php glass

বর্ষায় মেদ ঝরাতে-শরীর চাঙ্গা রাখতে ‘ডেটক্স ড্রিংক’

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বর্ষায় মেদ ঝরাতে-শরীরকে চাঙ্গা রাখতে ‘ডেটক্স ড্রিংক’

walton

অতিরিক্ত ওজন এবং বাড়তি মেদ ঝরাতে বা শরীরকে বিষমুক্ত করতে অনেকেই এখন বিভিন্ন প্রাকৃতিক পদ্ধতি অবলম্বন করে থাকেন। এর মধ্যে ‘ডেটক্স ড্রিংক’ পদ্ধতি বেশ জনপ্রিয়।

আর এই বর্ষ মৌসুমে অতিরিক্ত ওজন এবং বাড়তি মেদ ঝরানো বা নিজেকে চাঙ্গা রাখতে শরীর পরিষ্কার বা ডেটক্স করা প্রতিদিন গোসল করার মতোই জরুরি। পাশাপাশি শরীর থেকে টক্সিন (বিষাক্ত পদার্থ) বের খুবই গুরুত্বপূর্ণ।   

তবে বর্ষায় আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই ফল এবং শাকসবজি খাওয়া জরুরি, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

বর্ষায় মেদ ঝরাতে-শরীরকে চাঙ্গা রাখতে ‘ডেটক্স ড্রিংক’

এই বর্ষা মৌসুমে আপনি যদি ওজন কমাতে চান, তাহলে আপনাকে অবশ্যই বেশি করে পানি (ডেটক্স ড্রিংক) পান করতে হবে। যেমন-লেবু পানি বা শরবত ও শসার পানি, যা কেবলমাত্র আমাদের শরীর থেকে টক্সিন দূরে করে না, প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ওজন কমাতে সহায়তা করে।

এছাড়া তিন ধরনের ডিটক্স পানীয় রয়েছে যা আপনার মন ও ত্বকের পাশাপাশি এ বর্ষায় শরীরকে চাঙ্গা রাখতে সহায়তা করবে।

গ্রিন চা বা পুদিনা পাতা
গ্রিন বা পুদিনার চায়ের উৎপত্তি চীনে। বিভিন্ন স্বাস্থ্য-প্রচারমূলক বৈশিষ্ট্যের কারণে এটি বিশ্বজুড়ে জনপ্রিয়তা পেয়েছে। গ্রিন চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়োনোর জন্য পরিচিত এবং কাশি এবং ফ্লু থেকে আমাদের রক্ষা করে। পাশাপাশি হজমশক্তি বাড়াতে সহায়তা করতে পারে, যার ওজন কমানোর সঙ্গে সরাসরি কাজ করে। অন্যদিকে, পুদিনা চা ক্যালোরি কমাতে সহায়ক এবং হজম এনজাইমকে উদ্দীপিত করে।

বর্ষায় মেদ ঝরাতে-শরীরকে চাঙ্গা রাখতে ‘ডেটক্স ড্রিংক’

ডেটক্স হলুদ চা
অ্যান্টি-অক্সিডেন্টস অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানগুলোর একটি নিখুঁত সমাহার। এ ডেটক্স হলুদ চায়ে বেশ কয়েকটি স্বাস্থ্য সুবিধা রয়েছে। হলুদে থাকা উপাদান অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ফাঙ্গাল অ্যাজেন্টগুলো মানব দেহের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এছাড়া হলুদ হজমজনিত সমস্যা রোধে সহায়তা করে যা ওজন বাড়ায়।

কমলা বা আদা ডেটক্স পানীয়
কমলা ভিটামিন ‘সি’ সমৃদ্ধ। এছাড়া কমলালেবুতে ফ্যাট নেই, ক্যালোরি কম থাকে। প্রতিদিন এক গ্লাস ডেটক্স পানীয় আপনার দেহের অনেক উপকার করবে।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৯
ওএইচ/

ksrm
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ
বাগমারায় মা-ছেলে হত্যা: ৩ জনের ফাঁসি, ৪ জনের যাবজ্জীবন
আজও আতকে ওঠেন গণহত্যা থেকে বেঁচে যাওয়া গোপাল
মেসির বন্ধু হতে পারবেন গ্রিজমান?
বাঘাইছড়িতে জেএসএস সংস্কারের ২ কর্মীকে গুলি করে হত্যা


খুলনায় প্রতিবন্ধীর অধিকার-সুরক্ষা বিষয়ক কর্মশালা
১০৯ মামলার পলাতক আসামি গ্রেফতার
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯১ পদে নিয়োগ
ছয় মাসের শিশুর পেটে আরেক ‘শিশুর গুজব’!
কিশোরগঞ্জে সার্টিফিকেট জাল করার অভিযোগে জরিমানা