php glass

১০ বছরেও চালু হয়নি ইন্দুরকানী স্বাস্থ্য কমপ্লেক্স

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইন্দুরকানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

walton

পিরোজপুর: বিশুদ্ধ পানির অভাবে পিরোজপুরের ইন্দুরকানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ১০ বছরেও চালু করা সম্ভব হয়নি। ফলে উপজেলার লক্ষাধিক মানুষ তাদের স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। এখানে শুধু চালু রয়েছে আউটডোর সেবা। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শংকর কুমার ঘোষ বাংলানিউজকে বলেন, হাসপাতালটিতে সব কিছু রয়েছে। শুধু বিশুদ্ধ পানির ব্যবস্থা না থাকায় হাসপাতালটি চালু করতে পারছি না। আমরা বিষয়টি ঊর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। তারা ব্যবস্থা নিলেই দ্রুত হাসপাতালটি চালু করা সম্ভব হবে।

জানা যায়, ইন্দুরকানী হাসপাতালের ইনডোর সেবা গত ১০ বছর আগে চালুর অনুমতি পাওয়ার পরও বিশুদ্ধ পানির অভাবে তা চালু হচ্ছে না। প্রতিদিন শত শত রোগী বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে আসেন। কিন্তু, ইনডোর সেবা চালু না থাকার কারণে তাদের প্রায় ২৪ কিলোমিটার দূরে জেলা শহরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য যেতে হচ্ছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, হাসপাতালটিতে রয়েছে ৫০ শয্যা বিশিষ্ট আধুনিক একটি ভবন। রয়েছে প্রয়োজনীয় আসবাবপত্র, মেডিক্যালের বিভিন্ন সরঞ্জামাদিসহ পর্যাপ্ত অফিস ব্যবস্থাপনা। রোগীদের পথ্যের (ডায়েট) টেন্ডারও দেওয়া হয়েছে। রয়েছে দু’টি উন্নতমানের অ্যাম্বুলেন্স। অভাব শুধু বিশুদ্ধ পানির। আর এ কারণে হাসপাতালটিতে রোগী ভর্তি করে আবাসিক চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে না।

স্থানীয়রা জানান, ২০০৮ সালে ইন্দুরকানী হাসপাতালটি চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইনডোর সেবা চালু হয়নি। ফলে এ উপজেলার লক্ষাধিক মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। আর তাদের প্রয়োজনে পিরোজপুর, খুলনা, বরিশাল এমনকি ঢাকাতে গিয়েও চিকিৎসা সেবা নিতে হচ্ছে। হাসপাতালটি চালুর দাবিতে স্থানীয়রা বিভিন্ন সময় মানববন্ধনসহ নানা কর্মসূচিও পালন করেছেন।

হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিক্যাল অফিসার শাকিল আহমেদ খান বাংলানিউজকে বরলেন, হাসপাতালে ব্যবহার ও খাবার জন্য বিশুদ্ধ পানির তীব্র সংকট রয়েছে। শুধু মাত্র একটি পুকুরের পানির ওপরে নির্ভর করতে হয়, যেটা বর্ষার পানিতে পূর্ণ থাকলেও শীতের মৌসুমে শুকিয়ে যায়। পানির সমস্যার সমাধান না হলে হাসপাতালটি চালুর পরে এ সমস্যা মারাত্মক আকার ধারণ করবে।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
এসআরএস

বিসিসি’র তিন কর্মকর্তাকে বরখাস্ত
‘প্রতিকূল ব্যবসায়িক পরিবেশেও’ প্রবৃদ্ধি অর্জন গ্রামীণফোনের
বরিশাল স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচের প্রস্তুতি 
শিবগঞ্জে দেড় মণ ইলিশ জব্দ
৩০০ কোটি রুপি ছাড়ালো ‘ওয়ার’, আসছে সিকুয়েল


বিএনপির এমপি হারুনের পাঁচ বছর কারাদণ্ড
সম্রা‌টের সহ‌যোগী আরমান ফের রিমা‌ন্ডে
সরকারি কর্মচারী গ্রেফতার অনুমোদনের বিধান নিয়ে রুল
সংবাদ সম্মেলন করে ধর্মঘটে যেতে পারেন ক্রিকেটাররা?
হেলথ এক্সপোতে ফ্রি চক্ষু পরীক্ষা করছে বসুন্ধরা আই হসপিটাল