php glass

‘ডেঙ্গু প্রতিরোধে দেশজ চিকিৎসা জনপ্রিয় করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভেষজ গাছ বিতরণ অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: এডিস মশা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু জ্বরের চিকিৎসায় বিকল্প উপায় হিসেবে দেশজ চিকিৎসা পদ্ধতি, যেমন- ইউনানি বা আয়ুর্বেদিক পদ্ধতিকে কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

তিনি বলেছেন, দেশজ চিকিৎসা পদ্ধতিগুলো জনপ্রিয় করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে। চীন, হংকং, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়াসহ পৃথিবীর অনেক দেশেই স্থানীয় চিকিৎসা পদ্ধতিগুলো স্বাস্থ্যসেবায় উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। আমাদের দেশজ চিকিৎসা পদ্ধতিও শরীরের জন্য উপকারী।

মঙ্গলবার (০৬ আগস্ট) রাজধানীর মিরপুরে অবস্থিত সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালের উদ্যোগে বিনামূল্যে ডেঙ্গু জ্বরের পরীক্ষা, সমন্বিত চিকিৎসা ও পরামর্শ কার্যক্রমের জন্য ডেঙ্গু হেল্প ডেস্ক কর্নার এবং ভেষজ গাছ বিতরণ কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ডা. আব্দুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর (অল্টারনেটিভ মেডিক্যাল কেয়ার) ডা. হাবিবুর রহমান।

অনুষ্ঠানে হাসপাতালের মেডিক্যাল অফিসার ডা. জাহিদ সমাজী মশা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু জ্বরের চিকিৎসায় ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতির কার্যকারিতা তুলে ধরেন।

এসময় ডেঙ্গুর চিকিৎসার জন্য হাসপাতালটিতে আগত রোগীদের সর্বোচ্চ সেবা দেওয়ার জন্য চিকিৎসকদের প্রতি আহবান জানান শিল্প প্রতিমন্ত্রী।

এনএস১, আইজিজি, আইজিএম ও সিবিসির মতো ডেঙ্গু রোগ শনাক্তকরণ পরীক্ষাগুলো সহমর্মিতার সঙ্গে করে যেনো তাৎক্ষণিকভাবে রিপোর্ট দেওয়া হয়, সে জন্য হাসপাতালটির সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়ে কামাল আহমেদ মজুমদার বলেন, রোগীর যথাযথ সেবার লক্ষ্যে এই হাসপাতালে জনবল বৃদ্ধি করা হবে।

তিনি বলেন, সরকারি ইউনানি ও আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজের ছাত্রছাত্রীরা যাতে পরিপূর্ণ জ্ঞান লাভ করতে পারে, সে বিষয়ে কলেজ কর্তৃপক্ষকে আরও মনোযোগী হতে হবে।

প্রতিমন্ত্রী বিনামূল্যে ডেঙ্গু জ্বরের পরীক্ষা, সমন্বিত চিকিৎসা ও পরামর্শ কার্যক্রম এবং ভেষজ চারা বিতরণের উদ্যোগ গ্রহণ করায় কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং মিরপুরের বিভিন্ন এলাকায় নিম, তুলসীসহ অন্যান্য ভেষজ গাছ লাগানোর জন্য নিজের ব্যক্তিগত পক্ষ থেকে ৫০ হাজার টাকা সহায়তা হিসেবে দেন।

স্বাধীনতা দেশজ চিকিৎসক পরিষদের সভাপতি ডা. আজম দৌলত আল মামুন ও মহাসচিব ডা. একেএম মামুনুর রশীদ চৌধুরী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র জামাল মোস্তফা এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৮৫৫ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৯
জিসিজি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ডেঙ্গু
ksrm
আ’লীগের সম্মেলনের প্রস্তুতিতে ১২ উপ কমিটি
ফকিরাপুলে যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান
বাগদান সারলেন পিয়া বিপাশা, বিয়ে আগামী বছর
২০ টাকা বেশি নেয়ায় ২০ হাজার টাকা জরিমানা
পতেঙ্গায় পাটের গুদামে আগুন


হাসপাতালের ওয়ার্ডে মাত্রাতিরিক্ত ওষুধ সরবরাহ নয়
সপ্তাহে ২ দিন বসবে বালিয়ামারী সীমান্ত হাট 
ছুরিকাঘাতে নিহত চালকের চিকিৎসায় ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট
বিশ্ব বাঁশ সংরক্ষণ দিবস উপলক্ষে আগরতলায় আলোচনা সভা
এসআইকে মারপিট করে আসামি ছিনিয়ে নেওয়ার অভিযোগ