ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

স্বাস্থ্য

টিকার দ্বিতীয় ডোজ নিলেও বিদেশ যেতে লাগবে নেগেটিভ সনদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
টিকার দ্বিতীয় ডোজ নিলেও বিদেশ যেতে লাগবে নেগেটিভ সনদ

ঢাকা: করোনা ভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ নিলেও বিদেশ যেতে নেগেটিভ সনদ নিতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এক সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

যারা করোনা টিকার দু'টি ডোজ নেবেন, তাদের ক্ষেত্রে বিদেশ যেতে সনদ লাগবে কি না-এ প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অবশ্যই লাগবে। যে দেশে যাবে তারা এটা দেখতে চাইবে, সে ডাবল ডোজ নিয়েছে কিনা এবং কতদিন আগে নিয়েছে। এ বিষয়টি অবশ্যই লাগবে..., ডাবল ডোজের সার্টিফিকেট নিয়ে যেতে হবে।

দেশে সর্বশেষ সোমবার (২২ ফেব্রুয়ারি) রাতে ভারত থেকে আসে ২০ লাখ ডোজ করোনার টিকা। সব মিলিয়ে তিন দফায় মোট ৯০ লাখ ডোজ করোনার টিকা দেশে এসেছে।

বিকল্প কোনো দেশের সঙ্গে করোনার টিকা আনা নিয়ে আলোচনা হচ্ছে কিনা- প্রশ্নে মন্ত্রী বলেন, আমাদের সঙ্গে যেই আলোচনা করতে চায় তাদের সঙ্গে আলোচনা করি। যারা আবেদন করেছে তার মধ্যে ভারতের বায়োটেক আছে। এছাড়া চাইনিজ একটি সরকারি কোম্পানিও আছে। রাশিয়ার সঙ্গে কথা কিছু আছে চিঠিপত্র পর্যায়ে, কমপ্লিট লেভেলে এগিয়ে আসেনি এখনও।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ভ্যাকসিনগুলো রাখার তাপমাত্রা অনেক কম, সেগুলো আমাদের দেশে ব্যাপকহারে ব্যবহার করা কঠিন। সেজন্য ওই সব টিকায় অগ্রাধিকার দিতে হবে যেগুলো আমরা দুই থেকে আট ডিগ্রিতে রাখতে পারি, যেটা আমরা এখন করে আসছি।

** টিকা পাচ্ছেন শিক্ষকরা, শিক্ষার্থীদের বিষয়ে সিদ্ধান্ত হয়নি

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa