php glass

কড়াইল বস্তিতে বিএসএমএমইউর সেবাকেন্দ্র চালুর আশ্বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কড়াইল বস্তিতে বিএসএমএমইউর সেবাকেন্দ্র চালুর আশ্বাস দেন উপাচার্য কনক কান্তি বড়ুয়া

walton

ঢাকা: রাজধানীর বনানীর কড়াইল বস্তিতে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে স্বাস্থ্যসেবা কেন্দ্র চালু করার আশ্বাস দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। 

ওই বস্তিতে বসবাসকারী বাসিন্দারা সেখানে প্রাথমিক স্বাস্থ্যসেবা চালুর অনুরোধ করলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিষয়টি বিবেচনার আশ্বাস দেন।

বৃহস্পতিবার (২৩ মে) রাজধানীর বনানীর খামার বাড়ি কড়াইল বস্তিতে কমিউনিটি প্যালিয়েটিভ কেয়ার সেন্টারে (মমতাময় কড়াইল) চলমান প্যালিয়েটিভ সেবা কার্যক্রম পরিদর্শনকালে এ আশ্বাস দেন তিনি। বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজামউদ্দিন আহমদও সেখানে উপস্থিত ছিলেন।

কড়াইল বস্তিতে কমিউনিটি প্যালিয়েটিভ কেয়ার সেন্টার (মমতাময় কড়াইল) পরিদর্শনকালে উপাচার্যকে প্যালিয়েটিভ সেবার আওতাভুক্ত এক শিশু তার নিজের হাতের আঁকা চিত্রকর্ম উপহার দেন। এছাড়া শিশুদের লেখা একটি কবিতার বইও  উপাচার্যের হাতে ওই সেন্টারের পক্ষ থেকে উপহার হিসেবে দেওয়া হয়। পরে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া প্যালিয়েটিভ সেবাগ্রহণকারী রোগীদের সাথে কথা বলেন ও তাদের চিকিৎসাসেবার খোঁজ-খবর নেন। তিনি কড়াইল বস্তির কমিউনিটি প্যালিয়েটিভ কেয়ার সেন্টারের সেবা কার্যক্রম পরিদর্শন শেষে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন। 
 
প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজামউদ্দিন আহমদ জানান, চলতি বছরের এপ্রিল মাসে কড়াইল বস্তিতে কমিউনিটি প্যালিয়েটিভ কেয়ার সেন্টারে ওয়ার্ল্ড ওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার অ্যালায়েন্সের অর্থায়নের সহযোগিতার মেয়াদ শেষ হয়েছে। তারপরও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ আরো কয়েকটি প্রতিষ্ঠান ও সংগঠনের সহায়তায় এই সেবা কার্যক্রম অব্যাহত আছে।

ক্যান্সার, স্ট্রোক ও প্যারালাইসিস, স্নায়ুরোগ, দীর্ঘমেয়াদী শ্বাসকষ্ট, কিডনির অকার্যকারিতা, বার্ধক্যজনিত অসুস্থতা ও শয্যাশায়ী রোগীদের প্যালিয়াটিভ চিকিৎসা সেবা প্রদান করা হয়। মমতাময় কড়াইলের সেবা সমূহ হলো- প্রত্যেক শনিবার বহির্বিভাগে চিকিৎসকের মাধ্যমে সেবা প্রদান, শয্যাশায়ী রোগীদের গৃহ  সেবা প্রদান ও পারিবারিক সেবাশিক্ষা প্রদান, গরিব, অসহায় ও একাকী রোগীদের বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ প্রদান, অসহায় একাকী রোগীদের মাসে একবার প্রয়োজনীয় খাবার সামগ্রী বিতরণ, মাসে একবার চক্ষু পরীক্ষা সেবা প্রদান এবং স্বল্পমূল্যে প্রেসার (রক্তচাপ), ডায়াবেটিস, ওজন মাপা ও নেবুলাইজেশন করা  ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, মে ২৩, ২০১৯
এমএমএম/এমজেএফ

গাংনীতে মাদক ব্যবসা নিয়ে দুই পক্ষের গুলি, নিহত ১ 
রামুতে বিনামূল্যে পাওয়ার টিলার পেলেন ৩শ’ কৃষক
ট্রেনের টয়লেটে কিশোরীকে ধর্ষণের চেষ্টা!
বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডে অজিদের সঙ্গী বাংলাদেশ
ধামরাইয়ে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত


মাদারীপুরে বিদ্যুৎপৃষ্টে যুবকের মৃত্যু
কাশিয়ানীতে ইউপি সদস্যসহ ৫ জুয়াড়ি আটক
কক্সবাজারে বাংলাদেশ-নেপালের যৌথ কমিটির সভা
রোদ-বৃষ্টির লড়াই ছাড়িয়ে হাসবে ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচ
৪০-৫০ রান বেশি দিয়েছি: মাশরাফি