php glass

যক্ষ্মা নির্মূলে ইউএসএআইডি’র সঙ্গে চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চুক্তি সই অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা:  যক্ষ্মা রোগ নির্মূলে একটি যৌথ কাঠামো সৃষ্টির লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার-ইউএসএআইডি’র একটি চুক্তি সই হয়েছে।  

মঙ্গলবার (২৫ জুন) সচিবালয়ে এ চুক্তি সই হয়। চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বাংলাদশে যক্ষ্মা রোগ নির্মূল করতে তাদের অংশীদারিত্বকে আরও জোরদার করার অঙ্গীকার করে ইউএসআইডি।
 
চুক্ত সই অনুষ্ঠানে মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. সামিউল ইসলাম, ইউএসএআইডি’র মিশন পরিচালক ডেরিক ব্রাউন প্রমুখ উপস্থিত ছিলেন।  
 
নতুন এই অংশীদারিত্ব বিবৃতিতে (এসপি) ২০২২ সালরে মধ্যে যক্ষ্মা রোগের প্রকোপ হ্রাস করতে একটি যৌথ কাঠামো প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। সব ধরনের যক্ষ্মা শনাক্তকরণ ও তার চিকিৎসার মাধ্যমে এটি করা হবে।
 
চুক্তিটি ইউএসএআইডি’র অংশীদারিত্বের নতুন মডেল ‘গ্লোবাল অ্যাকসিলারেটর টু অ্যান্ড টিউবারকুলোসিস’ এর একটি অংশ। বিনিয়োগের সংস্থান ও বিশ্বজুড়ে বিভিন্ন দেশকে সহায়তা করার পাশাপাশি ২০২২ সালের মধ্যে ৪ কোটি যক্ষ্মা রোগীর চিকিৎসা করতে জাতিসংঘের যে অভীষ্ট তা পূরণ করাই নতুন এ অংশীদারিত্ব মডেলের লক্ষ্য।
 
বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
এমএএম/এমএ 

তলিয়ে গেছে কাঁঠালবাড়ী ফেরিঘাট, বেড়েছে দুর্ভোগ
ছায়ানটে রবীন্দ্রসঙ্গীত উৎসবে সুরের তৃপ্তি
সাকিবকে ছাড়া সিরিজ খেলা ‘বিগ লস’: মাশরাফি
সাহেরাদের কপালের সুখ সয়না যমুনার!
বন্যার্তদের জন্য প্রয়োজনীয় সবকিছু করবে সরকার


বন্ধুকে বাঁচাতে শীতলক্ষ্যায় নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার
অতিমাত্রায় ইন্টারনেটমুখী হওয়ায় বই থেকে দূরে নতুনরা 
বিজেপিতে ভিড়লেন পার্নো মিত্র-ঋষিসহ ১৩ তারকা
শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১
বন্যা মোকাবিলায় সরকার উদাসীন: ফখরুল