ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

স্বাস্থ্য

গণস্বাস্থ্যের প্লাজমা সেন্টার উদ্বোধন ১৫ আগস্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
গণস্বাস্থ্যের প্লাজমা সেন্টার উদ্বোধন ১৫ আগস্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিকে স্মরণ করে শনিবার (১৫ আগস্ট) সকাল ১১ টায় রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা সেন্টার উদ্বোধন করা হবে।

মঙ্গলবার (১১ আগস্ট) গণস্বাস্থ্য কেন্দ্রের মিডিয়া উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে প্লাজমা সেন্টার, ব্লাড ব্যাংক অ্যান্ড ট্রান্সফিউশন সেন্টারের উদ্বোধন করবেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান ও প্লাজমা থেরাপির জন্য গঠিত কমিটির প্রধান অধ্যাপক ডা. এম এ খান। এসময় আরও উপস্থিত থাকবেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যান্য ট্রাস্টি।

প্রথম দিকে, প্রতিদিন ২৫ জনকে প্লাজমা দেওয়া হবে। সেপ্টেম্বর মাস থেকে প্রতিদিন ৫০ জনকে প্লাজমা দেওয়া হবে এবং অতিরিক্ত ৫০ জনকে প্যাকড সেল, প্লাটিলেট, বিভিন্ন ব্লাড ফ্যাকটরস এবং থ্যালাসেমিয়া ও, হিমোগ্লোবিন প্যাথির জন্য প্রয়োজনীয় রক্ত সঞ্চালনের ব্যবস্থা করা হবে।

গণস্বাস্থ্য কেন্দ্রের সহযোগী অধ্যাপক ডা. কোরেশী বাংলানিউজকে বলেন, করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের জন্য গণস্বাস্থ্য নগর হাসপাতালে কোভিড প্লাজমা তৈরি করা হবে। ডোনারের কাছ থেকে আমরা যে ব্লাড নেবো, সেই ব্লাড থেকে এ প্লাজমা তৈরি করা হবে। প্লাজমা তৈরিতে শুধু আমাদের যে খরচ হবে সেই মূল্যে কোভিড রোগীদের আমরা এ প্লাজমা দেবো।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
আরকেআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa