php glass

চিকিৎসকদের যক্ষ্মা নিয়ন্ত্রণ বিষয়ক ওরিয়েন্টেশন সভা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় উপস্থিত চিকিৎসকরা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: যক্ষ্মার চিকিৎসা উন্নতকল্পে গ্র্যাজুয়েট বেসরকারি চিকিৎসকদের নিয়ে রোগটির নিয়ন্ত্রণ বিষয়ক এক ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে রাজধানীর আহছানিয়া মিশন ও ক্যান্সার হাসপাতালে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) এ সভা অনুষ্ঠিত হয়। সরকারের জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির উদ্যোগে ঢাকা আহছানিয়া মিশনের সহযোগিতায় সভাটির আয়োজন হয়।

সভায় বাংলাদেশে যক্ষ্মা রোগের অবস্থা ও জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লক্ষ্যমাত্রা, যক্ষ্মা কী, প্রকারভেদ, কীভাবে ছড়ায়, যক্ষ্মা রোগের লক্ষণ, রোগ শনাক্তকরণ ও করণীয়, তামাকের সঙ্গে যক্ষ্মার সম্পর্ক, যক্ষ্মা রোগ সম্পর্কে সামাজিক ধারণা এবং যক্ষ্মা নিয়ন্ত্রণে অংশগ্রহণকারীদের ভূমিকা, আইপিটি চিকিৎসা, এমডিআর টিবি কী- এসব নিয়ে আলোচনা করা হয়। এছাড়া ঢাকা আহছানিয়া মিশনের কার্যক্রম ও যক্ষ্মা রোগের চিকিৎসা কোথায় পাওয়া যায়, নিয়মিত পুরো মেয়াদের চিকিৎসা সম্পূর্ণ করা কেন জরুরি, ডটস কী ও এর গুরুত্ব এবং ওষুধের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া ও করণীয় নিয়ে আলোচনা করেন চিকিৎসকরা।

সভায় উপস্থিত ছিলেন ডা. আহমেদ পারভেজ জাবীন, ডা. রেজা আহমেদ, টিবি কন্ট্রোল প্রেগ্রামের মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন অফিসার ডা. ফাতেমা খান, টিবি কন্ট্রোল প্রোগ্রামের অ্যাকাউন্ট অফিসার মোহাম্মদ শাহাদাৎ খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
এমএএম/টিএ

৩০০ কোটি রুপি ছাড়ালো ‘ওয়ার’, আসছে সিকুয়েল
বিএনপির এমপি হারুনের পাঁচ বছর কারাদণ্ড
সম্রা‌টের সহ‌যোগী আরমান ফের রিমা‌ন্ডে
সরকারি কর্মচারী গ্রেফতার অনুমোদনের বিধান নিয়ে রুল
সংবাদ সম্মেলন করে ধর্মঘটে যেতে পারেন ক্রিকেটাররা?


হেলথ এক্সপোতে ফ্রি চক্ষু পরীক্ষা করছে বসুন্ধরা আই হসপিটাল
হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল শুরু বুধবার
কালিদাস কর্মকার: একজন আমৃত্যু কর্মময় চারুশিল্পী
জি কে শামীম ও খালেদ মাহমুদের বিরুদ্ধে দুদকের মামলা
কুষ্টিয়ার মিরপুরে যুবকের মরদেহ উদ্ধার