সেপ্টেম্বরে চালু হচ্ছে এশিয়ার বৃহত্তম পঙ্গু হাসপাতাল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পঙ্গু হাসপাতাল বর্ধিত ভবনের অগ্রগতি পরিদর্শনে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: জনসংখ্যা ও দুর্ঘটনার হার বেড়ে যাওয়ায় পঙ্গু হাসপাতালে শয্যা সংখ্যার তুলনায় রোগীর চাপ কয়েকগুণ বেশি উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, রোগীর চাপ সামলাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে অর্থোপেডিক হাসপাতালের নতুন ১৪ তলা ভবন নির্মাণ কাজ প্রায় কাজ শেষ পর্যায়ে। আর এশিয়ার এই বৃহত্তম পঙ্গু হাসপাতাল আগামী সেপ্টেম্বর মাসে চালু করা হবে।

মঙ্গলবার (১৯ জুন) জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন কেন্দ্রের (নিটোর বা সাবেক পঙ্গু হাসপাতাল) বর্ধিত ভবনের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালের কাজ প্রায় শেষের দিকে। আশা করছি এ বছরের সেপ্টেম্বর মাসে মধ্যে অর্থাৎ প্রধানমন্ত্রীর জন্মের মাসেই আমরা এই সম্প্রসারিত ভবনের উদ্বোধন কাজ সম্পন্ন বা এখানকার স্বাস্থ্যসেবা চালু করতে পারব।

তিনি বলেন, এই হাসপাতাল আগে থেকেই ৫০০ শয্যা বিশিষ্ট ছিলো। এখন বর্ধিত হয়ে তা এক হাজার শয্যায় উন্নিত করা হচ্ছে। এখানে উন্নত প্রযুক্তি সম্পন্ন যন্ত্রপাতি থাকবে যার মাধ্যমে আরও উন্নতমানের চিকিৎসা দেওয়া সম্ভব হবে। এছাড়া এই হাসপাতালে ব্যবহৃত পানি পুনরায় ব্যবহারে (রিসাইক্লিং) ব্যবস্থা থাকছে। যে পানি খাওয়া ছাড়া অন্যান্য কাজে ব্যবহার করা যাবে।

বিএনপির আন্দোলনে নামার ঘোষণার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নাসিম বলেন, আন্দোলনের খেলা না খেলে নির্বাচনের জন্য প্রস্তুত হন। এটা আপনাদের প্রতি আমার অনুরোধ থাকবে। নির্বাচনে অংশগ্রহণ ছাড়া একটি রাজনৈতিক দল বাঁচতে পারে না। বিএনপি নির্বাচনে না এসে অনেক দুর্বল হয়ে পড়েছে। আর খালেদা জিয়ার জন্য দেশের সর্বোচ্চ উন্নতমানের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু তিনি তা গ্রহণ করেন নি। এক্ষেত্রে আমাদের করার কিছু নেই।

হাসপাতাল ভবন পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন- স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, নিটোরের পরিচালক ও অর্থোপেডিক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. মো. আব্দুল গণি মোল্লাসহ অন্যান্য ডাক্তাররা।

এর আগে তিনি বর্ধিত ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতালটির নির্মাণ কাজ পরিদর্শন করেন এবং সংশ্লিষ্টদের দ্রুত উদ্বোধনের জন্য প্রস্তুত করার নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, জুন ১৯, ২০১৮
এমএএম/জিপি

সাপাহারে ‘রাসেলস ভাইপার’ সাপ আটক
খালেদার আপিল ‘মোকাবেলায়’ দুদক প্রস্তুত
এবার ইয়েমেনে রফতানি হচ্ছে ওয়ালটনের ফ্রিজ 
সে এক ফেরিওয়ালা
না’গঞ্জে বন্যপ্রাণী পাচার চক্রের ৪ সদস্য আটক
‘বিমসটেক ট্রেড নেগসিয়েশনকে কার্যকর করতে হবে’
মধ্যপাড়া শিলাখনিতে একদিনে রেকর্ড পরিমাণ পাথর উত্তোলন
যেখানে ব্যতিক্রম আবদুল্লাহ আল নোমান
দৌলতপুরে ইউপি সদস্যের নামে ধর্ষণ মামলা
লাইফ সাপোর্টে আমজাদ হোসেন