পর্দা উঠলো দক্ষিণ এশিয়ার বৃহত্তম চিকিৎসার প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: দক্ষিণ এশিয়ার চিকিৎসা, ক্লিনিক্যাল ও স্বাস্থ্য সেবা শিল্পের অন্যতম বৃহত্তম আন্তর্জাতিক প্রদর্শনী “১২তম মেডিটেক্স বাংলাদেশ ২০১৯” শুরু হয়েছে। ০২ মে থেকে ০৪ মে পর্যন্ত প্রতিদিন সকাল ১০.৩০ থেকে রাত ৮.৩০ পর্যন্ত সকলের জন্য প্রদর্শনীটি উন্মুক্ত থাকবে।

php glass

বৃহস্পতিবার (০২ মে) রাজধানীর কুড়িলে অবস্থিত ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিন ব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রদর্শনীটি আয়োজন করেছে সেমস গ্লোবাল। প্রদর্শনীর পাশাপাশি “৪র্থ আন্তর্জাতিক হেলথ ট্যুরিজম এক্সপো-২০১৯” এবং "৫ম বাংলাদেশ ক্লিনিক্যাল ল্যাব এক্সপো-২০১৯” একই সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে।

আইসিসিবি'র সেমিনার হলে প্রদর্শনীটি উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ড. মো. মুরাদ হাসান। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চেন্নাই ফারটালিটি সেন্টার এন্ড রিসার্স ইনস্টিটিউটের চেয়ারম্যান ড. ভি. এম. থমাস, অ্যাডভান্স মেটালটেকের হেড অফ বিসনেস ডেভেলপমেন্ট অ্যালেন হু, প্রেসিডেন্ট এন্ড গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন নেসা ইসলাম, সেমস গ্লোবাল ইউএসএ এন্ড এশিয়া প্যাসিফিকের গ্রুপ সিইও এস. এস. সারোয়ার প্রমুখ।

১২তম মেডিটেক্স বাংলাদেশ ২০১৯ আগত দেশী-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠান, দর্শনার্থী, ও বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে বলে মনে করেন উপস্থিত অথিতিরা সহ আয়োজকরা।

বক্তারা বলেন, এই আন্তর্জাতিক প্রদর্শনীগুলোর ফলে বাংলাদেশের মেডিকেল সেক্টর, স্বাস্থ্যসেবা সংস্থা এবং চিকিৎসা প্রশিক্ষণ, অ্যাম্বুলেন্স পরিসেবাদি, চিকিৎসা সরঞ্জাম সরবরাহ ও গ্রামীণ স্বাস্থ্য পরিসেবাগুলোর ক্ষেত্রে বিনিয়োগের প্রচুর সুযোগ সৃষ্টি হয়েছে যা বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করেছে। বাংলাদেশের স্বাস্থ্য সেবার উন্নয়নের ক্ষেত্রে  মেডিটেক্স এক নতুন মাইলফলক হিসেবে কাজ করে যাচ্ছে এবং এ প্রদর্শনী চিকিৎসা ও স্বাস্থ্যসেবা খাতের উন্নয়নের জন্য বিটুবি প্ল্যাটফর্ম ও যুগান্তকারী পদক্ষেপ হিসেবে কাজ করছে।

প্রদর্শনীগুলোতে স্বাগতিক বাংলাদেশসহ ভারত, থাইল্যান্ড, চীন, কোরিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, জার্মানি, বেলজিয়াম, ফিনল্যান্ড, স্পেন, ডেনমার্ক, পোল্যান্ড, যুক্তরাজ্য, তাইওয়ান, চীন, তুরস্ক, প্রভৃতি দেশের প্রায় ১৫০টি প্রতিষ্ঠান ২৮০টি স্টল নিয়ে অংশগ্রহণ করছে। স্বাস্থ্য খাতের বৃহৎ এ প্রদর্শনীতে রয়েছে মেডিকেল, সার্জিক্যাল, হেলথকেয়ার, ক্লিনিক্যাল ল্যাব ইকুইপমেন্ট, ডেন্টাল ও ডায়াগনস্টিক ও ফার্মাসিউটিক্যাল ইকুইপমেন্টের বিশাল সমাহার। স্বাস্থ্য সেবা প্রদানকারীর প্রতিষ্ঠান স্বাস্থ্য সেবাগুলোতে তাদের পরিসেবা ও সর্বশেষ উন্নয়নগুলো প্রদর্শন করছে এবং হেলথ টুরিজম ও সার্ভিস উপকরণের জন্যও রয়েছে বিশেষ আয়োজন।

এছাড়া আয়োজকরা জানান, প্রদর্শনীগুলোতে আগত দর্শনার্থী এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী ও প্রতিষ্ঠানের জন্য প্রতিদিন ফারটালিটি, থাইরয়েড এবং অন্যান্য রোগ সংক্রান্ত বিষয়ে অভিজ্ঞ চিকিৎসকগণ দ্বারা সেমিনারের আয়োজন রয়েছে।

বাংলাদেশ সময়: ০৪২৪ ঘণ্টা, মে ০৩, ২০১৯
এমএএম/এমএমএস

পঞ্চমধাপের উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী যারা
ব্যবসায়ীর ২০ লাখ টাকা ছিনতাইকালে আটক ২
রাস্তা কাটা বাবদ চসিককে ১০ কোটি টাকা দিলো ওয়াসা
পৃথিবীর মতো পানিপূর্ণ ছিল ৩টি গ্রহ!
পলিটেকনিকে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক স্থাপনা


বুধবার থেকে পাটকল শ্রমিকদের ৬ ঘণ্টা সড়ক-রেলপথ অবরোধ
ক্রিকেটের লড়াইয়ে আর্টসেল বনাম চিরকুট
বগুড়া-৬ আওয়ামী লীগের মনোনয়ন পেলেন নিকেতা
কালোবাজারে টিকিট মেলে, যাত্রীরা পায় না: সুজন
মেয়াদোত্তীর্ণ ভেটেরিনারি ওষুধ বিক্রির দায়ে জরিমানা