php glass

১৬২৬৩ ডায়াল করলে মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

১৬২৬৩ নম্বরে ফোন করলেই মিলছে স্বাস্থ্যসেবা

walton

ঢাকা: স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক দারুণ সেবা স্বাস্থ্য বাতায়ন। ১৬২৬৩ নম্বরটিতে ফোন করলেই মিলছে স্বাস্থ্যসেবা। কথা বলছেন একজন ডাক্তার। যিনি রোগ বা সমস্যার ধরন বুঝে পরামর্শ দিচ্ছেন। সেইসঙ্গে মোবাইলে মেসেজ করে পাঠিয়ে দিচ্ছেন প্রেসক্রিপশন বা চিকিৎসাপত্র।

শুধু স্বাস্থ্য মন্ত্রণালয় নয়, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দফতর বা সংস্থা নাগরিকের দোরগোড়ায় কাঙ্ক্ষিত সেবা পৌঁছে দেওয়ার জন্য খুলেছে এমন অনেক ‘ডিজিটাল’ সেন্টার।
 
শুধু পরিসেবাই নয়, মিলছে জরুরি সেবাও। সরকারের বিভিন্ন দফতরের অন্তত ২০টি মতো কল সেন্টার রয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, এগুলোর মধ্যে নাগরিকরা সবচেয়ে বেশি সেবা নিচ্ছেন স্বাস্থ্য বাতায়ন, জাতীয় জরুরি সেবা, সুখি পরিবার কল সেন্টার, নারী ও শিশু বিষয়ক কল সেন্টার, আইনগত সহায়তায় জাতীয় হেল্প লাইন, জাতীয় পরিচয়পত্র কল সেন্টার।
 
আবার অনেক কল সেন্টারই তেমন কাজ করছে না। এই কল সেন্টারগুলোর সবচেয়ে বড় অসুবিধা হলো কেবল অফিস টাইমে সেবা দেওয়া, কলচার্জ নেওয়া, ফোন না রিসিভ করা, ওয়েটিংয়ে রাখা ইত্যাদি।
 
স্বাস্থ্য বাতায়ন
মোবাইলে ফোন করে মেসেজে প্রেসক্রিপশন পেতে ফোন করতে হয় ১৬২৬৩ নম্বরে। ইকরামোতুল্লাহ নামে এক সেবাগ্রহীতা জানান, তার কয়েকদিন থেকে গলা ব্যথা ও শুকনো কাঁশি সারছে না। এই নম্বরে ফোন দিলে ডাক্তারের সঙ্গে কথা বলতে শূন্য চাপতে বলা হয়। আর সঙ্গে সঙ্গেই অপরপ্রান্ত থেকে ডাক্তার দিল আফরোজ সমস্যার কথা জানতে চান।
 
সব শুনে তিনি গরম পানি দিয়ে কুলকুচির পরামর্শ ছাড়াও মোবাইলে মেসেজ করে চিকিৎসাপত্র পাঠিয়ে দেন।
 
প্রতিদিন এভাবেই হাজারও মানুষ সেবা নিচ্ছেন এই স্বাস্থ্য বাতায়ন থেকে। তবে এজন্য দিতে হয় কলচার্জ।
 
জরুরি সেবা
দুর্ঘটনায় সহায়তা পেতে বা যে কোনো অপরাধমূল কর্মকাণ্ড থেকে রেহাই পেতে জাতীয় জরুরি সেবা নামের কল সেন্টারটি ইতোমধ্যে বেশ সমাদৃত হয়েছে। এজন্য ৯৯৯ নম্বরে ফোন করতে হবে।
 
নম্বরটিতে ফোন করলেই অপর প্রান্ত থেকে জানতে চাওয়া হয়, কী সেবা দিতে পারি? আপনার সমস্যাটি বলুন- পুলিশ, ফায়ার সার্ভিস কিংবা অ্যাম্বুলেন্সের সংক্রান্ত সহায়তার জন্য আমরা ব্যবস্থা নেবো।
 
এই নম্বর থেকে সেবা পেতে প্রতিদিন ৮ হাজারের বেশি কল আসে। কল করা যায় দিনরাত ২৪ ঘণ্টা। এজন্য কোনো কলচার্জ নেওয়া হয় না।
 
দুনীর্তি প্রতিরোধ
দেশে দুর্নীতি নিয়ন্ত্রণ বা রোধ করতে এবং দুর্নীতি থেকে পরিত্রাণ পেতে বা দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুবিধার্থে নাগরিকদের জন্য খোলা হয়েছে আরেকটি কল সেন্টার। এজন্য ১০৬ নম্বরে কল দিতে হয়।
 
এই কল সেন্টারটি সেবা দেওয়া হয় অফিস টাইমে। প্রতিবেদক সোমবার (২৬ আগস্ট) বিকেল ৪টা ৫৬ মিনিটে কল দিলে স্বয়ংক্রিয়ভাবে ওপাশ  থেকে জানানো হয়, অফিস টাইম শেষ হয়েছে বলে অভিযোগ নেওয়া যাচ্ছে না। তবে এতে কোনো কলচার্জ কাটা হয় না।
 
তিতাস গ্যাসের কল সেন্টার
জ্বালানি হিসেবে গ্যাস না হলে চলে না। আর এই গ্যাস সরবরাহ, বিলিং নিয়ে প্রতিনিয়তই নানা সমস্যায় সাধারণ মানুষ। এসব সমস্যা থেকে মুক্তি দিতে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানিও একটি কলসেন্টার স্থাপন করেছে। এই কোম্পানির সেবা নিতে হলে ফোন করতে হবে ১৬৪৯৬ নম্বরে।
 
সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সেবা প্রদান করে এই সেন্টারটি। তবে সমস্যার ত্বরিত সমাধান পেতে অবশ্যই অফিস টাইমে ফোন দিতে হবে। কেননা, অফিস টাইমের পর কোনো কর্মকর্তা থাকবেন না। তাই পরে আবারও যোগাযোগ করতে হবে।
 
এই কল সেন্টারে ফোন দিলে প্রতিবেদককে বলা হয়, আপনার সমস্যাটি আমরা সরাসরি সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে শেয়ার করার জন্য সংযোগ স্থাপন করে দিতে পারি। আর কথা বলে যদি সমস্যার সমাধান না হয়, তবে সংশ্লিষ্ট জোনাল কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করিয়ে দিই। এই কল সেন্টারের মাধ্যমেও অনেকেই সেবা নিয়ে থাকবেন। এজন্য গুনতে হয় ফোন বিল।
 
নারী ও শিশু বিষয়ক কল সেন্টার
জরুরি সেবার মতো এই কল সেন্টারটিতে সাধারণ নাগরিকদের ব্যাপক আগ্রহ রয়েছে। প্রতিদিন হাজার হাজার ভুক্তভোগী ১০৯ নম্বরে এই কলসেন্টারে ফোন সহায়তা নিয়ে থাকেন।
 
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এই সেবাটির মাধ্যমে খুব দ্রুতই সহায়তা করা হয়। এখান থেকে পারিবারিক কলহ, যৌতুক, বাল্যবিবাহ, নারী পাচার ইত্যাদি সংক্রান্ত বিষয়ে সহায়তা পাওয়া যায়। প্রতিদিন এই সেবা নিতে ৮-১০ হাজার ভুক্তভোগী ফোন করেন। এতে কোনো কলচার্জ দিতে হয় না।
 
জাতীয় পরিচয়পত্র
বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত সেবা দিতে এবং দালালদের খপ্পর থেকে বাঁচাতে একটি কল সেন্টার স্থাপন করেছে। এখান থেকে সেবা পেতে বিনাখরচে ফোন দেওয়া যায় ১০৫ নম্বরে।
 
প্রতিদিন সকাল সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই কল সেন্টার খোলা থাকে। প্রতিদিন ৮ হাজার কল আসে। যার মধ্যে ২ হাজার জন সেবা নিয়ে থাকেন। এনআইডি কীভাবে সংশোধন করা যায়, নতুন ভোটার কীভাবে হওয়া যায়, কোন ভুল সংশোধনের জন্য কী ধরনের প্রমাণাদির দরকার এবং কোথায় যোগাযোগ করতে সব তথ্য মেলে এখান থেকে। এছাড়াও যে কোনো সমস্যা সমাধানের জন্য আবেদনের পর সেটা কোন অবস্থায় আছে, তা-ও জেনে নেওয়া যায় ১০৫ নম্বরে কল করলে।
 
পরিবার-পরিকল্পনা
পরিবার-পরিকল্পনা অধিদফতরের কল সেন্টার হচ্ছে সুখী পরিবার। ১৬৭৬৭ নম্বরে কল করে খুব সহজেই জানা যায়, নারীর যে কোনো সমস্যার প্রতিকার। মা ও শিশুর সুরক্ষা, প্রসূতি বিষয়ক সমস্যার সমাধানের কথাও জানান কল সেন্টারের প্রতিনিধি মৌমিতা। এখানে কল করলে কলচার্জ দিতে হয়।
 
এছাড়াও কৃষি কল সেন্টারের সেবা পেতে কলচার্জহীন ১৬১২৩ নম্বরে ফোন করা যায়। এতে মৎস্য, প্রাণী  ও কৃষি বিষয়ক তথ্য পাওয়া যায়। তবে কারও সঙ্গে কথা বলা যায় না।
 
বাংলাদেশে টেলিকমিউনিকেশন্স কোম্পানির (বিটিসিএল) একটি কল সেন্টার আছে। এখানে ফোন দিলে কলচার্জ দিতে হয়। ১৬৪০২ নম্বরে ফোন করলে সরাসরি কথা বলা যায়।

সরকারি আইনগত সহায়তায় জাতীয় হেল্প লাইন সেবা পেতে ফোন করতে হয় ১৬৪৩০ নম্বরে। তবে তা অবশ্যই সকাল ৯টা থেকে বিকাল ৫টার মধ্যে হতে হবে। কোনো কলচার্জ নেওয়া হয় না। দেশের প্রত্যেক আদালতে এই সেন্টারের ডেস্ক আছে। এখানে ফোন করলে রেফার করা হয় সংশ্লিষ্ট আদালতে।
 
সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের (এসজিসিএল) হটলাইনে ফোন দিলে ১৬৫৩৯ নম্বরটি ‘নট ভ্যালিড’ দেখায়।
 
জাতীয় মানবাধিকার কমিশনের হেল্পলাইনে ফোন দিলে কলচার্জ গুনতে হয়। ১৬১০৮ নম্বরে ফোন করলে তিন মিনিটেও কেউ ফোন ধরেননি।
 
অফিস টাইমে বাংলাদেশ ব্যাংকের গ্রাহক অভিযোগ হটলাইন ১৬২৩৬ নম্বরে ফোন করে কাউকে পাওয়া যায়নি।
 
বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
ইইউডি/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন: চিকিৎসাসেবা
ksrm
তালায় নববধূকে পিটিয়ে-শ্বাসরোধ করে হত্যার অভিযোগ
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ
বাগমারায় মা-ছেলে হত্যা: ৩ জনের ফাঁসি, ৪ জনের যাবজ্জীবন
আজও আতকে ওঠেন গণহত্যা থেকে বেঁচে যাওয়া গোপাল
মেসির বন্ধু হতে পারবেন গ্রিজমান?


বাঘাইছড়িতে জেএসএস সংস্কারের ২ কর্মীকে গুলি করে হত্যা
খুলনায় প্রতিবন্ধীর অধিকার-সুরক্ষা বিষয়ক কর্মশালা
১০৯ মামলার পলাতক আসামি গ্রেফতার
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯১ পদে নিয়োগ
ছয় মাসের শিশুর পেটে আরেক ‘শিশুর গুজব’!