১৯৩১ সালের ৭ নভেম্বর ঢাকায় জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা সরকারি আর্ট ইনস্টিটিউটের প্রথম ব্যাচের শিক্ষার্থী ছিলেন এবং ১৯৫৩ সালে স্নাতক ডিগ্রী লাভ করেন। এর পর ১৯৫৩-৫৬ পর্যন্ত তিনি ইতালির ফোরেন্সের অ্যাকাডমি-দ্য-বেল আর্তিতে চারুকলায় উচ্চতর শিক্ষা গ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে ফোরেন্স থেকে ফিরে এসে ঢাকা আর্ট ইনস্টিটিউটে শিক্ষকতায় যোগ দেন এবং ১৯৮৩ সালে স্বেচ্ছায় শিকতা থেকে অবসর নেন।

১৯৫৬ থেকে ২০০৭ পর্যন্ত সময় দেশে এবং বিদেশে তাঁর ১০টি একক প্রদর্শনী আয়োজিত হয়েছে এবং তিনি দেশে বিদেশে বহু দলীয় ও আন্তর্জাতিক পর্যায়ের প্রদর্শনীতে অংশ গ্রহণ করেছেন। তিনি ১৯৫৭ সালে জাতীয় চারুকলা প্রদর্শনী পুরস্কার, ১৯৬৬ সালে পঞ্চম তেহরান বিয়েনালে ‘গ্র্যান্ড ইম্পিরিয়াল প্রাইজ’, ১৯৮১ সালে একুশে পদক, ১৯৮৫ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৮৮ সালে স্বাধীনতা দিবস পুরস্কার সহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। ঢাকায় বাংলাদেশ ব্যাংক, জনতা ব্যাংক ও ওসমানী স্মৃতি হলে তার ম্যূরাল চিত্র রয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় : ১২০১, নভেম্বর ৭, ২০১০

ksrm
‘ড্রিম গার্ল’র সাফল্যে ভাসছেন আয়ুষ্মান খুরানা
প্রার্থী হবেন না, নেত্রী চাইলে সা. সম্পাদকে রাজি কাদের
সেবার মান বাড়াতে অভিযোগ ট্র্যাকিং চালু করলো ওয়াসা
ঢামেকে ডেঙ্গুতে প্রাণ গেলো স্কুলছাত্রীর
চুয়েট অ্যাকাডেমিক কাউন্সিলের সভা সম্পন্ন


জাবির ঘটনায় শিক্ষকেরা লজ্জিত: আরেফিন সিদ্দিক
নফল নামাজ পড়া যখন মাকরুহ
ডেবিট বা ক্রেডিট কার্ড হারালে 
‘রাজহংসে’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
নোয়াখালী জেনারেল হাসপাতালে ৬ দালাল আটক