অষ্টম থেকে দশম সপ্তাহে মৃত্যু দ্বিগুণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। এরপরে আমরা এখন দশম সপ্তাহে আছি। দশম সপ্তাহের মেয়াদকাল ১০ থেকে ১৬ মে পর্যন্ত। এ সপ্তাহ শেষ হতে এখনও দু’দিন বাকি। ১০ সপ্তাহে ১৪ এপ্রিল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯৩ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ১৮৯ জন। মৃত্যু হয়েছে ৬৯ জনের। অষ্টম সপ্তাহের মেয়াদকাল ছিল ২৬ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত। আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৯২ জন। সুস্থ হয়েছেন ৬৮ জন। আর মৃত্যু হয়েছিল ৩৫ জনের। এদিকে দশম সপ্তাহের এখনও দু’দিন বাকি থাকতেই আক্রান্ত ও মৃত্যু বেড়েছে প্রায় দ্বিগুণ।

বৃহস্পতিবার (১৪ মে) স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, নবম সপ্তাহের মেয়াদকাল ছিল ৩ মে থেকে ৯ মে পর্যন্ত। আক্রান্ত হয়েছিল ৪ হাজার ৯৮০ জন। মৃত্যু হয়েছে ৩৯ জনের। সুস্থ হয়েছেন ২ হাজার ৩৩৭ জন। অষ্টম, নবম, দশম সপ্তাহে করোনায় আক্রান্ত, সুস্থ ও মৃত্যুর তুলনামূলক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, অষ্টম সপ্তাহের তুলনায় দশম সপ্তাহে সুস্থতার পরিমাণও বেড়েছে ১৮ গুণের বেশি।

নাসিমা সুলতানা বলেন, দেশে গত একদিনে অর্থাৎ শেষ ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৪১ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। নতুন করে মৃত্যু হয়েছে ১৪ জনের। মোট শনাক্ত হয়েছেন ১৮ হাজার ৮৬৩ জন। মোট মৃত্যু হয়েছে ২৮৩ জনের।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাস শনাক্তকরণে নমুনা সংগ্রহ করা হয়েছে আরও ৭ হাজার ৮৩৭টি। এরমধ্যে পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ৩৯২টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৫১ হাজার ৯৩০টি।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৪২ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৩ হাজার ৬০৩ জন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২০১ জন। মোট আইসোলেশনে আছেন ২ হাজার ৫৭০ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন ৩ হাজার ৩১ জন। অদ্যাবধি আইসোলেশনে এসেছেন ২ লাখ ৩০ হাজার ৩৭৩ জন।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, মে ১৪, ২০২০
পিএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
করোনা রোগীর সেবা ও দাফন-কাফন আমাদের দ্বীনি দায়িত্ব
আমতলীর পৌর মেয়রের ওপর হামলা, চাপাতিসহ ৩ জন আটক
রায়সাহেব বাজারে গোডাউনে অগ্নিকাণ্ডের সূত্রপাত কেমিক্যালে
ধর্মপাশায় বজ্রপাতে জেলের মৃত্যু
কানাডায় বর্ণবাদবিরোধী আন্দোলনে ট্রুডো


যুগ্মসচিব পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের যোগদান অনলাইনে
‘করোনা রোধে নারায়ণগঞ্জের সিস্টেমটা সারাদেশে প্রয়োগ হবে’
বর্ণ-বৈষম্য দূরীকরণে ১০০ মিলিয়ন ডলার অনুদান দেবেন জর্ডান
ফেনীতে করোনা আক্রান্ত বাড়লেও তোয়াক্কা নেই স্বাস্থ্যবিধির
করোনা উপসর্গে মৃত্যু: পরিবার পিছুহটায় দাফন করলো প্রশাসন