দেশে করোনা আক্রান্ত ছাড়ালো ২০ হাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

walton

ঢাকা: দেশে ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত হয়েছে। এরপর থেকে ধীরে ধীরে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে একদিনে সর্বোচ্চ এক হাজার ২০২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সব মিলিয়ে ৬৯ দিনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৬৫ জনে।


দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৬৫ জনে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৫ জনের। আর এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯৬ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৭৯ জন। মোট সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৮২ জন।

শুক্রবার (১৫ মে) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি জানান, ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৫ জনের। এদের মধ্যে সাত জন পুরুষ ও নারী আট জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছর বয়সের মধ্যে দুই জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আট জন, ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে এক জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন এক জন। ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ২৭৯ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন তিন হাজার ৮৮২ জন।

তিনি আরও জানান, ঢাকায় ২০টি ল্যাবে ও ঢাকার বাইরে ২১টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৪১টি ল্যাবের মধ্যে নমুনা সংগ্রহ করা হয়েছে নয় হাজার ৫৪০টি। পরীক্ষা করা হয়েছে আট হাজার ৫৮২টি। মোট পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৬০ হাজার ১২টি। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২৫৯ জন। মোট আইসোলেশনে আছেন দুই হাজার ৭৪৮ জন। ২৪ ঘণ্টায় হোম ও প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন দুই হাজার ৭৯৭ জন। অদ্যাবধি কোয়ারেন্টিনে এসেছেন ২ লাখ ৩৩ হাজার ৪৭০ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪৬ হাজার ৮০৫ জন।

নাসিমা সুলতানা জানান, সারাদেশে ৬৪ জেলায় ৬১৭টি প্রতিষ্ঠান প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত। তৎক্ষণিকভাবে এসব প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে ৩১ হাজার ১৬৫ জনকে। সারাদেশে আইসোলেশন শয্যা রয়েছে ৮ হাজার ৬৩৪টি। ঢাকার ভেতরে রয়েছে ২ হাজার ৯০০টি। ঢাকা সিটির বাইরে শয্যা হয়েছে ৫ হাজার ৭৩৪টি। এছাড়া আইসিইউ সংখ্যা রয়েছে ৩২৯টি, ডায়ালাসিস ইউনিট রয়েছে ১০২টি।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, মে ১৫, ২০২০
পিএস/আরআইএস

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধা বিকাশ দত্তের মৃত্যু
উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা
বিরামপুরে অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু
কবে আগের মতন কাজ করতে পারমু?
চিড়িয়াখানায় প্রাণীরা মহানন্দে, বাচ্চা দিয়েছে জিরাফ-জলহস্তী


ঈদের বন্ধেও পর্যটকশূন্য বান্দরবান
খুলনা জেলা ক্রিকেট দলের অধিনায়ক কাজল আর নেই
শেবাচিম হাসপাতালের করোনা ওয়ার্ডে পুলিশ কনস্টেবলের মৃত্যু
সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ক্রেতাকে অর্থদণ্ড
টর্নেডোয় 'মোর সব শ্যাষ কইর‌্যা দ্যাছে'