php glass

ঢামেকে নতুন ৪টি অপারেশন থিয়েটার উদ্বোধন বুধবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢামেক হাসপাতালের নতুন অপারেশন থিয়েটার। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে রোগীদের  উন্নত চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে অস্ত্রোপচারের জন্য আরও চারটি নতুন অপারেশন থিয়েটার (ওটি) প্রস্তুত। বুধবার (২৫ জুলাই) ওটি গুলো উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম।

মঙ্গলবার (২৪ জুলাই) দুপুরে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, রোগীদের উন্নত চিকিৎসার জন্য নতুন ৪টি অস্ত্রোপচার কক্ষ প্রস্তুত, এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। এছাড়া এখানে পোস্ট অপারেটিভ ইউনিটের পাশাপাশি থাকবে হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ)। হাসপাতালের রোগীদের অস্ত্রোপচারের পরে তাদের প্রয়োজন অনুয়াযী দ্রুত এইচডিইউ ইউনিটে নেওয়া হবে।

তিনি আরও জানান, আগে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের রোগীদের জন্য অস্ত্রোপচার কক্ষ ছিল ২টি, এখন হলো নতুন আরও চারটি। মোট ছয়টি ওটি ২৪ ঘণ্টা রোগীদের জন্য প্রস্তুত থাকবে। আগে জরুরি বিভাগের ওটিতে রোগীর অস্ত্রোপচারের পরে তাকে নেওয়া হতো হাসপাতালের তৃতীয় তলায় অবস্থিত পোস্ট অপারেটিভ অথবা এইচডিইউতে। এখন নতুন ওটির পাশেই এ সাব ইউনিট গুলো থাকছে। হাসপাতালের একলামশিয়া ওয়ার্ডটি (১০৫ নং ওয়ার্ড) বর্তমানে নতুন অস্ত্রোপচার কক্ষ। 

নাসির উদ্দিন জানান, উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য আমরা কাজ করে যাচ্ছি, হাসপাতালের ব্লাড ব্যাংকে নতুন মেশিন স্থাপন করা হয়েছে, সেগুলোও স্বাস্থ্যমন্ত্রী উদ্বোধন করবেন। ব্লাড ব্যাংকের নতুন মেশিনে ব্লাড স্ক্যানিং করাসহ অন্যান্য চিকিৎসা দেওয়া হবে। অন্য কোনো সরকারি হাসপাতালে ব্লাড স্ক্যানিং মেশিন নেই। 

এছাড়া ঢামেক হাসপাতালে সার্বক্ষণিক নিরাপত্তায় নিয়োজিত থাকা আনসার সদস্যদের জন্য আউটডোরের উপরে নতুন একটি থাকার জায়গা করা হয়েছে।  সেটিও বুধবার (২৫ জুলাই)  উদ্বোধন করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
এজেডএস/আরআইএস/

ksrm
এক চড়ের জেদে তিন খুন!
সুনামগঞ্জে ধোপাজান নদীতে ৪ টি ড্রেজার পুড়িয়েছে প্রশাসন
বনানীতে ওয়ান ম্যান ভবনের তৃতীয় তলায় অগ্নিকাণ্ড
সাংবাদিক বহিষ্কারে আর্টিকেল নাইনটিনের নিন্দা
খুমেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত নারীর মৃত্যু


ছন্দবিশারদ প্রবোধচন্দ্র সেনের প্রয়াণ
রমনায় সাবেক যুগ্ম সচিব এর মরদেহ উদ্ধার
শাহজালালে ৬০ লাখ টাকার স্বর্ণ আটক
আবেদীন টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে রাজউকের কমিটি
সে সাংবাদিক না, কেনো ছবি তুললো: মিন্নির বাবা