ফেনীতে ৮৭ প্রবাসীসহ ৩৯৭ জন কোয়ারেন্টিনে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রিফ করছেন ফেনী জেলা সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন।

walton

ফেনী: করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ এড়াতে ফেনীতে গত ২৪ ঘণ্টায় ৩৩ জন প্রবাসীকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এর আগে ৫৪ জনসহ পুরো জেলায় ৮৭ জন বিদেশফেরত কোয়ারেন্টিনে রয়েছে। তাদের সঙ্গে কোয়ারেন্টিনে রয়েছে তাদের পরিবারের ৩১০ জন। মোট কোয়ারেন্টিনে রয়েছে ৩৯৭ জন।

বৃহস্পতিবার (১৯ মার্চ) সকালে ফেনী জেলা সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত জানিয়েছেন।

তিনি জানান, কোয়ারেন্টিনে থাকা সবাইকে নিবিড় পর্যবেক্ষণে রেখেছে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও জেলা স্বাস্থ বিভাগ। কোয়ারেন্টিনে থাকা লোকজনদের পর্যবেক্ষণ করছেন স্বাস্থ বিভাগের স্বাস্থ্যকর্মী।

এর বাইরে জেলা প্রশাসন ও স্থানীয় চেয়ারম্যান-মেম্বরদেরও দায়িত্ব দেওয়া হয়েছে দেখাশোনা করার জন্য। সিভিল পোশাকে পুলিশও কোয়ারেন্টিনে থাকা লোকজনকে পর্যবেক্ষণ করছে। তবে কোয়ারেন্টিনে থাকা লোকজনের সামাজিক নিরাপত্তার কথা চিন্তা করে তাদের পরিচয় গোপন করা হয়েছে।

এদিকে জেলা প্রশাসন থেকে ফেনী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৩০ বেড, ফেনী ট্রমা সেন্টারে ৩০ বেড, সোনাগাজীর মঙ্গলকান্দি ২০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ বেডসহ পাঁচটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচ বেড করে ২৫ বেডসহ ১০৫ বেডের আইসোলেশন কর্নার করা হয়েছে।

অপরদিকে বিদেশফেরত কোনো ব্যক্তি যদি হোম কোয়ারেন্টিনে না থাকে এবং থেকেও নিয়ম-কানুন না মেনে চলে তাহলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে বলে জানান ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান। 

তিনি বলেন, জনস্বার্থে প্রবাসীরা স্বেচ্ছায় হোম কোয়ারেন্টিনে থাকা উচিত। তিনি জেলার সচেতন সমাজকে আহ্বান করেন কোনো বিদেশফেরত লোক যদি কোয়ারেন্টিনে না থেকে ঘোরাঘুরি করে তাহলে যেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানো হয়।

ফেনী জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, সম্প্রতি বিদেশফেরত সবাইকে কোয়ারেন্টিনে অথবা হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। যদি কেউ না থাকে অথবা কোয়ারেন্টিন নীতিমালা অমান্য করে তাহলে তাকে ছয় মাসের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। 

এক বিবৃতিতে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী বলেন, বাংলাদেশে করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এজন্য সর্বস্তরের জনসাধারণকে সতর্ক থাকার জন্য আহ্বান জানিয়েছেন তিনি। বিশেষ করে তিনি যারা বিদেশে থেকে দেশে এসেছেন বা আসছেন তাদের সরকারের নির্দেশনা অনুযায়ী ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টিনে থাকার জন্য অনুরোধ করেছেন। যারা বিদেশ থেকে এসেছেন বা আসবেন তাদের প্রতি নজর রাখার জন্য বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বর, পৌরসভার কাউন্সিলরসহ জনপ্রতিনিধিদের অনুরোধ করেছেন তিনি। যারা আইন অমান্য করবে তাদের ব্যাপারে প্রশাসনকে অবহিত করার জন্য পরামর্শ দিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০২০
এসএইচডি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: ফেনী করোনা ভাইরাস
ভোলায় ট্রলারে যাত্রী বহনের দায়ে ৪ জনের জরিমানা
পাথরঘাটায় জ্বর ও শ্বাসকষ্টে একজনের মৃত্যু
অসচ্ছল অ্যাথলেটদের সহায়তার জন্য তহবিল গঠন 
দেশের বিভিন্ন জেলায় সংক্রমণ ছড়িয়েছে না’গঞ্জ থেকে: ফ্লোরা
সড়ক ‘লকডাউন’ করে চাঁদাবাজি, ২০ হাজার টাকা জরিমানা


ব্যাংক এশিয়ার ১৫ কর্মকর্তা কোয়ারেন্টিনে, শাখা বন্ধ ঘোষণা
রাজশাহীতে করোনা উপসর্গ নিয়ে কৃষকের মৃত্যু
নওগাঁয় করোনা উপসর্গ নিয়ে কৃষকের মৃত্যু
ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি
করোনা: নিষেধাজ্ঞার আওতামুক্ত যেসব বাহন-কর্মী