php glass

নিরাময় অযোগ্য-শয্যাশায়ী রোগীদের গৃহসেবা দেবে বিএসএমএমইউ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত বক্তারা

walton

ঢাকা: নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীদেরকে বাসায় গিয়ে চিকিৎসা দেওয়ার প্রকল্প শুরু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। বিশ্ববিদ্যালয়ের ২০ কিলোমিটার এলাকার মধ্যে এ ধরনের অসুস্থ রোগীদের সেবা নিতে প্যালিয়েটিভ মেডিসিন বহির্বিভাগের ৫১১ নং কক্ষে যোগাযোগ করতে বলা হয়েছে।

বুধবার (২৮ আগস্ট) নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীদের জন্য গৃহসেবার কার্যক্রমের (হোম কেয়ার প্রকল্প) উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য জাতির পিতার আদর্শকে ধারণ করে সংশ্লিষ্ট শিক্ষক, চিকিৎসক, নার্সসহ অন্যদের দরদীমন নিয়ে রোগীদের সেবাদানের আহ্বান জানান। সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ারের উদ্যোগে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. জিলন মিঞা সরকার, অধ্যাপক ডা. নিজাম উদ্দীন আহমেদ প্রমুখ।  
 
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার ২০০৮ সাল থেকে নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীদের ভোগান্তির কথা চিন্তা করে সপ্তাহে ৫ দিন ডাক্তার, নার্স, প্যালিয়েটিভ কেয়ার সহকারীর (পিসিএ)  সম্মিলিত একটি প্রশিক্ষত দল অত্র বিশ্ববিদ্যালয়ের ২০ কিলোমিটারের মধ্যে রোগীদের বাসায় গিয়ে সেবা দিয়ে আসছে। সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া এই সেবা চলতি বছরের জুন মাস পর্যন্ত বিভিন্ন ধরনের সংগঠন ও মানুষের ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত হয়ে আসছিল। কিন্তু সম্প্রতি বিএসএমএমইউ'র বর্তমান প্রশাসন এই গৃহসেবা প্রকল্পকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কর্মকাণ্ডের আওতায় নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। নিরাময় অযোগ্য রোগীদের দ্বারপ্রান্তে চিকিৎসাসেবা সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশে স্বাস্থ্যসেবার ইতিহাসে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ বলে মনে করে বিএসএমএমইউ কর্তৃপক্ষ। 

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
এমএএম/জেডএস

ksrm
তালায় নববধূকে পিটিয়ে-শ্বাসরোধ করে হত্যার অভিযোগ
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ
বাগমারায় মা-ছেলে হত্যা: ৩ জনের ফাঁসি, ৪ জনের যাবজ্জীবন
আজও আতকে ওঠেন গণহত্যা থেকে বেঁচে যাওয়া গোপাল
মেসির বন্ধু হতে পারবেন গ্রিজমান?


বাঘাইছড়িতে জেএসএস সংস্কারের ২ কর্মীকে গুলি করে হত্যা
খুলনায় প্রতিবন্ধীর অধিকার-সুরক্ষা বিষয়ক কর্মশালা
১০৯ মামলার পলাতক আসামি গ্রেফতার
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯১ পদে নিয়োগ
ছয় মাসের শিশুর পেটে আরেক ‘শিশুর গুজব’!