php glass

‘বিশ্বে ৮০-৯০ শতাংশ লোক ভিটামিন ডি স্বল্পতায় ভুগছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভিটামিন ডি স্বল্পতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে হাসপাতাল মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। 

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়। 

সেমিনারে বক্তারা বলেছেন, বর্তমান বিশ্বে ৮০-৯০ শতাংশ লোক ভিটামিন ডি স্বল্পতায় ভুগছে। ভিটামিন ডি এর অভাবে বাচ্চাদের রিকেট ও বড়দের অস্টিওমালাসিয়া রোগ দেখা দেয়। মাতৃত্বকালীন ও নবজাতকের বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ে। ভিটামিন ডি অন্ত্রে খাবার থেকে ক্যালসিয়াম শোষণ করে ও হাড় গঠনে ভূমিকা রাখে। এছাড়া বিভিন্ন রোগ প্রতিরোধ ও ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। 

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. ফসিউর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মেজর জেনারেল মো. আজিজুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মো. রশিদুন্নবী।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুর রাজ্জাক ও সহকারী অধ্যাপক ডা. মো. আব্দুল্লাহেল কাফি। 

এতে বক্তারা বলেন, ভিটামিন ডি এর প্রধান উৎস হলো সূর্যের অতি বেগুনি রশ্মি। এছাড়া চর্বিযুক্ত ও সামুদ্রিক মাছ, কডলিভার, গরুর যকৃৎ, ডিমের কুসুম, দুধ, বাটার, পনির, মাশরুম, গরুর দুধ, দই, লাচ্ছি, পাউরুটি, খাদ্যশস্য ও ওটমিল ভিটামিন ডি এর অন্যতম উৎস। 

বয়স্ক ও গৃহে আবদ্ধ লোকজন যারা সূর্যের আলো থেকে বঞ্চিত এবং পর্দানশীল নারী যারা বোরকা, হিজাব বা নেকাব দিয়ে সারা শরীর ঢেকে রাখেন এবং যারা পর্যাপ্ত ভিটামিন ডি যুক্ত খাবার গ্রহণ করেন না তাদের ভিটামিন ডি স্বল্পতার ঝুঁকি বেশি।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
টিএম/আরবি/

মাদক থেকে শিক্ষার্থীদের দূরে থাকার আহ্বান বিজিবি ডিজির
প্রিয়া সাহার অভিযোগে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

প্রিয়া সাহার অভিযোগ সম্পূর্ণ অসত্য: বিপ্লব বড়ুয়া
ছেলেধরা সন্দেহে নারী হত্যা, ৫০০ জনের বিরুদ্ধে মামলা


জামালপুরে বন্যায় ২ শিশুসহ ৫ জনের মৃত্যু
ব্যাডমিন্টন খেলোয়াড়দের ক্রীড়া সামগ্রী দিলেন তথ্যসচিব
সাভারে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু
মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাবা-দুই ছেলের মৃত্যু
প্রিয়নবী (সা.)-এর শহরের দর্শনীয় ১২টি স্থান