php glass

ফের অপারেশন থিয়েটার আতঙ্ক হৃদরোগ হাসপাতালে

মাসুদ আজীম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: গত বছরের অক্টোবর মাস থেকে চলতি বছরের ২৭ জানুয়ারি পর্যন্ত বন্ধ ছিল জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের অপারেশন থিয়েটার (ওটি)। মূলত ব্যাপক রোগ-জীবাণু আক্রমণ করায় মেরামতের কাজে বন্ধ করা রাখা হয়। সেই আতঙ্ক ফের দেখা দিয়েছে হাসপাতালটিতে। 

নিয়মিত ওটি জীবাণুমুক্তকরণ প্রক্রিয়া ও উন্নয়নের কাজের জন্য বর্তমানে প্রায় বন্ধ বা একেবারে ধীরগতিতে চলছে অপারেশন থিয়েটারের কাজ। এছাড়া গত তিনদিন পানির সঙ্কট ছিল হাসপাতালটিতে। ফলে ওয়ার্ডগুলোসহ বাথরুমগুলো ছিল বেশ নোংরা। রোগীদের জন্য যা অস্বাস্থ্যকর ছিল। সব মিলিয়ে এ কারণেই ফের আতঙ্ক বিরাজ করছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে। 

সোমবার (২৪ জুন) হাসপাতালটিতে সরেজমিনে ঘুরে জানা যায় এ আতঙ্কের কথা। তবে হাসপাতাল পরিচালক নিশ্চিত করেছেন এতে আতঙ্কের কিছু নেই। 

কিন্তু হাসপাতালের নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের অপারেশন থিয়েটারে ‘সিউডোমোনাস এরোজিনাস’ নামক একটি মারাত্মক ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটেছে। উন্নত বিশ্বে এই ব্যাকটেরিয়া মূলত হাসপাতালের ওটিতে শত্রুতাবশত ব্যবহার করা হয়। কেননা এটি অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ও দেরিতে হলেও মৃত্যু ঘটায়। তাছাড়া সম্প্রতি হাসপাতালে যেসব অপারেশন হয়েছে তাদের অনেকের পুনরায় অসুস্থ হয়ে যাওয়ার খবর শোনা গেছে। তবে সেটা হৃদরোগকেন্দ্রিক নয়। তাদের শরীরের তাপমাত্রা অস্বাভাবিকভাবে বাড়তে দেখা গেছে এবং শরীরে পানি শূন্যতাও লক্ষ্য করা যায়।

হৃদরোগ হাসপাতাল সূত্রে জানা যায়, ফের অপারেশন থিয়েটার ও আইসিইউতে রোগ-জীবাণুর আক্রমণ লক্ষ্য করা গেছে। তবে ওটি স্টেরিলাইজেশনের মাধ্যমে জীবাণুমুক্ত করার স্বাভাবিক প্রক্রিয়া ছাড়াও নতুন রোগীদের অপারেশনের জন্য আপডেটেড প্রযুক্তির যন্ত্রপাতি কেনাকাটায় সেগুলো স্থাপনের কাজে অপারেশন থিয়েটারের কাজ বিঘ্নিত হচ্ছে। 

এছাড়া রোগীদের মধ্যে হাসপাতালে অবস্থানের আতঙ্ক বাড়িয়ে দিচ্ছে বলেও জানা যায়। তবে টানা তিনদিন পানির পাম্প নষ্ট থাকার পর সোমবার আবার চালু হয়েছে। পানি সঙ্কট থাকায় হাসপাতালের বাথরুমসহ ওয়ার্ডগুলো আগের চেয়ে তুলনামূলকভাবে বেশি নোংরা ছিল। এছাড়া প্রায় এক সপ্তাহ পর পুরোপুরি চালু হবে অপারেশন থিয়েটার ও আইসিইউ। 

এ বিষয়ে হাসপাতালের শিশু ওয়ার্ডের সাড়ে চার বছর বয়সী মিথিলার বাবা লতিফ সিদ্দিক বাংলানিউজকে বলেন, অপারেশন হবে না জানিয়ে আমার মেয়েকে হাসপাতাল থেকে ছাড়পত্র দিয়ে দেওয়া হয়েছে। ডাক্তার বলেছেন, অপারেশন থিয়েটার রোগ-জীবাণু দিয়ে পরিপূর্ণ। এটা স্টেরিলাইজেশন প্রক্রিয়ার মাধ্যমে পরিষ্কার করা হচ্ছে। আমার ছোট সাড়ে চার বছর বয়সী মেয়ের হার্টে রিং পরানোসহ ফুসফুসে ইনফেকশন আছে। কিন্তু দীর্ঘদিন ভর্তি থাকার পরও অপারেশন সম্পন্ন হয়নি। এখন ডাক্তাররাও কোনো পরবর্তী নির্দেশনা দেননি। অন্য জায়গা থেকে দ্রুত অপারেশন করিয়ে নিতে বলেছে। কিন্তু আমি রিকশা চালাই, অত বেশি টাকা কোথায় পাবো। 

অতিরিক্ত রোগীর চাপের কারণে এমনিতেই  হাসপাতালে গুমোট অবস্থা বিরাজ করে। তার উপর এসব বিষয়ে হাসপাতালে রোগীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে বলে জানা যায় রোগীদের সঙ্গে কথা বলে। 

হৃদরোগ হাসপাতালের তিন নম্বর ওয়ার্ডে ভর্তি হওয়া জয়তুন বেগম নামে এক রোগীর স্বজন বাংলানিউজকে বলেন, গত তিন দিন ধরে হাসপাতালে পানি ছিল না। আজ আসছে। তবে এই তিনদিন হাসপাতালে একটা আতঙ্কের পরিবেশ বিরাজমান ছিল। মূলত রোগ-জীবাণু আক্রমণের ফলে অপারেশন থিয়েটারের কার্যক্রম বন্ধ থাকার কারণে আতঙ্কটা বেশি ছড়িয়েছে। এদিকে ওয়ার্ডগুলো ধোয়া-মোছার কাজ কম হয়েছে এবং বাথরুমগুলো নোংরা হয়ে পড়ে আছে।

সামগ্রিক বিষয়ে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. আফজালুর রহমান বাংলানিউজকে জানান, হৃদরোগ ইনস্টিটিউটের অপারেশন থিয়েটার ও আইসিইউ আধুনিকায়নের কাজ চলছে। নতুন পাঁচটি হার্ট লাং মেশিন, আধুনিক মোট ৬৫টি আইসিইউ বেড, ৬টি ভেনটিলেশন মেশিন, অ্যানেস্থেশিয়া মেশিনসহ আরো অনেক আধুনিক মেশিনপত্র কেনা হয়েছে এবং তা স্থাপনের কাজ চলছে। 

এছাড়া অপারেশন থিয়েটার স্টেরিলাইজেশনের মাধ্যমে জীবাণুমুক্ত করা হচ্ছে। এ কারণে অপারেশনে কিছুটা ব্যাঘাত ঘটছে। তবে এজন্য রোগীদের বিচলত আতঙ্কিত হওয়ার কিছু নেই। আর পানির পাম্প নষ্ট ছিল সেটা আজ ঠিক হয়ে গেছে। এখন আর পানি সংক্রান্ত কোনো সমস্যা নেই ও থাকবে না। 

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
এমএএম/এএ

ইঁদুরের উপদ্রবে বাঁধ ঝুঁকিতে!
টাঙ্গাইলে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে বাড়ি-ঘর
একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ

শেষ হলো জেলা প্রশাসক সম্মেলন


শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ করলো ছাত্রলীগ
বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার করা হবে: হানিফ
যমুনার পানি বিপদসীমার ৯৮ সেন্টিমিটার ওপরে
‘হ্যাঁলো ওসি’ বুথে এসে মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গেলেন নৌবাহিনীর ৮০ সদস্য