উদ্বোধন হতে যাচ্ছে পাবনা কমিউনিটি হেল্থ হাসপাতাল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নব নির্মিত পাবনা কমিউনিটি হেল্থ অ্যান্ড হার্ট হাসপাতাল

পাবনা: সরকারি এবং বেসরকারি যৌথ উদ্যোগে পাবনার সিংগা বাইপাস সড়কের পাশে পাবনাবাসীর প্রত্যাশিত কমিউনিটি হেল্থ অ্যান্ড হার্ট হাসপাতাল যাত্রা শুরু করতে যাচ্ছে। স্বল্প খরচে সব শ্রেণীপেশার মানুষের চিকিৎসা সেবা দেবে প্রতিষ্ঠানটি।

১৯৮৮ সালে বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট স্বাস্থ্যসেবায় অবদান রেখে চলেছে। ১৯৯০ সালে এ হাসপাতালটি পাবনায় কমিউনিটি হাসপাতালের কার্যক্রম শুরু করে। 

শহরতলীর অসহায়, দরিদ্র ও সুবিধা বঞ্চিত সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পাশে এসে দাঁড়িয়েছে ঢাকা কমিউনিটি হাসপাতাল। প্রথমদিকে শহরের রাধানগর মহল্লায় ছোট পরিসরে সেবার কার্যক্রম চালু করলেও আজ সেটি সিংগা বাইপাস সড়কের পাশে নিজস্ব ভবনে কার্যক্রম শুরু করতে যাচ্ছে। আধুনিক চিকিৎসা সেবা আর সব পরীক্ষা নিরীক্ষার যন্ত্রাংশ নিয়ে কার্যক্রম শুরু করছে প্রতিষ্ঠানটি। 

ইতোমধ্যে প্রতিষ্ঠানটি ঢাকাতে স্বাস্থ্যসেবার পাশাপাশি নিজেদের উদ্যোগে চালু করেছে মেডিকেল কলেজ হাসপাতাল। স্বল্প খরচে দেশ বিদেশের শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করছে এখান থেকে।

বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্পে আহত মানুষের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে কমিউনিটি হাসপাতাল। দেশের সবচাইতে বড় দুর্যোগ ঘূর্ণিঝড় সিডর, নেপালের ভূমিকম্প আর বর্তমান সময়ে মিয়ানমার থেকে আশ্রয় নেওয়া রহিঙ্গাদের পাশে স্বাস্থ্য সেবা নিয়ে এগিয়ে গেছে যে সব প্রতিষ্ঠান তার মধ্যে অন্যতম ঢাকা কমিউনিটি হাসপাতাল।

প্রতিষ্ঠানটির স্বপ্নদ্রষ্টা ঢাকা কমিউনিটি হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর কাজী কামরুজ্জান যার ঐকান্তিক প্রচেষ্টায় আজ দেশের স্বাস্থ্যসেবায় সুনাম কুড়িয়েছে এই বেসরকারি হাসপাতালটি।

 নব নির্মিত পাবনা কমিউনিটি হেল্থ অ্যান্ড হার্ট হাসপাতালসমাজকল্যাণ মন্ত্রণালয় এবং ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট এর আর্থিক সহায়তায় পাবনাতে ২৫০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল ভবনের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের নিজস্ব জায়গায় নব নির্মিত হাসপাতাল ভবনের শুভ উদ্বোধন হবে ২৩ জুন। 

আধুনিক চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত সাধারণ জনসাধারণ বিশেষায়িত সেবা গ্রহণে হাসপাতালে বিশেষ ভূমিকা রাখবে। ২৪ ঘণ্টার জরুরি চিকিৎসা সেবা, গাইনি, শিশু, মেডিসিন বিভাগসহ বিভিন্ন বিভাগে স্বল্পমূল্যে চিকিৎসা সেবা দেওয়ার উদ্দেশে ১২ জন ডাক্তার নিয়ে যাত্রা শুরু করবে পাবনা কমিউনিটি হেল্থ অ্যান্ড হার্ট হাসপাতাল। 

আর্সেনিক সমস্যা চিহ্নিতকরণ এবং এ সংক্রান্ত রোগের চিকিৎসা ক্ষেত্রে ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট দেশের একমাত্র বিশেষায়িত চিকিৎসা সেবা প্রতিষ্ঠান হিসেবে ইতোমধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছে।

পাবনা কমিউনিটি হেল্থ অ্যান্ড হার্ট হাসপাতালে হৃদরোগ ছাড়াও আর্সেনিক আক্রান্ত রোগীদেরও বিশেষায়িত চিকিৎসা সেবা দেওয়া হবে। শুধু তাই নয় একদিন এটি উত্তর বঙ্গের একটি প্রধান
একাডেমিক হাসপাতাল হিসেবে গড়ে উঠবে বলে বিশেষজ্ঞ মহল আশা প্রকাশ করেছেন।

পাবনা কমিউনিটি হেল্থ অ্যান্ড হার্ট হাসপাতাল-এর উদ্বোধন করতে আসছেন সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেমন। এসময় আরো উপস্থিত থাকবেন পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স।

হাসপাতাল নিয়ে কথা হয় ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর কাজী কামরুজ্জামানের সঙ্গে। 

তিনি বলেন, ছোটবেলা থেকেই স্বপ্ন ছিলো নিজের মাটিতে কিছু একটা করার। আর সেবার মত মহান কাজ করতে পেরে আমি ধন্য। দেশের বা আমার অঞ্চলের দরিদ্র মানুষ খুব স্বল্প খরচে এখান থেকে আধুনিক সব ধরনের সেবা পাবে। সরকার আমাদের সহযোগিতা করেছে এজন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতি আমি  কৃতজ্ঞ। 

তিনি আরো বলেন, আশা করছি কষ্টে গড়া এ প্রতিষ্ঠানটি সবার সহযোগিতায় এক সময় আরো বড় হবে। দুই বিঘা জায়গা দিয়ে শুরু করা হাসপাতাল এখন ১০ বিঘায় দাঁড়িয়েছে। আমি স্বপ্নবাজ মানুষ আমার স্বপ্ন বাস্তবায়নের জন্য সবার সহযোগিতা প্রত্যাশা করছি।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, জুন ২০, ২০১৮ 
আরএ

এবার ইয়েমেনে রফতানি হচ্ছে ওয়ালটনের ফ্রিজ 
সে এক ফেরিওয়ালা
না’গঞ্জে বন্যপ্রাণী পাচার চক্রের ৪ সদস্য আটক
‘বিমসটেক ট্রেড নেগসিয়েশনকে কার্যকর করতে হবে’
মধ্যপাড়া শিলাখনিতে একদিনে রেকর্ড পরিমাণ পাথর উত্তোলন
যেখানে ব্যতিক্রম আবদুল্লাহ আল নোমান
দৌলতপুরে ইউপি সদস্যের নামে ধর্ষণ মামলা
লাইফ সাপোর্টে আমজাদ হোসেন
রেজা কিবরিয়া কেন ধানের শীষে, তাকেই জিজ্ঞেস করুন: কাদের
জবির ২ শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ