দেশের পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণে: স্বাস্থ্য অধিদপ্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ

walton

ঢাকা: স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, করোনা ইস্যুতে আমরা দেশের পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণে রেখেছি। যদি কোনো সিন্ধান্ত নিতে হয়, তাহলে সার্বিকভাবেই সরকার এ সিদ্ধান্ত নেবে। 

বৃহস্পতিবার (১৯ মার্চ) দুপুরে রাজধানীর মহাখালীতে করোনা ভাইরাস (কভিড-১৯) পরিস্থিতি নিয়ে আইইসিডিআর-এর নিয়মিত ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ তথ্য জানান। 

করোনা পরিস্থিতি মোকাবিলায় চীন বাংলাদেশকে চিকিৎসক দিয়ে সাহায্য করবে কিনা এ প্রসঙ্গে আবুল কালাম আজাদ বলেন, চীন আমাদের বন্ধুপ্রতিম দেশ। চীন থেকে চিকিৎসক আনার কোনো সিন্ধান্ত হয়নি। তবে তাদের অভিজ্ঞতা কাজে লাগাবো। তারা সবসময় আমাদের সাহায্য-সহযোগীতা করেছে। এখনও করছে। তারা আমাদের কিট ও পিপিই দেবে। 

আইইসিডিআর-এর চিকিৎসক ও নার্সদের উদ্দেশ্যে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিদের্শনা অনুসারে চিকিৎসকরা কী পোশাক পরে চিকিৎসা দেবে, নার্সরা কী পরবে তা আমরা বলে দিয়েছি। আমাদের কোনো ঘাটতি নেই। প্রয়োজন অনুসারে আমরা পিপিই সংগ্রহ করছি। ১০ লাখ পিপিই সংগ্রহ করার প্রস্তুতি চলছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আরও বলেন, দেশে নতুন করে ৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১৭। ইতোমধ্যে ৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। আর এ রোগে আক্রান্ত হয়ে দেশে মৃত্যু হয়েছে একজনের।

‘গত ২৪ ঘণ্টায় ২৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে ৩ জনের করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। তারা হাসপাতালে আইসোলেশনে আছেন। নতুন আক্রান্তরা সবাই একই পরিবারের সদস্য। তাদের পরিবারের এক সদস্য ইতালিফেরত। এদের মধ্যে একজন নারী ও দুইজন পুরুষ। আক্রান্ত নারীর বয়স ২২, পুরুষ দুইজনের বয়স যথাক্রমে ৬৫ ও ৩২। এ বাদে এখন পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ৪৩ জন ও আইসোলেশনে রাখা হয়েছে ১৯ জনকে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
পিএস/এইচজে

সংবাদকর্মীদের স্বাস্থ্য-পেশাগত সুরক্ষার দাবি টিআইবির
ঢাবির ক্লাস-পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত
বাড়িতে করোনা আক্রান্ত, সাক্ষী তনওয়ারের বাড়ি সিলগালা
‘কারণ ছাড়াই’ ইউএসটিসিতে নার্সসহ ৩৪ জন চাকরিচ্যুত
আইসিসিআর'র প্রতিষ্ঠাবার্ষিকীতে রীভা গাঙ্গুলির অভিনন্দন


পাবনায় দু’পক্ষের সংঘর্ষে নিহত ১
করোনা: শবে বরাতের রাতে হয়নি হালুয়া-রুটি বিতরণ
 করোনা: দিনভর অভিযানে বরিশালে লাখ টাকা জরিমানা
টুঙ্গিপাড়ায় ২ করোনা রোগী শনাক্ত, ৬ বাড়ি লকডাউন
তিতাসে করোনা আক্রান্ত রোগী শনাক্ত