স্বাস্থ্যসেবা শক্তিশালী করতে কমনওয়েলথের প্রতি আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোহাম্মদ নাসিম

ঢাকা: দেশের সরকারি হাসপাতালগুলোতে জরুরি চিকিৎসা সেবা শক্তিশালী করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। এক্ষেত্রে কমনওয়েলথ মহাসচিবের সক্রিয় সহযোগিতা কামনা করেন তিনি। 

কমনওয়েলথ মহাসচিব রোটারিয়াল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি বৃহস্পতিবার (০৯ আগস্ট)  সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে এলে মন্ত্রী এ আহ্বান জানান।

সাক্ষাতকালে মিয়ানমার থেকে নির্যাতনের ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সেদেশের প্রতি চাপ বাড়ানোর জন্য মহাসচিবের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

এসময় কমনওয়েল মহাসচিবের জানান, আশ্রিত রোহিঙ্গাদের জন্য দ্রুততম সময়ের মধ্যে অস্থায়ী আবাস, খাদ্য, ওষুধসহ স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বিশ্ব নেতারা বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করছে। মানবিকতার দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ অনন্য ভূমিকা রেখেছে।

তিনি বলেন, কমনওয়েলভূক্ত সব দেশের মধ্যে স্বাস্থ্যসেবা সংক্রান্ত জ্ঞান, তথ্য এবং অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম জোরদার করার লক্ষ্যে তথ্যমূলক ওয়েবসাইট খোলা হয়েছে যেখান থেকে প্রতিটি দেশ সৃজনশীল উদ্যোগ গ্রহণের সুযোগ পাবে। তিনি কমনওয়েলথের উদ্যোগে কুইন স্কলারশিপ এবং অ্যাসোসিয়েশনের কমনওয়েল ইউনিভার্সিটির স্কলারশিপে অংশগ্রহণের জন্য বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশের তৃণমূল মানুষের জন্য ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের সেবাদান অনেক দেশের জন্য দৃষ্টান্ত উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী কমনওয়েলথ মহাসচিবকে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম পরিদর্শনের অনুরোধ জানালে প্যাট্রিসিয়া এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। 

এসময় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮
এমএএম/এসএইচ

ডাকসু নির্বাচন নিয়ে দৃঢ় আশাবাদী উপাচার্য
বরিশালে ১ হাজার কেজি জাটকা জব্দ
নতুন সরকারের প্রথম একনেক বৈঠক মঙ্গলবার, উঠছে ৯ প্রকল্প
রাবি ছাত্রলীগ নেতাকে ছুরিকাঘাত
নেত্রকোণায় হত্যা মামলায় বাবা-ছেলেসহ গ্রেফতার ৫
প্রথম বৈঠকে বসছে নতুন মন্ত্রিসভা 
ঈশ্বরদীতে চিকিৎসাধীন অবস্থায় আহত শ্রমিকের মৃত্যু
খুলনায় মসজিদের খাদেম হত্যা মামলার ৭ আসামী গ্রেফতার
কসবায় ইয়াবাসহ আটক ২
সাহিত্যিক জর্জ অরওয়েলের প্রয়াণ