চীন ফেরত যাত্রীদের স্বাস্থ্যপরীক্ষা না করায় সংসদে উদ্বেগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদে মুজিবুল হক চুন্নু। ফাইল ফটো

walton

জাতীয় সংসদ ভবন থেকে: চীন থেকে আসা যাত্রীদের বিনা পরীক্ষায় দেশে প্রবেশ করানোয় জাতীয় সংসদে উদ্বেগ প্রকাশ করেছেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। 

একই সঙ্গে তিনি ওই যাত্রীদের স্বাস্থ্যপরীক্ষা না করানোর পেছনে কোনো গাফিলতি রয়েছে কিনা- তা তদন্ত করে দেখার দাবি জানিয়েছেন। 

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে মুজিবুল হক চুন্নু এ দাবি জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অভিবেশনে সভাপতিত্ব করেন।

মুজিবুল হক চুন্নু বলেন, চীনে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। জরুরিভাবে তারা ব্যবস্থা নিয়েছে। সারা বিশ্ব এই করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জরুরি অবস্থা ঘোষণা করেছে। আমাদের প্রধানমন্ত্রী এ বিষয়ে সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। 

‘এরপরও আমরা জানতে পারলাম, চীন থেকে আসা ১৫০ জন যাত্রী শাহাজালাল আন্তর্জতিক বিমানবন্দর থেকে বিনা পরীক্ষায় দেশে প্রবেশ করেছেন। যা কাম্য নয়।’

একব্যক্তির ফেসবুক স্ট্যাটাস তুলে ধরে চুন্নু বলেন, স্ট্যাটাসে দেখলাম চীন থেকে আসা বাংলাদেশ ও চীনা নাগরিকরা ৫ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার পরও তাদের পরীক্ষা করা হয়নি। তাদের করোনা ভাইরাস আছে কিনা সেটা পরীক্ষা করার জন্য সেখানে ডাক্তার ছিলেন না। 

পড়ুন>>ব্যাংকের কাছে সরকারের নিট ঋণ ২ লাখ কোটি টাকা: অর্থমন্ত্রী

‘এই দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে থাকার পর ১৫০ জন যাত্রী বিনা পরীক্ষায় বিমানবন্দর থেকে বেরিয়ে এসেছেন। তাদের যে ফরম দেওয়া হয়েছিল তা বিমানবন্দরে দায়িত্বপ্রাপ্তরা ওকে/চেক লিখে দেন আর ওই যাত্রীরা দেশে প্রবেশ করেন।’

তিনি বলেন, দীর্ঘ ৫ ঘণ্টা অপেক্ষা করার পরও চীন ফেরত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি। এই গাফিলতি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। যেখানে ডব্লিউএইচও জরুরি অবস্থা ঘোষণা করেছে, প্রধানমন্ত্রী বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে রাষ্ট্রযন্ত্রকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। এরপরও কেন বিমানবন্দরে ডাক্তার ছিলেন না?

‘পরীক্ষা না করেই ওকে/চেক লিখে দিলেন। ওই যাত্রীদের কারো মধ্যে যদি ভাইরাস থেকে থাকে তাহলে সারা দেশে মহামারি আকার ধারণ করবে। এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীকে জরুরি ভিত্তিতে তদন্ত করার দাবি জানাচ্ছি।

একই সঙ্গে স্বাস্থ্যমন্ত্রীকে এ ব্যাপারে বিবৃতি দেওয়ার আহ্বান জানান কিশোরগঞ্জ-৩ আসনের এই সংসদ সদস্য। 

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২০
এসকে/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
কোভিড-১৯ সনাক্তকরণ কিট উদ্ভাবনে উদ্যোগ ঢাবির
করোনা: অতিরিক্ত সাড়ে ৬ কোটি টাকা, ১৩ হাজার টন চাল বরাদ্দ 
শ্বাসকষ্টে রোগীর মৃত্যু, করোনা আতঙ্কে বাড়ি ছাড়া প্রতিবেশীরা
সাগরপাড়ে রাত কাটানো সেই শিশুটির নতুন ঠিকানা ডিসি বাংলো
মানিকগঞ্জে ছিটানো হচ্ছে জীবাণুনাশক


করোনা: গুজব নিয়ে সতর্ক করেছে সরকার
করোনা: জিডিপির ১০ শতাংশ তহবিল গঠনের তাগিদ টিআইবির
করোনার রোগী বহনে গাড়ি প্রস্তুত ব্যারিস্টার সুমনের
বৃত্তের মধ্যে দাঁড়িয়ে পণ্য ক্রয় করছেন ক্রেতারা
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে পুলিশের মনিটরিং-অভিযান